বহুল আলোচিত জনপ্রিয় অ্যান্ড্রয়েডে ফেসবুকের ‘হোম’ ফিচার।

9 121

আসসালামু আলাইকুম,

প্রথমে আমার সালাম ও শুভেচ্ছা নিবেন এবং পশ্চিম-বঙ্গের ভাইদের প্রতি নমস্কার রইলো। আশা করি আপনারা ভালো আছেন। আমি সব সময় চেষ্টা করি আপনাদের সাথে কিছু না কিছু share করতে। আজ পোস্ট করার চিন্তায় মনে পড়ে গেলো ফেসবুকের ‘হোম’ ফিচারের কথা। তাই পোস্ট করতে বসে গেলাম। খুব তুমুল ভাবে আলোচিত হয়েছে ফেসবুকের ‘হোম’ ফিচারটি। তাই আপনাদের সাথে কথাগুল সগারে না করে থাকতে পারলাম না। এজন্য অ্যান্ড্রয়েডে ফেসবুকের ‘হোম’ ফিচারের আদি-অন্ত শেয়ার করবো আপনাদের মাঝে, আশা করি আপনাদের ভালো লাগবে।

sfg

অ্যান্ড্রয়েডনির্ভর স্মার্টফোনের জন্য নতুন সফটওয়্যার ‘হোম’ চালু করার ঘোষণা দিয়েছে ফেসবুক। ৪ এপ্রিল ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ ‘হোম’ নামের নতুন সফটওয়্যারটির সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছেন। ওপেন সোর্স অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমনির্ভর স্মার্টফোনের স্ক্রিনে ফেসবুকের ‘ফিড’ বা বিভিন্ন আপডেট সরাসরি দেখাবে ‘হোম’ সফটওয়্যারটি।

ফেসবুক কর্তৃপক্ষের ভাষ্য, ‘হোম’ সফটওয়্যারটি অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের ‘মোড়ক’ হিসেবে কাজ করবে, যা স্মার্টফোন ব্যবহারের ক্ষেত্রে নতুন অভিজ্ঞতা দেবে। ফেসবুকের নোটিফিকেশন, ছবি, বার্তা প্রভৃতি অ্যান্ড্রয়েডনির্ভর স্মার্টফোনের মূল স্ক্রিনে সরাসরি দেখাবে। এর আগে অ্যাপ্লিকেশনের মাধ্যমে ফেসবুকের এ সুবিধা পাওয়া যেত। ‘হোম’ সফটওয়্যারটির কল্যাণে ফেসবুক অ্যাপ্লিকেশন ডাউনলোড করার প্রয়োজন পড়বে না।

6L7StnqNqrk
ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ জানিয়েছেন, মোবাইল ফোনের অভিজ্ঞতা বদলে দেবে ‘হোম’ সফটওয়্যার।

৪ এপ্রিল যুক্তরাষ্ট্রের ফেসবুকের সদর দপ্তরে অ্যান্ড্রয়েডের জন্য বিশেষ একটি অনুষ্ঠানের আয়োজন করেছিল ফেসবুকের কর্তৃপক্ষ। প্রযুক্তি বিশ্লেষকেরা ধারণা করেছিলেন, অ্যান্ড্রয়েডনির্ভর স্মার্টফোন বাজারে আনার ঘোষণা দেবেন মার্ক জাকারবার্গ। এ অনুষ্ঠানে জাকারবার্গ বলেন, ‘অ্যাপ্লিকেশন বিষয়টি ডেস্কটপ ও ল্যাপটপের সঙ্গে যেভাবে যায়, স্মার্টফোনের সঙ্গে সেভাবে যায় না। স্মার্টফোন ব্যবহারের নতুন নতুন অভিজ্ঞতা যুক্ত করা জরুরি। স্মার্টফোন ব্যবহার করে বন্ধুরা কখন কোথায় কী বলছে, তা আমরা সব সময় জানতে চাই।’

®╔═════════════════════ஜ۩۞۩ஜ══════════════════════╗®

Screens

 -VowtBhcP1w

  ss

 

Capture

 

UJ-uNcohNlP

Capturedsd

 

gktoLqv0J8a

 

®╔═════════════════════ஜ۩۞۩ஜ══════════════════════╗®

 Info

ফেসবুক হোম কি?

