আপনি স্মার্টফোন কিনতে চান? কোনটা কিনবেন?

10 104

আসসালামু আলাইকুম,

কেমন আছেন বন্ধুরা।সবাই আশা করি ভালো আছেন।আমিও আল্লাহ্‌র রহমতে ভালো আছি।আপনাদের সবাইকে শুভেচ্ছা জানিয়ে আজকের পোস্ট শুরু করছি। আপনারা অনেককেই হয়তো স্মার্টফোন কিনতে ছাচ্ছেন,কিন্তু বুঝতে পারছেন না যে কোনটা কেনা ভালো হবে। মুঠোফোন কেনার আগে পরামর্শ চেয়ে সচরাচর যে প্রশ্ন করা হয় তা হলো, ‘কোন স্মার্টফোন কিনব?’। বর্তমানে স্মার্টফোনের বাজারে স্যামসাং, অ্যাপল, এইচটিসি, নকিয়া, ব্ল্যাকবেরির নতুন অনেক স্মার্টফোন রয়েছে। বাজারে বিভিন্ন ব্র্যান্ডের স্মার্টফোনের মধ্যে থেকে একটি নির্দিষ্ট মডেল বাছাই করে নেওয়া বেশ কষ্টকর। কাজের ধরন ও প্রয়োজনীয়তার কথা মাথায় রেখে স্মার্টফোন কেনা উচিত বলেই পরামর্শ দিয়েছেন  প্রযুক্তি বিশ্লেষকেরা।

smartphone-guide-15

 

 

পোস্টঃ কোন স্মার্টফোন কিনবেন

প্রযুক্তি বিশ্লেষকেরা জানিয়েছেন, বাজারে স্মার্টফোনের নানা রকমফের থাকায় বেছে নেওয়ার সুবিধা রয়েছে। আইফোন, অ্যান্ড্রয়েডনির্ভর স্মার্টফোন, উইন্ডোজফোন বা ব্ল্যাকবেরির অপারেটিং সিস্টেম থেকে বেছে নিতে পারেন প্রয়োজনীয় স্মার্টফোন। তবে প্রতিটি অপারেটিং সিস্টেমের কিছু সীমাবদ্ধতা রয়েছে।

 

কেনার আগে যা যা দেখবেনঃ 

দেশের বাজারে অনেক ব্র্যান্ডের স্মার্টফোন পাওয়া যায়। তবে এত ব্র্যান্ডের ভিড়ে কোনটি আপনার জন্য সবচেয়ে ভালো? স্মার্টফোনের দাম বেশি হয় বলে দেখেশুনে নিশ্চিত হয়ে কেনাই ভালো। ইন্টারনেট-সুবিধার এ যুগে ইন্টারনেট থেকে কাঙিক্ষত স্মার্টফোনটির তথ্য জেনে নিয়ে তবেই বাজার থেকে তা কিনতে পারেন।

স্মার্টফোন কেনার আগে সবার আগে খোঁজ নিন এর প্রসেসর সম্পর্কে। দ্রুতগতির প্রসেসরযুক্ত স্মার্টফোন পছন্দ করুন, যাতে আপনার পছন্দের অ্যাপ্লিকেশনগুলো স্বচ্ছন্দে চালাতে পারেন। স্মার্টফোন কেনার জন্য বাজেট বেশি হলে ডুয়াল কোরের প্রসেসরযুক্ত স্মার্টফোন বেছে নিতে পারেন। প্রসেসরের পাশাপাশি বেশি ক্ষমতার র্যাম আছে কি না, তা খেয়াল করে দেখতে পারেন। দেখে নিন তথ্য ধারণের জন্য স্মার্টফোনটিতে কতটা জায়গা রয়েছে বা অতিরিক্ত কতটা মেমোরি সমর্থন করবে। খেয়াল করুন ডিসপ্লে, রেজুলেশন। এ ছাড়াও ক্যামেরা, সেন্সর, ব্লু-টুথ, ইউএসবি, জিপিইউ ক্ষমতা দেখে নিন। আপনার পছন্দের অপারেটিং সিস্টেম অনুযায়ী কিনুন স্মার্টফোনটি। কেনার সময় ব্যাটারিতে চার্জ থাকে কতটা এবং স্মার্টফোনের সাউন্ড কেমন সেটা যাচাই করুন। এ ফোন কেনার সময় সার্ভিস ও ওয়ারেন্টির বিষয়টি নিশ্চিত হয়ে নিন।

