কিভাবে মোবাইল দিয়ে ফেসবুক পেজে ছবি আপলোড করবেন

10 198

আসসালামু আলাইকুম।

টাইটেল দেখে ভাবছেন এ আবার নতুন কি। হ্যা নতুন। আমাদের দেশ এতটা উন্নত নয় যে, নিত্য নতুন প্রযুক্তি পন্য সবাই ব্যবহার করতে পারে। বিশ্বে এখন এন্ড্রয়েট এর ছড়াছড়ি। কিন্তু তার পরেও আমার মত কেউ আছেন যারা বিভিন্ন জাভা বা সিম্ব্রিয়ান নকিয়া সেট ব্যবহার করছেন।

কম্পিউটার দিয়ে খুব সহজে ফেসবুক পেজে ছবি আপলোড/প্রচার করা যায়। এন্ডয়েড বা আইফোন বা উইন্ডোস সেট গুলোতে “ফেসবুক পেজ ম্যানেজার” নামক সফটওয়ার যার মাধ্যমে ফেসবুক পেজ এর অনেক কাজ করা যায়। কিন্তু সবারতো আর ঐ রকম সেট নাই। দেখবেন জাভা বা নকিয়া সেট গুলোতে ফেসবুক পেজে ছবি আপলোড করার কোন অপশনই পাবেন না। আর পেলেও, সেই অপশন দিয়ে ছবি আপলোড করলে, তা পেজের ওয়ালে না এসে, আপলোড ফটোতে জমা হয়। তাই সেই সকল সেট দিয়ে ছবি, পেজে শেয়ার করা হলেও, পেজের ফ্যানসরা কোন রকম নটিফিকেশন পাবে না।

তাহলে…. এটাতো একটা বড় সমস্যা। আজকের এই পোষ্ট এ আমি সেই সমস্যার সমাধান করতে চেষ্টা করবো। চলুন শুরু করি।

 

এই কাজের জন্য মাত্র একবার আপনাকে কোন কম্পিউটার হতে ফেসবুকে লগিন হতে হবে। কারন আপনি যে পেজের এ্যাডমিন, সে পেজের একটা ইউনিক ইমেইল এ্যাড্রেস আছে। তা আপনাকে জানতে হবে। তাই কম্পিউটার এ লগিন করা লাগবে। তো কম্পিউটারের ফেসবুক এ লগ ইন হোন। এর পর আপনি যে পেজের এ্যাডমিন সেই পেজে যান। এখন পেজের একদম উপরের দিকের Edit page এ ক্লিক করে Update page info তে ক্লিক করুন। নিচের ছবি দেখুন:-

1

এর পর আপনি পেজের ইনফো আপডেটের সেটিংস এ আসবেন। সেখান থেকে More… এ ক্লিক করার পর Mobile  এ ক্লিক করুন। ছবি দেখুন:

2

উপরের কাজ ঠিক মত করতে পারলে আপনি যে পেজের এ্যাডমিন সেই পেজের মোবাইল সেটিংস পেজে যেতে পারবেন। সেখানে দেখবেন এরকম একটি ইমেইল এ্যাড্রেস আছে।

[email protected]

এই ইমেইল এ্যাড্রেস টাই আপনার দরকার। ইমেল এ্যাড্রেসটা কোথাও সেভ করে রাখুন। পরবর্তিতে এটি আপনার দরকার হবে।এখন আপনার আর কম্পিউটারের দরকার নাই। কারন পেজের ইমেইল ঠিকানা আপনি পেয়ে গেছেন।

এখন আপনি আপনার মোবাইলের ব্রাউজারে চলে আসুন। মানে এখন আপনি মোবাইল দিয়ে পেজে ছবি পোষ্ট করতে যাচ্ছেন। আপনি যে ইমেইল ব্যবহার করে আপনার ফেসবুক আইডি বানিয়েছেন তাতে লগিন করুন। যেমন সেটি হতে পারে এরকম: [email protected]

যদি আপনি জিমেইল দিয়ে ফেসবুক আইডি বানান তাহলে

http://www.mail.google.com

আর যদি ইয়াহুতে ইমেল থাকে, তাহলে

http://www.yahoo.com

এ আপনার ইমেইল ঠিকানা ও পাসওয়ার্ড দিয়ে লগিন হন। তারপর

Compose Mail এ যান। অর্থাৎ যেভাবে আমরা কাহকে ইমেইল পাঠাই সেভাবে আমরা আমাদের ফেসবুক পেজের ঐ নির্দিষ্ট ইমেইল ঠিকানায় ছবি সহ ইমেইল  পাঠাবো।তাহলেই তা পেজে পোষ্ট হবে।

 

Compose Mail এ যাবার পর আরেকটি কাজ করতে হবে। সেখানে দেখবেন ইমেইল এর সাথে এটাচ (ফাইল বা ছবি) করার অপশনটি আছে কিনা। যেমন আমি জিমেইল টার কথা বলছি। জিমেইলে সাধারনত মোবাইল দিয়ে লগিন করলে আপনি জিমেইলের ডিফল্টভাবে মোবাইল ভিউতে ঢুকবেন। কিন্তু মোবাইল ভিউতে আবার ছবি এটাচ করা অপশন থাকে না। ছবি দেখুন। আমি আমার মোবাইল দিয়ে জিমেইল এ ঢুকেছি:

