কেন জাভা ? পি,এইচ,পি, ডট নেট কিংবা সি শার্প নয় কেন ?

9 97

একজন প্রোগ্রামার ও ডেভেলপারের দৃষ্টিতে জাভা অসাধারণ একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যা কিনা প্রথম পূর্ণাঙ্গ অবজেক্ট অরিয়েন্টেড প্রোগামিং ল্যাঙ্গুয়েজ হিসেবে সীকৃত.
আমরা জানি, বেশির ভাগ সফটওয়ার কিংবা এপ্লিকেশন সাধারণত ডেস্কটপ, ওয়েব কিংবা মোবাইল ফোন নির্ভর. এখানে, ওয়েব অপ্লিকেশন তৈরির জন্য আপনি পি,এইচ,পি, ডট নেট, জে,এস,পি (জাভা) বা যে কোন লাঙ্গুয়েজ ব্যবহার করতে পারেন. কিন্তু লিনাক্স হোস্টিং সস্তা বিধায় মার্কেটপ্লেসে পি,এইচ,পি ডেভেলপারদের চাহিদা তুলনামূলক বেশি. কিন্তু সিকিউরিটি কিংবা উচ্চ পর্যায়ের এলগরিদমের কথা চিন্তা করলে জাভা হতে হবে ১ নম্বর পছন্দ. একটা কথা না বললেই নয় বিশ্বের সব থেকে বড় সার্চ ইঞ্জিন জায়ান্ট এবং প্রফেশনালদের নেটওয়ার্ক লিঙ্কডইন কিন্তু জাভাতে (জে,এস,পি) তৈরী.

ডেস্কটপ অপ্লিকেশন যেমন উইন্ডজ সফটওয়ার তৈরির জন্য ডট নেট, জাভা, সি #, পাইথন, রুবি যে কোনটি পছন্দ করা যেতে পারে. তবে একজন নেটওয়ার্কিং প্রোগ্রামার হিসেবে কাজ করার ক্ষেত্রে জাভার কোনো বিকল্প নেই.
অন্যদিকে, তথ্য প্রযুক্তির সব থেকে সম্ভাবনার নাম মোবাইল ফোন. আপনি হয়ত জানেন কিছু দিন আগে ফেচবুক ব্যবহারকারীর সংখ্যা এসে দাড়িয়েছে ১ বিলিয়ন, যার ৬০০ মিলিয়ন মানুষ ফেচবুক ব্যবহার করছে মোবাইল থেকে. যা থেকে বলা যায় আগামী ৫ বছরের মধ্যে ইন্টারনেট ব্যবহারকারীদের ৭০% ইন্টারনেট ব্যবহার করবে মোবাইল থেকে.
আর এই বিশাল জগতে যদি আপনি যদি ডেভেলপার হিসেবে কাজ করতে চান তবে জাভার কোনো বিকল্প নেই. জরিপে জানা গেছে মোট স্মার্ট ফোন ব্যবহারকারীদের ৭৫% মানুষ এনড্রইডকে বেছে নিয়েছে তাদের প্রিয় অপারেটিং সিস্টেম হিসেবে. একজন এনড্রইড এপ ডেভেলপার হতে জাভা জাভা জানা আবশ্যক. শুধু এনড্রইড নয় সিম্বিয়ান, ব্ল্যাকবেরি, আই-ফোন এপ বানাতে জাভার বেসিক জানা প্রয়োজন.
স্মার্ট ফোন ছাড়াও নরমাল মোবাইল ফোনগুলোর এপ্লিকেশন গুলোর প্রায় অধিকাংশই সম্পূর্ণ জাভা দিয়ে তৈরী. একটা বিষয় না বললেই নয়, বিশ্বে এখনো সাধারণ মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা স্মার্টফোন ব্যবহারকারীর থেকে ৪০০% বেশি.
সব মিলিয়ে বলা যায়, সবগুলো প্লাটফর্মে এক যোগে কাজ করতে চাইলে জাভার কোনো বিকল্প নেই. আসলে একজন ডেভেলপার একসাথে সবগুলো ক্ষেত্রে কাজ করতে পারে না. তাই যে কোনো একটা প্রোগামিং ল্যাঙ্গুয়েজ আর একটা প্লাটফর্ম নিয়ে এগিয়ে যেতে পারেন.
এই লেখটির উদ্দেস্য ছিল জাভা টিউটোরিয়াল শুরুর আগে জাভার কাজের ক্ষেত্র গুলো জাভা এবং জাভার প্রতি আগ্রহ সৃষ্টি করা. যদিও সময় সল্পতার কারণে গুছিয়ে লিখতে পারলাম না হয়ত. লেখাটি ভালো লাগলে কমেন্ট করতে ভুলবেন না যেন. ধন্যবাদ

9 মন্তব্য
  1. নাঈম প্রধান বলেছেন

    শেয়ার করার জন্য ধন্যবাদ

  2. sabuj4u বলেছেন

    আপনার পোষ্টটি খুব সুন্দর হয়েছে, তাই আপনাকে অনেক অনেক ধন্যবাদ ।

  3. Reazul Islam বলেছেন

    Thanks.

  4. sabuj4u বলেছেন

    প্রথম পোষ্টে স্বাগতম জানাই মূল্যবান পোস্টটি শেয়ার করার জন্য ।

  5. Shamim al-masud বলেছেন

    ভাল লেগেছে। টিউটোরিয়াল পাওয়ার আশায় রইলাম।

  6. রফিক ফরহাদ বলেছেন

    Nice post. 😀 Thanks.
    Waiting for tutorial.

  7. B Islam বলেছেন

    অনেক ধন্যবাদ …… অনেক সুন্দর একটা পোস্ট …।।

  8. লিটন হাফিজুর বলেছেন

    Thanks for shear

  9. মুহম্মদ রনি বলেছেন

    ধন্যবাদ আমাদের সাথে আই মূল্যবান পোস্টটি শেয়ার করার জন্য…

উত্তর দিন