জেনে নিন ক্যামেরার ইতিহাস

4 195

বিছমিল্লাহির রাহমানির রাহীম

পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু ।আমাদের জীবনের পপ্রতিটি মুহুর্তকে জীবন্ত করে রাখতে ক্যামেরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।একসময় ক্যামেরা মানুষের অন্যতম ফ্যাশন বলে মনে হলেও বর্তমান ডিজিটাল যুগে এর ব্যবহার নিত্য প্রয়োজনীয় মানুষগুলুকেও যেন হার মানায় ।আজকাল বাজারে বিভিন্ন ধরণের ক্যামেরা পাওয়া যায় । যেমন: ফিক্সড ফোকাস ক্যামেরা, টুইন-লেন্স ক্যামেরা, ভিউ ক্যামেরা, ইন্সটেন্স বা পোলারয়েড ক্যামেরা, মুভি ক্যামেরা,অটো ক্যামেরা ইত্যাদি ।এছাড়াও আছে মহাকাশে ছবি তোলার,বৈজ্ঞানিক কাজের,পানির তোলায় ব্যবহারযৌগ্য বিশেষ বিশেষ ক্যামেরা । নিচে বিভিন্ন ক্যামেরা সম্পর্কে আলোচনা করা হলো :

ক্যামেরার পরিচিতি

ফটো তোলার যন্ত্র । ভেতরে কালো রঙ করা একটি আলোকনিরুদ্ধ বাক্সের এক দিকে ছোট্ট ছিদ্র করে বিপরীত দিকে বিশেষ ধরণর রাসায়নিক প্রলেপযুক্ত একটি পর্দা বসানো হয় ।কোন বস্তু থেকে প্রতিফলিত আলোকরশ্মি ছিদ্রের মধ্যে দিয়ে পর্দার উপর পড়লে ছবি তৈরি হয় ।এই নীতির উপর ভিত্তি করেই ক্যামেরা তৈরি ।‘ক্যামেরা’ শব্দটি লাটিন শব্দ camera obscura থেকে এসেছে এবং এর অর্থ অন্ধকার কক্ষ ।

pic1

প্রাচীন ক্যামেরা

1840 সালে ক্যামেরা আবিষ্কৃত হয় ।অতি প্রাচীনকালের ক্যামেরাগুলোতে সিলভার কোটেড কপার প্লেট ব্যবহার করা হয় যা,একটি ফটোকে পূর্ণাঙ্গ রূপ দিতে ব্যবহ্নত হয় ।

প্রথম ফিল্মের কাজ

1880 সালে ইস্টম্যান প্রথম ফিল্মের রোল এবং! ক্যামেরা আবিষ্কার করে এর সফল ব্যবহার করেন।1890 সালে এডিসন মুভি ক্যামেরা আবিষ্কার করেন ।

নিরাপত্তা ক্যামেরা

pic2

অনেক বড় ব[ বিল্ডিং,ব্যাংক,বীমা,ব্যবসা প্রতিষ্ঠান এবং অফিস আদালতসহ গুরুত্বপূর্ণ স্থাপনার মধ্যে নিরাপত্তা ক্যামেরা থাকে সবকিছু একচোখে দেখার জন্য ।বিভিন্ন ধরণের সমস্যা যেমন চুরি,ডাকাতিসহ সন্ত্রাসি কর্মকান্ড প্রতিরোধে এটি ব্যবহার করা হয় ।

টেলিফটো লেন্স

pic3

ফটোগ্রাফার টেলিফটো লেন্স ব্যবহারের মাধ্যমে অনেক দূরের বস্তুকে খুব কাছে টেনে নিতে পারেন ।ছোট ক্যামেরাগুলোতে জুম ফানশন থাকে যা বস্তুর দূরুত্বকে কমাতে সাহায্য করে ।এ সকল ক্যামেরার একটি বিশেষ সুবিধা হলো এগুলো প্রতি মুহুর্তের মধ্যে দূরে এবং কাছের অনেক দূর্লভ মুহুর্তগুলোকে নিমিশেই ক্যামেরাবন্ধি করতে পারে ।

মুভি ক্যামেরা

pic4

ছবির উপরে সাদা কন্টেইনারের মত অধিকাংশ মুভি ক্যামেরাগুলোতে বড় ফিল্মের রিল ব্যবহ্নত হয় ।

ধন্যবাদান্তে : মাসিক কারেন্ট নিউজ ।

সবাই ভালো থাকবেন । আল্লাহ হাফেজ । 

4 মন্তব্য
  1. sabuj বলেছেন

    অসংখ্য ধন্যবাদ এই রকম একটি সুন্দর পোষ্ট শেয়ার করার জন্য ।

  2. ইফতি মাহমুদ বলেছেন

    জেনে খুশি হলাম।এরকম পোস্ট আরও চাই

  3. নাঈম প্রধান বলেছেন

    অনেক সুন্দর টিউন। শেয়ার করার জন্য ধন্যবাদ।

  4. লিটন হাফিজুর বলেছেন

    thanks for share

উত্তর দিন