ফ্রী- তে নিয়ে নিন যে কোন Autodesk প্রোডাক্টের ১০০% জেনুইন লাইসেন্স!!!

14 225

আসসালামু আলাইকুম। আমার আগের পোস্টটিতে আমি আপনাদের সাথে Autodesk এর ২টি ইউনিভার্সাল কীজেন শেয়ার করেছি। (লিংকঃ https://www.pchelplinebd.com/archives/55840) আমি পোস্টের মাঝখানে একবার উল্লেখও করেছি যে কীজেন ব্যবহার করে সফটওয়ার Activate করা পাইরেসীর আওতায় পড়ে। কিন্তু কি আর করা, এত দামে সফটওয়ার কিনে ব্যবহার করা আমাদের জন্য বিলাসিতার চেয়েও বেশি হয়ে যায়। তাই বলে কি আমরা থেমে থাকব? এ কারণেই পাইরেসির সাহায্য নেয়া। কিন্তু তবুও আমাদের সকলের মনেই একটা সুপ্ত বাসনা থেকে যায়- “ইসসস, যদি এই সফটওয়ারটার জেনুইন লাইসেন্স ব্যবহার করতে পারতাম!!!” আর বলা উচিত না, তবুও বলতে হয় এই বাসনার সাথে আরো একটি বাসনা থাকেঃ “যদি লাইসেন্সটা ফ্রী হত!”

Autodesk_1024

তাই আপনাদের জন্য আমি নিয়ে এলাম সুখবর। অবশ্য আপনারা পোস্টের টাইটেল দেখেই বুঝে গেছেন সুখবরটা কি। হ্যাঁ, আমি আপনাদের সম্পূর্ণ আইনসম্মত এবং হালাল উপায়ে Autodesk এর ১০০% জেনুইন লাইসেন্স পাওয়ার উপায় জানাতে যাচ্ছি। এখানে একটা কথা উল্লেখ করা উচিত, এই উপায় টা আমি টেকটিউনসের একটি পোস্ট থেকে কয়েক মাস আগে জেনেছিলাম। আজ আমার উল্লিখিতি পোস্টটা করার পর ভাবলাম যে এই নিয়েও একটা পোস্ট দিয়ে দেই। তো আমি যেটা বলতে চাচ্ছি তা হলো এটা সম্পূর্ণভাবে আমার মৌলিক পোস্ট না। যদিও এই পোস্টে ব্যবহৃত স্ক্রীনশট গুলো এবং অন্যান্য সকল তথ্য আমার নিজের।

তো, আর কথা না বাড়িয়ে চলুন শুরু করি।

১. প্রথমে http://students.autodesk.com/ এই ঠিকানায় যান।

২. উপরের ডানদিকে Register অপশনে ক্লিক করুন।

Autodesk002

৩. এবার নতুন পেজের তথ্যগুলো পূরণ করুন। এখানে আমি Student পরিচয় দিয়েছি, আপনারা অন্য ২টি অপশন থেকে আপনাদের পছন্দের টি দিতে পারেন।

৪. Continue to Step 2 বাটনে ক্লিক করুন।

Autodesk003

৫. আপনার নাম, ইউজার আইডি, পাসওয়ার্ড এবং অন্যান্য তথ্য সরবরাহ করুন।

৬. Continue to Step 3 বাটনে ক্লিক করুন।

Autodesk005

৭. পরবর্তী পেজে আপনাকে অ্যাকাউন্ট অ্যাক্টভ করার দু’টি অপশন দেখান হবে- i) ফেসবুকের মাধ্যমে, ii) আপনার প্রদত্ত ঠিকানায় পাঠানো ই-মেইলের মাধ্যমে। আপনি আপনার সুবিধামত একটি নির্বাচন করুন। এখানে আমি ই-মেইল অ্যাক্টিভেশন প্রক্রিয়া দেখাচ্ছি। আমাকে পাঠানো এই মেইলে প্রদত্ত লিংকটিতে ক্লিক কর‍্তে বলা হয়েছে। আপনি যদি ই-মেইল অ্যাক্টিভেশন সিলেক্ট করে থাকেন তবে আপনাকেও একটি লিঙ্ক দেয়া হবে। তাতে ক্লিক করুন।

Autodesk0007

৮. অ্যাক্টিভেশন প্রক্রিয়া সম্পন্ন হলে আপনাকে নিচের মত একটা পেজ এ নিয়ে যাবে। এখানে My Disciplines অংশে আপনার কাজের প্রধান দিক নির্বাচন করতে হবে। তারপর বাকি অংশগুলো ঐচ্ছিক। এগুলো আমি বাদ দিয়েছি। আপনি ইচ্ছে করলে পরিবর্তন করতে পারেন। পরিবর্তব শেষে “Save changes! Take me to the free software.” বাটনে ক্লিক করুন।

Autodesk008

তারপর… … …

খুলে যাবে আপনার সামনে ফ্রী সফটওয়ারের দুনিয়া!!!