 

সেরা স্মার্টফোন
বিশ্লেষকেদের পরামর্শ হচ্ছে বর্তমানে জনপ্রিয় স্মার্টফোন হিসেবে কিনতে পারেনঃ

  • আইফোন ৫
  • এইচটিসি ওয়ান
  • গ্যালাক্সি এস ফোর
  • নকিয়া লুমিয়া ৯২০

 

banner1

স্যামসাং: গ্যালাক্সি এস ফোর-৬৭,৫০০ টাকা, গ্যালাক্সি ওয়াই ডুয়োস-১৩,৯০০ টাকা, গ্যালাক্সি ওয়াই কালার প্লাস-১২,৩০০ টাকা, গ্যালাক্সি ওয়াই ইয়ং-৯,৯০০ টাকা, গ্যালাক্সি নোট টু-৬৫,৫০০ টাকা, গ্যালাক্সি এস৩-৫৫,০০০ টাকা, গ্যালাক্সি ট্যাব টু-৩৫,০০০ টাকা, গ্যালাক্সি এস ডুয়োস-১৯,৫০০ টাকা, গ্যালাক্সি এইস-১৯,৫০০ টাকা, গ্যালাক্সি মিউজিক ডুয়োস-১৫,৯০০ টাকা, গ্র্যান্ড ডুয়েস ৩৫,৯০০ টাকা।

অ্যাপল: আইফোন৫-৫৮,০০০ টাকা, আইফোন ৪এস-৪৯,৫০০ টাকা, আইফোন৩-৩২,০০০ টাকা।

নকিয়া: লুমিয়া৯২০-৫২,৫০০ টাকা, লুমিয়া ৮২০-৩৮,০০০ টাকা, এন৯-৫২,০০০ টাকা, ৮০৮-৫১,০০০ টাকা।

সনি : সনি এক্সপেরিয়া জেড-৬০,০০০ টাকা, সনি এক্সপেরিয়া আইওন-৩০,৫০০ টাকা, সনি এক্সপেরিয়া টি-৩৩,০০০ টাকা, সনি এক্সপেরিয়া ভি-৩৫,০০০ টাকা, সনি এক্সপেরিয়া জে-১৮,৭০০ টাকা, সনি এক্সপেরিয়া পি-২৩,০০০ টাকা, সনি এক্সপেরিয়া ইউ-১৭,০০০ টাকা, সনি আরএস ২২,৫০০ টাকা, সনি এক্সপেরিয়া ছোলা-১৮,৩০০ টাকা, সনি এক্সপেরিয়া নিও-১৬,৫০০ টাকা, সনি এক্সপেরিয়া লাইভ-১৫,০০০ টাকা, সনি এক্সপেরিয়া এসএল-২৯,০০০ টাকা, এসিআরও এস-৩১,০০০ টাকা, টিক্স-৩৫,০০০ টাকা।

ব্ল্যাকবেরি: জেট১০-৫৫,০০০ টাকা, ৯৯০০-৪৩,০০০ টাকা, ৯৭০০-৩৫,০০০ টাকা ৯৮০০-৩৫,০০০ টাকা।

ওয়ালটন: প্রিমো-৭,৪৯০ টাকা, প্রিমো এফ১-৯৯৯৯ টাকা, প্রিমো জি১-১২,৪৯০ টাকা, প্রিমো জি২-১৩,৫৯০ টাকা, প্রিমো আর১-১৩,৯৯০ টাকা।

সিম্ফোনি: ৩জি এক্সপ্লোরার ডব্লিউ৩০-৬৫৯০ টাকা, ৩জি ডব্লিউ৭০-১০,১৯০ টাকা, এফটি৪৫-৪,৪৯০ টাকা, এফটি৩৭-৪,০৯০ টাকা।

 

smartphone_business

 