৪ এপ্রিল অ্যান্ড্রয়েডনির্ভর স্মার্টফোনের জন্য ‘হোম’ নামের একটি সফটওয়্যার উন্মুক্ত করার ঘোষণা দিয়েছে ফেসবুক। ফেসবুকের প্রধান নির্বাহী জাকারবার্গের মতে, ‘হোম’ হচ্ছে ‘অ্যাপ্লিকেশন পরিবার’। সফটওয়্যারটি অ্যাপ্লিকেশনের মোড়ক হিসেবে ফেসবুকের ফিডগুলোকে অ্যান্ড্রয়েড স্মার্টফোনের স্ক্রিনে প্রদর্শন করতে থাকবে।
হোম ইনস্টল করা থাকলে যখনই লক খুলে ফোন চালু করা হবে, অ্যান্ড্রয়েডের হোম স্ক্রিনটিতে ‘কভার ফিড’ নামের একটি স্ক্রিন দেখাবে। এ স্ক্রিনে ফেসবুকের নানা ফিড দেখতে পারবেন এবং এ স্ক্রিন থেকেই ফেসবুক ব্যবহার করতে পারবেন। এ স্ক্রিনটিতে ‘চ্যাট হেডস’ নামের বিশেষ একটি ফিচার থাকবে, যার মাধ্যমে চ্যাট করতে পারবেন অ্যান্ড্রয়েডনির্ভর স্মার্টফোন ব্যবহারকারীরা।

 

হোম কোথায় ও কখন পাওয়া যাবে ?

১২ এপ্রিল থেকে গুগলের অ্যাপ স্টোর ‘গুগল প্লে’ থেকে পরীক্ষামূলক বা স্থায়ীভাবে ‘হোম’ সফটওয়্যারটি ডাউনলোড করা যাবে। গ্যালাক্সি এস থ্রি, নোট টু ও এইচটিসি ওয়ান সিরিজে এ সফটওয়্যার ব্যবহার করা যাবে। শিগগিরই ট্যাবলেটের জন্যও এ সফটওয়্যারটির নতুন সংস্করণ তৈরি করবে ফেসবুক।

 

আইফোনে কি ‘হোম’ পাওয়া যাবে?

আইফোনের জন্য ‘হোম’ সুবিধাটি চালু করা হবে কি না, সে বিষয়ে স্পষ্টত কিছু বলেননি ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। তবে বিশ্লেষকেরা আশা করছেন, শিগগিরই আইফোনের জন্যও ‘হোম’ সদৃশ কোনো সফটওয়্যার আনতে পারে ফেসবুক।

 

ফেসবুক চমক ফেসবুক ফোন কি আসবে না?

প্রযুক্তি বিশ্লেষকেরা ‘ফেসবুক ফোন’ নিয়ে যে ধারণা করেছিলেন, সে ধারণা ভুল প্রমাণ করেছে ফেসবুক। তবে সরাসরি হার্ডওয়্যার ব্যবসায় না গিয়ে স্মার্টফোনের সঙ্গে সম্পর্ক আরও গভীরতর করতে কাজ করছে ফেসবুক।

 

ফিড কিভাবে দেখাবে?

‘হোম’ সফটওয়্যারটি অ্যাপ্লিকেশনে মোড়ক হিসেবে স্মার্টফোন স্ক্রিনের অ্যাপ্লিকেশনগুলোকে আড়াল করে রাখবে। এর বদলে স্ক্রিনে নানা ফেসবুক ফিড দেখাতে থাকবে।

 

প্রযুক্তি বিশ্লেষকেরা কী বলছেন?

ভেরি স্মার্ট। এক কথায় ফেসবুকের নতুন সফটওয়্যারটি উন্মুক্ত করার বিষয়টিকে ‘স্মার্ট’ পদক্ষেপ হিসেবেই দেখছেন প্রযুক্তি বিশ্লেষকেরা।

 

®╔═════════════════════ஜ۩۞۩ஜ══════════════════════╗®

অ্যান্ড্রয়েডে ফেসবুকের ‘হোম’ ফিচারের কাঠামো

home

®╔═════════════════════ஜ۩۞۩ஜ══════════════════════╗®

images

ফেসবুক হোম নিয়ে উদ্ভোধনি ভিডিও দেখতে পারবেন এই ঠিকানায় —

www.youtube.com/watch?v=6lScP8MgWeE

ফেসবুক হোম ফিচার সম্পর্কে জানতে পারবেন এই ঠিকানায় —

www.youtube.com/watch?v=Lep_DSmSRwE

®╔═════════════════════ஜ۩۞۩ஜ══════════════════════╗®

ArrowDownGreenGloss

ফেসবুক হোম সম্পর্কে আরও জানুন এই ঠিকানায়–  https://www.facebook.com/home

®╔═════════════════════ஜ۩۞۩ஜ══════════════════════╗®

আশা করি পোস্টটি আপনাদের ভালো লেগেছে।

ফেসবুক হোম ব্যবহারে করে ফোনের স্ক্রীন থেকে ফিড পাবেন।

১২ এপ্রিলে গুগল প্লে স্টোরে সফটওয়্যারটি আপনি ফ্রী ডাউনলোড করে নিতে পারবেন।

প্রথমত গ্যালাক্সি এস থ্রি, নোট টু ও এইচটিসি ওয়ান সিরিজে ‘হোম’ ফিচার ব্যবহার করা যাবে।

