সাবধান! গোপনে ছবি উঠছে ওয়েবক্যামে!

10 136

আসসালামু আলাইকুম,

সবাইকে প্রীতি ও শুভেচ্ছা জানিয়ে আজকের পোস্ট শুরু করছি। সবাই আশা করি ভালোই আছেন। আমিও আল্লাহ্‌র রহমতে ভালোই আছি।আপনাদের সাথে একটা দুঃসংবাদ শেয়ার করব।এটা সতর্ককরণী পোস্ট।

banner-stakes-20100029-yellow-polyester-fabric-caution-banner-pack-of-5

টাইম অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়েছে, ভাইরাস ছড়িয়ে এবং হ্যাকিংয়ের মাধ্যমে গোপনে ওয়েবক্যামের সাহায্যে নারী ও শিশুদের ছবি তুলছে সাইবার-অপরাধীরা। এ ছাড়া সাইবার ডেটিংয়ের নামে চলছে নানা প্রতারণা। মানুষের কাছ অর্থ হাতিয়ে নিচ্ছে প্রতারকরা।ইন্টারনেটে শিশুদেরকে নিরাপদ রাখতে যুক্তরাজ্যের দাতব্য সংস্থা চাইল্ড নেট ইন্টারন্যাশনালের গবেষকেরা সতর্ক করে জানিয়েছেন, ইন্টারনেট ব্যবহারের সময় হ্যাকাররা ব্যবহারকারীর অজ্ঞাতসারে ওয়েবক্যাম হ্যাক করে ফেলতে পারে। তাই ওয়েবক্যাম ব্যবহারে সতর্ক হওয়া উচিত এবং ওয়েবক্যাম যখন অব্যবহূত থাকে তখন তা ঢেকে রাখা উচিত।logitech-web-cam-3

গবেষকেরা জানিয়েছেন, ইমেইলের মাধ্যমে আসা ভাইরাস বা ক্ষতিকর ওয়েবসাইট দেখার সময় কম্পিউটারে ট্রোজান ভাইরাস ঢুকতে পারে। এ ভাইরাস ব্যবহারকারীর অজ্ঞাতে কম্পিউটারের ক্ষতি করে এবং সাইবার অপরাধীদের কাছে ওয়েব ক্যামের নিয়ন্ত্রণ তুলে দিতে পারে।
বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ওয়েব ক্যাম প্রতারণার হার বাড়ছে এবং এ ব্যবসা হ্যাকারদের কাছে জনপ্রিয় একটি ব্যবসায় রূপ নিয়েছে। হ্যাকিং বা ভাইরাস ব্যবহার করে গোপনে ছবি উঠছে ওয়েবক্যামে। এ প্রতারণা ঠেকাতে ব্যবহার না করা হলে কিংবা বন্ধ অবস্থাতেও ওয়েব ক্যাম ঢেকেরাখারই পরামর্শ দিয়েছেন যুক্তরাজ্যের গবেষকেরা। এক খবরে এ তথ্য জানিয়েছে বিবিসি।

 

imagesঅনলাইন ভিডিও চ্যাটিং 

ওয়েব ক্যাম ব্যবহার করে ভিডিও চ্যাটিং এখন বেশ জনপ্রিয়। কিন্তু অপরিচিত কারও সঙ্গে সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ও অনলাইন ডেটিং সাইটগুলোতে এই ভিডিও চ্যাটিং বিপদের কারণ হতে পারে। সবচেয়ে বিপদের কারণ হয়ে দাঁড়ায় যখন ওয়েব ক্যাম খোলা রেখে অন্যান্য কাজ করা হয়। এক্ষেত্রে শিশু ও নারীরা বিশেষ প্রতারণার শিকার হয়। ওয়েব ক্যাম দেয়ালের দিকে ফিরিয়ে বা ঢেকে রাখার পরামর্শ দিয়েছেন গবেষকেরা। এ ছাড়াও ল্যাপটপের ঢাকনা বন্ধ করে রাখার পরামর্শ দিয়েছেন গবেষকেরা।