আইফোন ৫

দুই বছর ধরে চলে আসা বিভিন্ন গুজব আর জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ২০১২ সালের ১২ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোর ইয়ারবা বুয়েনা সেন্টার ফর দ্য আর্টসে আয়োজিত এক অনুষ্ঠানে হালকা-পাতলা গড়নের ও ফোরজি প্রযুক্তির ‘আইফোন ৫’-এর ঘোষণা দিয়েছিল অ্যাপল। সারা বিশ্ব তাকিয়ে ছিল অ্যাপলের এ স্মার্টফোনটির দিকে। বাজারে আসার পর এ স্মার্টফোনটি সাড়া ফেলে। কাচ ও অ্যালুমিনিয়ামের কাঠামোয় তৈরি আইফোন ৫-এর রেটিনা ডিসপ্লের মাপ চার ইঞ্চি। ১১২ গ্রাম ওজন আর ৭ দশমিক ৬৬ মিলিমিটার পুরুত্বের আইফোন ৫-এ ব্যবহূত হয়েছে ডুয়াল কোরের প্রসেসর।

গ্যালাক্সি এস ৪

১৪ মার্চ নিউইয়র্কের একটি অনুষ্ঠানে জনপ্রিয় গ্যালাক্সি সিরিজে নতুন স্মার্টফোন ‘এস ৪’ বাজারে আনার ঘোষণা দিয়েছিল স্যামসাং। স্মার্টফোনটিতে আইট্র্যাকিং এবং জেশ্চার কন্ট্রোল বা অঙ্গভঙ্গি শনাক্ত করার প্রযুক্তি রয়েছে। অ্যান্ড্রয়েড জেলি বিন অপারেটিং সিস্টেমনির্ভর ‘গ্যালাক্সি এস ৪’ হচ্ছে বাজারের জনপ্রিয় ‘গ্যালাক্সি এস ৩’ স্মার্টফোনটির পরবর্তী সংস্করণ। ৪ দশমিক ৯৯ ইঞ্চি অ্যামোলেড ডিসপ্লেযুক্ত স্মার্টফোনটিতে দুই গিগাবাইট র্যাম, ১৩ মেগাপিক্সেলের ক্যামেরা এবং হাই ডেফিনেশন বা এইচডি মানের ভিডিওর সুবিধা রয়েছে। স্মার্টফোনটিতে আই স্ক্রল ও ফ্লোটিং টাচ সুবিধা রয়েছে। ফলে চোখের ইশারা ও অঙ্গভঙ্গি শনাক্ত করতে পারে।

এলজি অপটিমাস জি প্রো

ট্যাবলেট ও স্মার্টফোন চালানোর অভিজ্ঞতা একসঙ্গে দিতে পারে এলজির অপটিমাস জি প্রো স্মার্টফোনটি। সাড়ে পাঁচ ইঞ্চি মাপের ডিসপ্লেতে ১০৮০ পিক্সেলে সমর্থন করে। ১ দশমিক ৭ গিগাহার্জ কোয়াড কোর গতির প্রসেসর, দুই গিগাবাইট র্যাম রয়েছে স্মার্টফোনটিতে। এ স্মার্টফোনটিতে চোখের ইশারায় ভিডিও নিয়ন্ত্রণ করার প্রযুক্তি রয়েছে।

সনি এক্সপেরিয়া জেড

বাজারের আলোচিত আরেকটি স্মার্টফোন হচ্ছে সনির এক্সপেরিয়া জেড। অ্যান্ড্রয়েড জেলিবিননির্ভর স্মার্টফোনটিতে রয়েছে ১ দশমিক ৫ গিগাহার্টজের কোয়াড কোর প্রসেসর। পানিরোধী সুরক্ষাযুক্ত এ স্মার্টফোনটি ময়লা হলে পানি দিয়ে ধুয়েও ফেলা যায়। স্মার্টফোনটিতে রয়েছে ১৩ মেগাপিক্সেলের ক্যামেরা। এ ছাড়া সনি ব্রাভিয়া টেলিভিশনের প্রযুক্তি এ স্মার্টফোনের ভিডিও দেখার সুবিধা হিসেবে যুক্ত রয়েছে। শূন্য দশমিক তিন ইঞ্চি পুরুত্বের এ স্মার্টফোনটি ফোরজি সমর্থন করে।

