ওয়্যারলেস নেটওয়ার্ক হ্যাকিং এ Man in Middle Attack কি!!!!!

9 241

হ্যাকিং সবার কাছেই উন্মাদনার একটা বিষয় । কিন্তু হ্যাকিং করা এতটা সহজ নয় । আজকে আমি দেখাব কিভাবে আপনার এরিয়ার ওয়্যারলেস নেটওয়ার্ক হ্যাকিং করা সম্ভব টেলনেট , মেইল, এফটিপি এসবের পাসওয়ার্ড হাতিয়ে নেয়া যায় । আর এ ধরনের অ্যাটাক কে অনেক ইথিকাল হ্যাকার Man in Middle Attack আখ্যা দিয়েছেন । আর এ কাজ টি করা হয় স্নিফার এর সাহায্যে ।
স্নিফার এর সংজ্ঞায় বলা যায় এটি এমন এক ধরনের টুল যা দিয়ে যেকোনো নেটওয়ার্ক এর তথ্য হাতিয়ে নেয়া যায় । এটি এমন একটি গেটওয়ে বা খালি জায়গা তৈরি করে যার মাধ্যমে আপনার কাছে সব তথ্য চলে আসবে। কিন্তু মনে রাখবেন এটি সুধু লোকাল এরিয়া নেটওয়ার্ক মানে ব্রডব্যান্ড ব্যবহার কারি বা ও আই লান নেটওয়ার্ক এরিয়া তে ভাল কাজ করে ।

Tools To Implement a Sniffer on the Local LAN or WLAN :

এই অ্যাটাক করার জন্য আপনার স্নিফার টুল , Packet analyzer, Network identifier এর প্রয়োজন হবে । এগুলো ডাউনলোড করতে নিচে দেখুন ।
1) Nmap >>> nmap.org
2) Cain>>>www.oxid.it/cain.html.( এটি স্নিফার টূল)
3) Wireshark Network Analyzer>>> http://www.wireshark.org/download.html .
লক্ষ্য করুন এখানে সবথেকে বেশি গুরুত্ত পাবে cain স্নিফার টুল । আশা করি আমার দেয়া এই মেথড আপনি কোন খারাপ উদ্দেশে ব্যবহার করবেন না । সুধু নেটওয়ার্ক এর কোন বাগ ঠিক করা বা ম্যানেজমেন্ট এর কাজে ব্যবহার করবেন ।

আসুন শুরু করা যাক 

১। প্রথমে আপনাকে আপনার আইপি অ্যাড্রেস , ম্যাক অ্যাড্রেস এবং অন্য তথ্য জানতে হবে এর জন্য
রান এ যেয়ে cmd লিখে এন্টার দিন ও ipconfig /all লিখুন । এরপর আপনার ডিএনেস, গেটওয়ে এবং অন্য তথ্য সংরক্ষন করুন । লিখে রাখলে সবথেকে ভাল হয় ।

২। এখন কেইন স্নিফার ইন্সটল করে ডেস্কটপ থেকে ওপেন করুন । এরপর Start sniffer Icon এ ক্লিক করুন । ক্লিক করলে একটি পপ আপ উইন্ডো আসবে । এবং নেটওয়ার্ক আডাপ্টার সিলেক্ট করতে বলবে আপনি টা করে apply ও ok করে দিবেন ।

৩। এখন  start sniffer  এ আবার ক্লিক করুন   মানে আপনার স্নিফার কাজ করছে । এখন যে কোন খালি যায়গায় রাইট ক্লিক করুন  তাহলে যে অপশন আসবে সেখান থেকে Scan MAC Addresses এ ক্লিক করুন এখন আপনি দেখতে পাবেন প্রথম লাইন আইপি ও ম্যাক অ্যাড্রেস আসবে ।

৪। এখন আপনার নেটওয়ার্ক এর সবগুল আইপি পাবার পর যে আইপি কে অ্যাটাক করতে চান সেটি সিলেক্ট করুন । নিচের সেকশন  এ আপনি ARP পাবেন । যেখানে দুটি কলাম থাকবে । এখন খালি যায়গায় ক্লিক করলে আপনি “+ ” চিহ্ন দেখতে পাবেন যেটি সিলেকশন টুল কে নির্দেশ করবে ।