 

imagesঅনলাইন ডেটিং

বর্তমানে ওয়েব ক্যামে অনলাইন ডেটিংয়ের অর্থ প্রতারণার ফাঁদে পা দেওয়া। অনলাইনে ওয়েব ক্যামে সুন্দরী তরুণীর চিত্র আর কথার ফাঁদে পড়ে ধোঁকা খাচ্ছে পুরুষরা। প্রতারণার ফাঁদে পা দেওয়া ব্যক্তিটিকে কথার জালে আটকে ফেলে ওয়েব ক্যামের সামনে তাকে নিরাবরণ হতে বলে প্রতারকরা। তারপর সে ভিডিও প্রচার করার ভয় দেখিয়ে অর্থ দাবি করে। চাইল্ড নেটের গবেষকেরা জানিয়েছেন, ওয়েব ক্যাম চালু থাকলে অজ্ঞাতে ছবি তুলে বা ভিডিওচিত্র ধারণ করে শিশু ও নারীদের হয়রানি করতে থাকে প্রতারকরা।

 

imagesঅনলাইন ডেটিং মানে মিথ্যার বেসাতি

কর্নেল ইউনিভার্সিটি ও ইউনিভার্সিটি অব উইসকনসিন-ম্যাডিসনের গবেষকেরা জানিয়েছেন, অনলাইন ডেটিং মানেই মিথ্যার বেসাতি। ডেটিং সাইটগুলোতে যে তথ্য দেওয়া থাকে, তাতে প্রকৃত তথ্যের চেয়ে মিথ্যাই থাকে অনেক বেশি।

 

imagesঅশালীন বার্তা

ওয়েবক্যামের প্রতারণার এক পর্যায়ে প্রতারক অশালীন বার্তা পাঠাতে থাকে এবং অর্থ দাবি করতে পারে। অর্থ পরিশোধ করা না হলে ভিডিও ওয়েব ক্যামের সাহায্যে রেকর্ড করা তথ্য অনলাইনে ফাঁস করে দেওয়ার হুমকি দিতে থাকে। চাইল্ড নেটের গবেষকেরা জানিয়েছেন, এ ধরনের প্রতারণা শিশুদের ক্ষেত্রে বেশি ঘটছে এবং প্রতারকরা এভাবে প্রচুর অর্থ হাতিয়ে নিচ্ছে।

 

imagesআড়ালে থেকে যায় ঘটনা

ফ্রান্সের সাইবার অপরাধ বিশেষজ্ঞ ভিনসেন্ট লিমোইন জানিয়েছেন, প্রতিদিনই ওয়েব ক্যাম প্রতারণার ঘটনা বাড়ছে। তবে অনেক ক্ষেত্রে এ ধরনের প্রতারণার শিকার হওয়া ব্যক্তি তা প্রকাশ করেন না। বিষয়টি স্পর্শকাতর হওয়ায় তা প্রকাশ করতে ভয় পান ও হতাশ হয়ে পড়েন।

 

Capture

imagesআত্মহত্যার মতো ঘটনাও ঘটতে পারে

ফ্রান্সের ‘লা মঁদ’ পত্রিকা এক প্রতিবেদনে জানিয়েছে, অনেকেই প্রতারণার এ বিষয়টি ধরতে পারেন না। শুরুতে তাঁরা বিষয়টিকে হালকাভাবেই নেন। ‘লা মঁদ’ সাংবাদিক লরি বেলট জানান, ল্যাপটপ বা কম্পিউটারের ওয়েব ক্যামের সামনে কাপড় খোলার ঘটনা আমরা নির্বোধ লোকের কাজ বলে মনে করতে পারি, কিন্তু ভুললে চলবে না, আমাদের সমাজ একাকিত্বের সমাজ। অনেকেই রাতের বেলা তাঁদের ঘরে একা থাকেন। তাঁর সঙ্গী থাকে ইন্টারনেটযুক্ত কম্পিউটার। আমাদের একাকিত্বের দুর্বলতার সুযোগ নিয়ে অনলাইন ডেটিঙে এ ধরনের প্রতারণা বেড়েই চলেছে। আর এ ধরনের প্রতারণা ফাঁদে পড়লে হতাশা এসে ভিড় করে যা আত্মহত্যার মতো ঘটনার জন্ম দিতে পারে।