এবার চলুন দেখে নেই কিভাবে ফ্রী সফটওয়ার পাবেন।

৯. আপনার অ্যাকাউন্ট পেজের Go to Download Center লিংকে ক্লিক করুন।

Autodesk009

১০. আপনার সামনে Autodesk এর প্রায় সবগুলো প্রোডাক্টের লিস্ট আসবে। আপনার পছদের প্রোডাক্টটি সিলেক্ট করুন এবং বিভিন্ন অপশন সিলেক্ট করে Next এ ক্লিক করুন।

Autodesk010

১১. এবার দেখুন আপনার ফ্রী সিরিয়াল কী এবং প্রোডাক্ট কী আপনার সামনে হাজির।

Autodesk012১২. এবার সফটওয়ার ডাউনলোডের পালা। এখানে আপনি ডাউনলোডের জন্য তিনটি অপশন পাবেন। সংক্ষেপে এই তিনটি অপশন সম্পর্কে একটু আলোচনা করে নেই।

 Autodesk011

i) Install Now : এই অপশন সিলেক্ট করলে Autodesk Download Manager নামের একটি ছোট সফটওয়ার ডাউনলোড হবে। এটা রান করলে আপনার সফটওয়ার ডাউনলোড শুরু হবে এবং ডাউনলোড শেষে নিজে থেকে ইন্সটল এবং অ্যাক্টিভেট হবে। তবে সমস্যা হলো এটা One time use এর জন্য (সম্ভবত)।

ii) Download Now : এই অপশন সিলেক্ট করলেও Autodesk Download Manager ডাউনলোড হবে। এটা রান করলে আপনার সফটওয়ার ডাউনলোড শুরু হবে এবং ডাউনলোড শেষে  (অথবা চলাকালীন) নিজে থেকে extract হবে। Autodesk এর মতে এটা সবচেয়ে ভালো অপশন, আমি জানি না। 😀

iii) Browser Download : এই অপশন সিলেক্ট করলে Autodesk Download Manager এর কোন প্রয়োজন হবে না। এটি আপনার অন্যান্য ডাউনলোডের মতই সাধানণভাবে ব্রাউজার এর মাধ্যমে বা অন্য কোন ডাউনলোড ম্যানেজার ব্যবহার করলে (যেমন আইডিএম) তার মাধ্যমে ডাউনলোড হবে। ডাউনলোডের পর আপনাকে এটা extract করতে হবে।

তবে ডাউনলোড না করেও আপনি এটা ডিভিডি কিনে বা অন্য কারো কাছ থেকে সংগ্রহ করে শুধুমাত্র সিরিয়াল কী দিয়ে অ্যাক্টিভেট করতে পারেন।

 

তো, সফটওয়ার আপনি যেভাবেই সংগ্রহ করুন না কেন, আপনি ফ্রী লাইসেন্স সংগ্রহ করে যে কোন Autodesk প্রোডাক্ট অ্যাক্টিভেট করতে পারবেন। আর এ বিষয়ে আরও বিস্তারিত জানতে উপরের স্ক্রীনশটে চিহ্নিত FAQ গুলো দেখতে পারেন। অ্যাক্টিভেশনের ক্ষেত্রে প্রথমবার একটু ঝামেলা হতে পারে। আশা করি FAQ থেকে এই ঝামেলা কাটিয়ে ওঠার উপায় খুঁজে পাবেন।

তো, এবার শুরু করুন নিজের নামে লাইসেন্স করা জেনুইন সফটওয়ার ব্যবহার। ভালো থাকুন, সুস্থ থাকুন। আল্লাহ হাফেজ।

14 মন্তব্য
  1. অমৃত দাশ বিজয় বলেছেন

    শেয়ার করার জন্য ধন্যবাদ।

  2. আব্দুল বারী বলেছেন

    nice post thanks for share it

  3. দিপু রায়হান বলেছেন

    ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য।

  4. B Islam বলেছেন

    অনেক ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য

    1. তারিকুল ইসলাম বলেছেন

      আপনাকেও ধন্যবাদ কমেন্টের জন্য।

  5. mamun.rahman652 বলেছেন

    gooooood but long process

    1. তারিকুল ইসলাম বলেছেন

      বড় করে লিখেছি তাই বড় প্রক্রিয়া মনে হচ্ছে। কিন্তু এটা আসলে ফেসবুক, জিমেইল বা অন্য কোন সাইটে রেজিস্ট্রেশনের মতই সহজ এবং মোটামুটি ছোট ব্যাপার। শুরু করলে সর্বোচ্চ ৫মিনিট লাগবে বলে আমি বিশ্বাস করি। কমেন্টের জন্য ধন্যবাদ।

  6. নাঈম প্রধান বলেছেন

    ভাল একটি পোস্ট । শেয়ার করার জন্য ধন্যবাদ।

    1. তারিকুল ইসলাম বলেছেন

      আপনাকেও ধন্যবাদ কমেন্টের জন্য।

  7. sabuj4u বলেছেন

    সুন্দর ভাবে পোষ্টটি লিখেছেন তাই আপনাকে অনেক ধন্যবাদ ।

    1. তারিকুল ইসলাম বলেছেন

      ভালো লেগেছে জেনে খুশি হলাম। কমেন্টের জন্য ধন্যবাদ।

      1. sabuj4u বলেছেন

        @তারিকুল ইসলাম: আপনাকে আবার ও ধন্যবাদ comment এর উওর দেয়ার জন্য ।

  8. লিটন হাফিজুর বলেছেন

    নাইস পোসট।শেয়ার করার জন্য ধন্যবাদ তারিকুল ভাই।

    1. তারিকুল ইসলাম বলেছেন

      আপনাকেও ধন্যবাদ কমেন্ট করার জন্য।

উত্তর দিন