3

ছবিটাতে একটু ভাল করে তাকাল। এখানে To আছে, মানে যেখানে আপনি পেজের ইমেইল, যা একটু আগে কম্পিউটারে পেয়েছেন তা এখানে লিখবেন।

এরপর আছে Sub , যেখানে আপনি ছবির জন্য ক্যাপশন লিখবেন।

এবং আরো আছে বডি যেখানে কিছু লিখবেন না। কিন্তু এখানে ছবি যুক্ত করার কোন আপশন নাই। তাই এই পেজের একটু নিচে গেলে View তে দুটি অপশন আছে । একটি হলো basic HTML ও অপরটি হলো mobile. ছবি দেখুন ( লাল গোল চিন্হ দেয়া আছে ):

 

4

 

এখান থেকে আপনি basic HTML এ ক্লিক করুন। তাহলে নিচের ছবির মত আসবে। এই কাজটি আপনার মোবাইলে মাত্র একবারই করতে হবে। এরপর যখন আপনি মোবাইল দিয়ে আপনার জিমেইলে ঢুকবেন তা অটোমেটিক্যাললি আপনাকে basic HTML ভিউতে প্রবেশ করাবে। ছবি দেখুন:

5

উপরের ছবিটি জিমেইলের basic HTML ভিউ এর ইনবক্স এর ছবি। এখান থেকে Compose Mail এ ক্লিক করুন।  ছবিতে দেখুন:

6

 

উপরের কাজটি করার পর আপনি নিচের ছবির মত একটি পেজ পাবেন।ছবি দেখুন:

7

জুম করলে এরকম দেখাবে ছবি দেখুন:

88

 

উপরের ছবি দেখুন। সেখানের  To এর ঘরে আপনার পেজের যে ইউনিক ইমেল এ্যাড্রেস যা সর্ব প্রথম সেভ করতে বলেছিলাম তা লেখুন। এর পর Sub এর ঘরে আপনার ছবির জন্য ক্যাপশন দিন। এখন Attachments এর ঘরে ক্লিক করে আপনার মোবাইল হতে যে ছবিটি পেজে শেয়ার করতে চান তা দেখিয়ে দিন। নিচের ছবিতে দেখুন আমি আমার পেজে ছবি শেয়ার করার জন্য রেডি করেছি। ছবি দেখুন:

9

এরপর Send এ ক্লিক করে ইমেইল পাঠান। এর পর আপনার ফেসবুক পেজের ওয়ালে এসে দেখুন ক্যাপশন সহ একটি ছবি পোষ্ট হয়েছে। কি দারুন তাই না।

 

সবার বুঝানোর ক্ষমতা এক নয়।হয়তোবা আমি যেভাবে আপনাকে বুঝাতে চেয়েছি, আপনি সেভাবে নাও বুঝতে পারেন।তাই পোষ্টটি যদি আপনি পুরোপুরি না বুঝেন, বা কোথাও আটকে গেলে আমার ফেসবুক আইডিতে ম্যাসেজ করতে পারেন।

আমার ফেসবুক আইডি: http://www.facebook.com/mdnsr

 

ধন্যবাদ।

10 মন্তব্য
  1. আকাশ বলেছেন

    পোস্টটি উপহার দেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ। 🙂

  2. TECH Computer BD বলেছেন

    সত্যি দারুন। ধন্যবাদ ।

  3. Soumik বলেছেন

    নাসির ভাই, সুন্দরভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ।

  4. B Islam বলেছেন

    খুবই কাজের পোস্ট ! ধন্যবাদ শেয়ার করার জন্য ।

  5. দিপু রায়হান বলেছেন

    thanks for share…

  6. লিটন হাফিজুর বলেছেন

    সাগতম নাসির ভাই।অনেকদিন পড়ে আপনার সুনদর পোসটি পড়ে খুব ভালো লাগলো।আশা করি আপনি নিয়মিত লিখবেন।

  7. নাঈম প্রধান বলেছেন

    ওয়েলকাম বেক নাসির ভাই । নিয়মিত আসলে খুব ভাল হয় ।

  8. Rehan khan বলেছেন

    joss jinish share korlen vai .
    Onek dhonnobad.

  9. মোহাম্মদ জাকারিয়া বলেছেন

    🙂 নাসির ভাই অনেক দিন পর আপনি আবার ফিরে আসলেন আর এসে মাত্রই সুন্দর একটি পোস্ট দিয়ে দিলেন । 🙂 এজন্য আমার পক্ষ থেকে আপনাকে অনেক ধন্যবাদ । আপনি এবার নিয়মিত আমাদের পাশে থাকবেন।আপনাকে অসংখ্য ধন্যবাদ ।

  10. ইফতি মাহমুদ বলেছেন

    নাসির ভাই ,,,, অনেকদিন পর দেখে খুশি হলাম। আমাদের আরও সুন্দর সুন্দর পোস্ট উপহার দিবেন সেটাই কামনা করছি। অসংখ্য ধন্যবাদ। 🙂 😀

উত্তর দিন