®╔═════════════════════ஜ۩۞۩ஜ══════════════════════╗®

facebook-wood (FILEminimizer)

যেকোনো সমস্যায় কবিরাজি দাওয়াখানায় ভিজিট করুন

https://www.facebook.com/techspeedbd

®╔═════════════════════ஜ۩۞۩ஜ══════════════════════╗®

আজকের পোস্ট আপনার কেমন লাগলো তা কমেন্ট করে অবশ্যই জানাবেন।

যেকোনো সমস্যার সমাধান পেতে কমেন্ট করবেন।

আপনাদের জন্য শুভ কামনা রইলো ।

®╔═════════════════════ஜ۩۞۩ஜ══════════════════════╗®

—–ভালো থাকুন – সুস্থ থাকুন——

পিসি হেল্পলাইন বিডির সাথে থাকুন

————আল্লাহ্‌ হাফেজ————

 

তথ্যসূত্র:

সিএনএন ( CNN )

ইউটিউব (YOUTUBE)

ফেসবুক ( FACEBOOK )

প্রথম আলো ( PROTHOM-ALO )

9 মন্তব্য
  1. sabuj4u বলেছেন

    আপনার পোষ্টটি খুব সুন্দর হয়েছে, তাই আপনাকে অনেক অনেক ধন্যবাদ ।

  2. মো: নাসির উদ্দিন বলেছেন

    নাইস। খুব ভাল পোস্ট। ধন্যবাদ আপনাকে।

  3. জাকির হোসেন বলেছেন

    শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

  4. সৌমিত্র হালদার বলেছেন

    খুব ভালো পোষ্ট।

    1. আকাশ বলেছেন

      @সৌমিত্র হালদার: আপনাকে অনেক ধন্যবাদ।

  5. ইফতি মাহমুদ বলেছেন

    অসাধারণ জিনিস । আপনাকে অসংখ্য ধন্যবাদ 🙂

    1. আকাশ বলেছেন

      @ইফতি মাহমুদ: ইফতি ভাইকে অসংখ্য ধন্যবাদ।।

  6. মোহাম্মদ জাকারিয়া বলেছেন

    আপনাকে ধন্যবাদ । এই তথ্যটা আমি কালকে কালের কন্ঠে দেখছিলাম । আপনাকে একটা কথা বলি আপনারা ব্লগে এত ডিজাইন কিভাবে করেন । আপনারা কি ms word এর সাহায্যে ডিজাইন করেন । ওইটার সাহায্যে ডিজাইন করে আবার কিভাবে সেটা ব্লগে লেখেন । দয়া করে আমাকে বলুন ।

    1. আকাশ বলেছেন

      @মোহাম্মদ জাকারিয়া: জাকারিয়া ভাই, এই তথ্যটা শুধু কালের কন্ঠে নয়, বিশ্বজুড়ে আলোচিত হয়েছে। এজন্য “বহুল আলোচিত” কথাটি লিখেছি।

      ২. ভাই, আমি তো MS ওয়ার্ড ব্যবহার করি না, সাধারণত এখানেই লেখি, আর অফ লাইনে rich text এ লেখা সংগ্রহ করে রাখি। আর ডিজাইন হল আপনার শৈলী। আপনি যেভাবে ইচ্ছা স্টাইল করতে পারেন।

      ৩. ভাই, পিসি হেল্পলাইন বিডি একটা আইটি বিষয়ক সাইট। আশা করি আইটি নিয়ে আপনি লিখবেন। আপনার একটা পোস্ট দেখলাম, ‘ইসলাম মানবতার সমাধান’ এই পোস্ট এখানে না ছেপে http://pchelplinebd.com/Islam এখানে পোস্ট করুন। আর পিসি হেল্পলাইন বিডিতে আপনার সুন্দর পোস্টের অপেক্ষায় থাকলাম। ধন্যবাদ।

উত্তর দিন