এইচটিসি ওয়ান

তাইওয়ানের স্মার্টফোন নির্মাতা এইচটিসির তৈরি আলোচিত স্মার্টফোন হচ্ছে ‘এইচটিসি ওয়ান’। ফেসবুকের সম্প্রতি প্রকাশিত ‘হোম’ সফটওয়্যারটি প্রথমত এইচটিসি ওয়ান স্মার্টফোনটিতেই যুক্ত হচ্ছে। ১ দশমিক ৭ গিগাহার্টজের কোয়াড কোর প্রসেসরের ও এক গিগাবাইট র্যামের স্মার্টফোনটি অ্যান্ড্রয়েডনির্ভর। এইচটিসির এ স্মার্টফোনটিকে বলছে ‘আলট্রা-পিক্সেল’ ক্যামেরাযুক্ত স্মার্টফোন। মেগাপিক্সেল সেন্সরের কয়েকটি স্তর মিলে তৈরি হয় আলট্রা-পিক্সেল। ৪ দশমিক ৭ ইঞ্চি ডিসপ্লেযুক্ত স্মার্টফোনটিতে ১০৮০ পিক্সেল ফরম্যাট অর্থাত্ হাই ডেফিনেশন মানের ভিডিও দেখা যায়।

নকিয়া লুমিয়া ৯২০ 

নকিয়া কর্তৃপক্ষের ভাষ্যে, ‘লুমিয়া ৯২০ বিশ্বের সবচেয়ে উদ্ভাবনী বৈশিষ্ট্যের ফোন’। লুমিয়া ৯২০ স্মার্টফোনটিতে রয়েছে সাড়ে চার ইঞ্চি মাপের বাঁকানো এইচডি প্রযুক্তির ডিসপ্লে, ডুয়াল কোরের ১ দশমিক ৫ গিগাহার্টজের প্রসেসর, এক গিগাবাইট র্যাম, নিয়ার ফিল্ড কমিউনিকেশন (এনএফসি) প্রযুক্তি, আট মেগাপিক্সেল পিউরভিউ ক্যামেরা-সুবিধা। শক্ত প্লাস্টিক বা পলিকার্বনেটের তৈরি লুমিয়া ৯২০ স্মার্টফোনটিতে তারবিহীন চার্জিং পদ্ধতি যুক্ত হয়েছে।
জেডটিই গ্র্যান্ড এস

জেডটিইর তৈরি গ্র্যান্ড এস স্মার্টফোনটিকে বলা হচ্ছে বিশ্বের সবচেয়ে পাতলা ‘চীনা’ স্মার্টফোন! পাঁচ ইঞ্চি মাপের ডিসপ্লেযুক্ত ‘গ্র্যান্ড এস’ নামের স্মার্টফোনটি ৬ দশমিক ৯ মিলিমিটার পুরু, ৬৯ মিলিমিটার প্রশস্ত, ১৪২ মিলিমিটার লম্বা। জেডটিইর তৈরি গ্র্যান্ড এস স্মার্টফোনটিতে হাই ডেফিনেশনে ভিডিও দেখা যায়। ৮ জানুয়ারি লাসভেগাসে অনুষ্ঠিত হওয়া বিশ্বের বৃহত্তম প্রযুক্তিপণ্যের মেলা সিইএস উপলক্ষে বিশ্বের সবচেয়ে পাতলা এ স্মার্টফোনটি উন্মুক্ত করেছিল জেডটিই। গ্র্যান্ড এস স্মার্টফোনটিতে রয়েছে কোয়ালকমের তৈরি স্ন্যাপড্রাগন এস ৪ প্রসেসর, ১ দশমিক ৭ গিগাহার্টজ সিপিইউ, দুই গিগাবাইট র্যাম, ১৬ গিগাবাইট তথ্য সংরক্ষণের সুবিধা। স্মার্টফোনটির সামনে দুই মেগাপিক্সেল ও পেছনে ১৩ মেগাপিক্সেলের ক্যামেরা রয়েছে।

