ডিজিটাল মার্কেটিং কি কেন কিভাবে

0 223

ডিজিটাল মার্কেটিং বর্তমানে খুবই জনপ্রিয়। এটা সত্য যে যুগ বদলে গেছে। এখন ডিজিটাল যুগ। এই ডিজিটাল যুগে যদি আপনার যদি ডিজিটাল মার্কেটিং এর কোন জ্ঞান না থাকে তাহলে সত্যই খুব বেদনার কথা। এটা হলফ করে বলা যায় যে আপনার যদি ব্যবসা প্রতিষ্ঠান থাকে এবং আপনি ডিজিটাল মার্কটিং না করেন, তাহলে সে দিন খুব বেশি দূরে নেই যে আপনি দোকানে বসে বসে মাছি মারবেন। আপনার ব্যবসা নেই বলে আপনি ডিজিটাল মার্কেটিং করবেন না কিংবা এ নিয়ে জানবেন না তহলেও আপনি ভুল বুঝছেন। আপনাকে ডিজিটাল মার্কেটিং জানতে হবে কারণ –

১) ২০১৯ সলের পর ৯৫% মর্কেটিং ডিজিটাল মার্কেটিং হবে
২) এখনই শুরু না করলে আমাজন ,আলী বাবা এসে যাবার পড় মার্কেটে টিকে থাকা যাবে না
৩) ডিজিটাল মার্কেটিং নিয়ে জ্ঞান থাকলে আপনি অন্যের জন্য কাজ করতে পারবেন
৪) ডিজিটাল মার্কেটিং বিশাল একটি জায়গা। চাইলে একে পেশা হিসেবে নিতে পারবেন
৫) আপনি পেশা হিসেবে না নিলে কিংবা ব্যবসায় প্রয়োগ না করলেও আপনার এটি নিয়ে কিছু জ্ঞন থাকার দরকার। তা না হলে আপনি একদিন প্রতারনার শিকার হবেন।

চলুন এবার মূল আলোচনায় আসা যাক

ডিজিটাল মার্কেটিং কি ?

ডিজিটাল মার্কেটিং এর অপর নাম ইন্টারনেট মার্কেটিং। মূলত অনলাইনে সম্ভাব্য ক্রেতা খুজে বের করা এবং তার কাছে আপনার পণ্যের বিজ্ঞাপন প্রচার করে পণ্যটি বিক্রয় করাই হল ডিজিটাল মার্কেটিং। একটি কথা সবসময় মনে রাখবেন, ডিজিটাল মার্কেটিং মানে ফেসবুকে বুস্ট করা নয়। এটি এটি মাধ্যম মাত্র।

কেন দরকার ডিজিটাল মার্কেটিং ?

২০১৯ সালের পর ৯০% পণ্য অনলাইনে বিক্রয় হবে। তাই যে যত এডভান্স লেভেলের ডিজিটাল মার্কেটিং করবে সে তত এগিয়ে থাকবে। বর্তমানে বাংলাদেশ ডিজিটাল মার্কেটিং । ।ঐল জন্য প্রচুর সম্ভাবনাময় একটি ক্ষেত্র । এটিকে অবহেলা করা মোটেই ঠিক হবে না।

কোথায় করব ডিজিটাল মার্কেটিং ?

ডিজডটাল মার্কেটিং করার জন্য আপনি নিচের প্লাটফরমগুলোকে বেছে নিতে পারেন-
১) ফেসবুক
২) ইউটিউব
৩) ইন্সটাগ্রাম
৪) গুগল প্লাস
৫)ওয়েবসাইট

লাভ কি হবে ?

১) বিক্রয় ৫ থেকে ১০ গুন বেড়ে যাবে
২) দোকান কিংবা প্রতিষ্ঠানে লোকজনের ভিড় বেড়ে যাবে
৩) মানুষের বিশ্বস্ততা বাড়বে
৪) সবার কাছে পরিচিত হবে
৫) সুনাম বৃদ্ধি পাবে যা ব্যবসার অব্যর্থ চাবিকাঠি

ডিজিটাল মার্কেটিং ও ই-কমার্স নিয়ে আরও কিছু জানার থাকলে , কি করবেন, কাভাবে করবেন জানতে চাইলে এখানে ক্লিক করুন – Digital Marketing Agency in Bangladesh

উত্তর দিন