 

images ওয়েবক্যাম সতর্কতায় গবেষকেদের পরামর্শ

green-tick যে ব্যক্তি এ ধরনের ওয়েব ক্যাম প্রতারণার শিকার হন তাঁর উচিত কাছের মানুষের কাছে তা খুলে বলা। কারণ একাকী অবস্থায় এ ধরনের ঘটনায়বিষণ্নতা ও উদ্বেগ বাড়তে পারে। এ ধরনের ঘটনা তরুণদের ক্ষেত্রে সবচেয়ে ঝুঁকিপূর্ণ। তাই এ বিষয়ে তাঁদের সচেতন হওয়াটা জরুরি।

green-tick ওয়েব ক্যাম হ্যাক হতে পারে এবং ভাইরাসে আক্রান্ত হতে পারে তাই এ সংক্রান্ত ইমেইল ও সামাজিক যোগাযোগের ইমেইল থেকে সাবধান।

green-tick অ্যান্টি ভাইরাস হালনাগাদ ও ফায়ারওয়াল মজবুত রাখুন।

green-tick শোয়ার ঘর বা ব্যক্তিগত বিষয়গুলোর ক্ষেত্রে ওয়েবক্যাম ব্যবহারে সতর্ক থাকুন।

green-tick যখন ওয়েবক্যামের কাজ শেষ হয়ে যাবে তখন আন প্লাগ করে দেয়ালের দিকে ফিরিয়ে রাখুন বা পর্দা দিয়ে ঢেকে রাখুন।

green-tick ওয়েবক্যামে কথা বলার সময় সতর্ক থাকুন যার সঙ্গে কথা বলছেন সে বিশ্বস্ত কিনা, তা নির্ধারণ করুন।

green-tick  অনলাইন ডেটিং থেকে বাস্তবের সঙ্গী নির্বাচনের আগে প্রকৃত তথ্য জেনে নিন। অনলাইনে সঙ্গী নির্বাচনে কৌশলী ও সচেতন হতে পরামর্শ দিয়েছেন গবেষকেরা।

green-tick  প্রতারণার শিকার হলে কখনো প্রতারকের কথামতো কাজ করবেন না। অর্থ পরিশোধ বা ভয় পাওয়া যাবে না বরং এ ধরনের ঘটনায় সংশ্লিষ্ট এলাকার পুলিশের কাছে ত্বরিত অভিযোগ করতে হবে।

 সুতরাং অবশ্যই এইসব পরামর্শ অবলম্বন করবেন।এসব সাইবার অপরাধ দমনে আমাদের সকলের সর্বদা সতর্ক থাকতে হবে।

(অবলম্বনে-প্রথম আলো)

 পোস্টটি কষ্ট করে পড়ার জন্য ধন্যবাদ ।  পোস্টটি কেমন হল তা জানবেন । কোন প্রকার সমস্যা থাকলে কমেন্ট করবেন , সমাধান দেওয়ার চেষ্টা করবো।পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ ।ইনশাল্লাহ আগামিতে আরও সুন্দর পোস্ট নিয়ে হাজির হব।আপনাদের সবাইকে আমার পক্ষ থেকে অসংখ্য সুভকামনা রইল ।

══════════════════════ஜ۩۞۩ஜ══════════════════════╗☯

LIKE US ON FACEBOOK

Link: http://www.facebook.com/doyouknow.bd

◐════════════════════════════════════════════◑

ভাল থাকুন,সুস্থ থাকুন

 _____পিসি হেল্পলাইন বিডি এর _____

সাথেই থাকুন।

Pegion

 

10 মন্তব্য
  1. Nafiz Ur Rahman বলেছেন

    পোস্টটি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ ।

  2. sabuj বলেছেন

    অসংখ্য ধন্যবাদ এই রকম একটি সুন্দর পোষ্ট শেয়ার করার জন্য ।

  3. sk.zia বলেছেন

    nice post

  4. লিটন হাফিজুর বলেছেন

    thanks for share

  5. দিপু রায়হান বলেছেন

    ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য।

    1. ইফতি মাহমুদ বলেছেন

      @দিপু রায়হান: আপনাকেও ধন্যবাদ।

  6. নাঈম প্রধান বলেছেন

    ধন্যবাদ শেয়ার করার জন্য।

    1. ইফতি মাহমুদ বলেছেন

      @নাঈম প্রধান: আপনাকেও ধন্যবাদ।

  7. roy বলেছেন

    ভালো হইসে

    1. ইফতি মাহমুদ বলেছেন

      @roy: ধন্যবাদ।

উত্তর দিন