ব্ল্যাকবেরি জেড ১০

বাজারের আলোচিত আরেকটি স্মার্টফোন হচ্ছে ব্ল্যাকবেরির জেড ১০। চলতি বছরের জানুয়ারিতে ব্ল্যাকবেরি ১০ অপারেটিং সিস্টেমনির্ভর ৪ দশমিক ২ ইঞ্চি মাপের টাচস্ক্রিন প্রযুক্তির নতুন স্মার্টফোনটি বাজারে আনে ব্ল্যাকবেরি। ইতিমধ্যে ১০ লাখ ইউনিট জেড ১০ মডেলের নতুন স্মার্টফোন বিক্রি করেছে মুঠোফোন নির্মাতা কানাডার প্রতিষ্ঠানটি। নতুন অপারেটিং সিস্টেমনির্ভর ব্ল্যাকবেরির স্মার্টফোনগুলো দ্রুতগতির এবং অসংখ্য অ্যাপ্লিকেশন ব্যবহারের সুবিধা রয়েছে।

 

স্মার্টফোন কেনার পাঁচ পরামর্শ
১. আপনার স্টাইলের সঙ্গে মিলিয়ে রঙ, নকশা দেখে কিনুন।
২. ক্যামেরা ও ভিডিও সুবিধা দেখে দিন
৩. অপারেটিং সিস্টেম আপডেট করা যায় কিনা দেখে নিন
৪. পকেটের মাপ বুঝে স্মার্টফোন কিনুন
৫. পছন্দের স্মার্টফোনে ব্যাটারির চার্জ কতোক্ষণ থাকে তা জেনে নিন।

( তথ্য সুত্রঃ প্রথম আলো)

আপনি স্মার্টফোন কেনার আগে অবশ্যই এইসব বিষয় খেয়াল রাখবেন।আপনার যদি টাকা পয়সার সমস্যা না থাকে তাহলে ভালো ব্রান্ড এর স্মার্টফোন কেনার চেষ্টা করবেন। পোস্টটি কষ্ট করে পড়ার জন্য ধন্যবাদ ।  পোস্টটি কেমন হল তা জানবেন । কোন প্রকার সমস্যা থাকলে কমেন্ট করবেন , সমাধান দেওয়ার চেষ্টা করবো।পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ ।ইনশাল্লাহ আগামিতে আরও সুন্দর পোস্ট নিয়ে হাজির হব। সবাইকে আমার পক্ষ থেকে অসংখ্য সুভকামনা রইল ।

আমার FB Page এ লাইক দিয়েছেন কী?  www.facebook.com/doyouknow.bd

ভাল থাকুন,সুস্থ থাকুন

পিসি হেল্পলাইন বিডি এর

সাথেই থাকুন।_____

 

 

 

 

10 মন্তব্য
  1. sabuj বলেছেন

    সুন্দর পোষ্ট শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ ।

  2. লিটন হাফিজুর বলেছেন

    thanks for share

    1. ইফতি মাহমুদ বলেছেন

      @লিটন হাফিজুর: ধন্যবাদ ।

  3. নাঈম প্রধান বলেছেন

    আশা করি আগামীতে আরও ভাল কিছু আমাদের উপহার দিবেন । ধন্যবাদ আপনাকে ।

    1. ইফতি মাহমুদ বলেছেন

      @নাঈম প্রধান: ইনশাল্লাহ

  4. মামুন হাসান বলেছেন

    ভাই, ফোনের ছবি সহ পোস্ট করলে আরো ভালো হতো…

    1. ইফতি মাহমুদ বলেছেন

      @মামুন হাসান: এগুলোর দরকার নাই।কারন প্রত্যেকেই এসব বহুল আলোচিত মোবাইল সম্পর্কে মোটামুতি ধারনা আছে।এজন্যই এগুলো বহুল আলোচিত।কমেন্ট করার জন্য ধন্যবাদ ।

  5. Moyin Hossin Emon বলেছেন

    চমৎকার পোষ্ট । ধন্যবাদ শেয়ার করার জন্য ।
    ভাই, ওয়ালটন প্রিমো এন-১ ফোন টা কেমন ?

    1. ইফতি মাহমুদ বলেছেন

      @Moyin Hossin Emon: ভাই এইটা আমি নিজে ব্যবহার করিনি।কিনলে কিনতে পারেন ।

উত্তর দিন