৫। এখন অ্যাড বাটন এ ক্লিক করুন । দেখবেন যে একটি নতুন উইন্ডো আসবে যেখানে আপনি আপনার স্ক্যান করা আইপি দেখতে পাবেন । উভয় কলামে আইপি দেখতে  একই রকম কিন্তু বাম পাশে থেকে আপনার একটি গেট ওয়ে বেছে নিতে হবে যেন আপনি নিরাপদ থাকেন । ধরুন আপনার আইপি 10.0.0.2,হলে আপনার গেটওয়ে  10.0.0.1 । এরপর ডান দিক  থেকে target আইপি অর্থাৎ যাকে আপনি অ্যাটাক করতে চান টা নির্বাচন করুন

৬। আইপি নির্বাচন এর পর আমাদের poisoning শুরু করতে হবে। এর জন্য উপরে হলুদ রঙ এর আইকন দেখতে পাবেন । সেখানে ক্লিক করুন । এখন ঐ আইপি মানে ঐ ইন্টারনেট কানেকশান যতক্ষণ একটিভ থাকবে আপনি সব ধরনের ইনফরমেশন পাবেন । যেমন টেলনেট সেসন , মেইল , ব্রাউযার এর সেভ পাসওয়ার্ড এসব । আপনি মেইল পাসওয়ার্ড পাবেন (কিন্তু ssl protected থাকলে সেগুলো পাবেন না ) , এমনকি সে কোন ওয়েবসাইট ভিসিট করে তাও যানতে পারবেন

তাহলে এন ম্যাপ এর কাজ কি ????
nmap আপনার লোকাল এরিয়া নেটওয়ার্ক এর হোস্টনেম এবং ম্যাক অ্যাড্রেস গুলো খুজে বের করে । এটা থাকলে ভাল ।

Wireshark Network Analyzer আবার কি দরকার ??
আপনি যখন cain sniffer চালাবেন সাথে সাথে এই টুল টি আপনাকে চালাতে হবে । কারন ইন্টারনেট প্রভাইড হয় প্যাকেট হিসেবে। আপনি যে আইপি কে টারগেট করবেন সেখান থেকে আশা প্রতিটি  প্যাকেট সম্পর্কে খবর যানাবে । যেমন এক পাকেটে যদি ১০ মেগাবাইট নেট তাহকে তাহলে আপনার সেই ব্যবহার কারি ১০ এম্বি কোথায় ব্যবহার করল টা দেখাবে ।
1d8005eb7eaa8de49020224babe700ee_wireshark_01_default.jpg1-300x225
শেষ কথা
এই পর্যন্তই ছিল । টিউন সম্পর্কে মতামত দেবেন ।
এরকম অনেক কিছু পাবেন > http://www.facebook.com/CY133R এ
আর আমার সাথে যুক্ত হতে পারেন > http://www.facebook.com/techfreak.unknown এ

আজ এই পর্যন্ত-ই! পোস্টটি সম্পর্কে আপনার মূল্যবান মতামত জানাতে ভুলবেন।

সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন। :-)
ALLAH HAFEZ

 

9 মন্তব্য
  1. sabuj4u বলেছেন

    অসাধারণ লিখছেন । অনেক ভাল লাগল । ধন্যবাদ ।

  2. KHK বলেছেন

    দারুণ পোস্ট, আগে দেখলামনা কেন……..

  3. mohammd.jakria বলেছেন

    আপনাকে ধন্যবাদ সুন্দর পোস্ট করার জন্য ।

  4. মো: নাসির উদ্দিন বলেছেন

    নাইস। খুব ভাল পোস্ট। ধন্যবাদ আপনাকে।

  5. hoquewasim বলেছেন

    চমৎকার পোস্ট।

  6. rashed rahul বলেছেন

    apnader ke dhonnobad post porar jonno

  7. দিপু রায়হান বলেছেন

    dhonobad amader sathe shear korar jonno…..

  8. জাকির হোসেন বলেছেন

    আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

  9. আকাশ বলেছেন

    চমৎকার পোস্ট। আপনাকে ধন্যবাদ।

উত্তর দিন