দেখে নিন উইন্ডোজ সেভেন এর দরকারী কিছু টিপস

5 91

বিছমিল্লাহির রাহমানির রাহীম

পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।আজ আমি আপনাদেরকে windows 7 এর দরকারী কিছু টিপস দেখাবো যেটির সাহায্যে আপনারা আনেক কিছু জানতে পারবেন।

windows

Windows + Space

এটি উইন্ডোজ সেভেনেরই আরেকটি শর্টকাটের মতই। এই কম্বিনেশানে হিট করা মাত্রই আপনার ওপেন রাখা সমস্ত উইন্ডো ট্রান্সপারেন্ট হয়ে উঠবে। কিন্তু আপনাকে এই কম্বিনেশানে হিট করে ধরে রাখতে হবে। ছেড়ে দেয়ার সাথে সাথে এই ইফেক্ট ডিএ্যাকটিভ হয়ে পড়বে।

Windows + E

শর্টকাটটি এ্যাপ্লাই করা হলে আপনার লাইব্রেরি ফোল্ডারকে শো করার জন্যে অটোমেটিক্যালি একটি উইন্ডোজ এক্সপ্লোরার অন হবে।

Windows + P

আপনার মাল্টিপল মিনটরকে আরো সহজে ম্যানেজ করার জন্যে এই শর্টকাটটি সংযুক্ত করা হয়েছে। শর্টকাটটি এ্যাপ্লাই করার পরেই আপনার ডেস্কটপে একটি ওভারলে এ্যাপিয়ার করবে যার মাধ্যমে আপনি আপনার সেকেন্ড ডিসপ্লে এবং প্রজেক্টর কে কন্ট্রোল করতে পারবেন। আবার আপনি চাইলে একটি সিঙ্গেল মনিটর থেকে ডুয়াল ডিসপ্লে এবং এক্সটেন্ডেড ডেস্কটপ মোডে সুইচ করতে পারেন।

Windows + Shift + Left/Windows + Shift + Right

আপনি যদি একাধীক ডিসপ্লে ব্যবহার করে থাকেন ( আজকাল অনেকেই করে ) তাহলে এই শর্টকাটের মাধ্যমে আপনি ইন্সট্যান্টলি এক স্ক্রীন থেকে আরেকটিতে ট্রান্সফার হতে পারবেন। সাধারণত মাল্টিপল ডকুমেন্টে কাজ করার সময় এটি ইফেক্টিভ একটি ফিচার।

Ctrl + Shift + Click

কোন এ্যাপ্লিকেশানে এ্যাডমিনিস্ট্রাটিভ এ্যাকসেস পেতে চাইলে ঐ এ্যাপ্লিকেশান লঞ্চ করার সময় Ctrl + Shift চেপে এ্যাকটিভ করতে হবে।

Alt + P

ফাইল প্রিভিউকে এ্যাকটিভ করতে একটি কমান্ডটি ব্যবহার করা হয়।

Windows + + ( প্লাস কী ) এবং Windows + – ( মাইনাস কী )

এটি ইউন্ডোজ সেভেনের ম্যাগনিফাইয়িং ফিচার। উইন্ডোজ কী চেপে ধরে প্লাস অথবা মাইনাস কী তে স্ট্রোক করে আপনি আপনার ডেস্কটপের যে কোন অংশ ম্যাগনিফাই করতে পারবেন।

 Windows + Up এবং Windows + Down

যে কোন উইন্ডো সাইজকে মাক্সিমাম করতে উইন্ডোজ এবং আপ কী চেপে ধরলে তা ম্যাক্সিমাইজ হয়ে যাবে। আবার একই ভাবে উইন্ডোজ এবং ডাউন কী চাপলে উইন্ডোটি মিনিমাইজ হবে। তবে দুঃখের কথা পুনরায় ।উইন্ডোজ এবং আপ কী চাপরে তা ম্যাক্সিমাইজ হয়ে রিস্টোর হয় না

Windows + Left এবং Windows + Right

উইন্ডোজ সেভেনের একটি চোখে পড়ার মত ফিচার আছে। এখানে মাউজ দিয়ে সিম্পলি বাম থেকে ডানে ড্র্যাগ করে উইন্ডো সাইজকে আপনার ডেস্কটপের অর্ধেকে নিয়ে আসতে পারবেন।
বি:দ্র: আপনি এই পদ্ধতিগুলো যেকোন উইন্ডোজে করতে পারেন।
আপনারা সবাই ভালো থাকবেন । আল্লাহ হাফেজ ।
5 মন্তব্য
  1. হামিদ খান বলেছেন

    ধন্যবাদ।শেয়ার করার জন্য

  2. দিপু রায়হান বলেছেন

    ধন্যবাদ শেয়ার করার জন্য।

  3. sabuj4u বলেছেন

    অসাধারণ লিখছেন । অনেক ভাল লাগল । ধন্যবাদ ।

  4. লিটন হাফিজুর বলেছেন

    শেয়ার করার জন্য ধন্যবাদ জাকারিয়া ভাই।

  5. Om বলেছেন

    Thanks

উত্তর দিন