১০০। লুফে নিন বেশ কিছু এক্সক্লুসিভ মিক্সড প্রযুক্তি কালেকশন টিপস এবং ১০০ তম টিউনে মনে পুষে রাখা সুপ্ত কিছু কথা!!

10 256

vineflowers1

বিসমিল্লাহির রহমানীর রহিম

WaterLily-01-june22আসসালামু আলাইকুম। সবাইকে সালাম ও শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আজকের দিনের পোস্ট। আশা করি প্রিয় প্রযুক্তি সাইট পিসি হেল্প লাইনের সুপ্রিয় WaterLily-01-june22ব্লগার, অ্যাডমিহ বন্ধুরা সবাই ভাল আছেন। আমি এবং আমার বন্ধু টীমেরা অনেক অনেক অনেক ভালো আছি। আজকের দিনটাতে আমি অনেকটা প্রফুল্ল আছি। কারন আমি এই পোস্টের মাধ্যমে আমার সেঞ্চুরি এবং পিসি হেল্প লাইনের ৭ তম সেঞ্চুরিয়ানের ঘরে নাম লেখাবো  তাই স্বাভাবিক কারনেই খুব খুশি লাগছে ও রোমাঞ্চিত হচ্ছি। অপরদিকে আমার ভাবতেই অবাক লাগছে সেইদিনের সেই পুচকে লেখক/ব্লগার ক্যাম্পাস বন্ধুরা আজ ১০০ তম টিউন করে ফেলছি । আসলে কখনো কল্পনাই করতে পারিনি যে এই আমি ১০০টি টিউন করতে পারবো। অবশ্য এখানে সমস্ত অবদান মনে করছি পিসি হেল্প লাইন বিডি এবং এর অন্তভূক্ত সম্মানীত লেখকেরা। যেমন এর মধ্য লেখক সুমন ভাইয়া, মিয়াজী ভাইয়া অনেক পূর্বেই সেঞ্চুরি করে ফেলেছেন। সেই জন্য তাদেরকে পূনরায় ধন্যবাদ জানাচ্ছি। সুতরাং এখানে এক অনুভূতি কাজ করেছে। মূল সারকথা পিসি হেল্প লাইন বিডি ছাড়া আর আপনাদের সবার ভালোবাসা সাহায্য সহযোগিতা ছাড়া আমার এই পর্যায়ে আশা সম্ভব হতো না। সুতরাং সবাইকে আমার/আমাদের  ১০০ তম পোস্টের শুভেচ্ছা জানিয়ে আজকের টিউন শুরু করছি।

ScreenShot006

নিম্নে আমার ও আমাদের ক্যাম্পাস বন্ধু টীমের সম্পর্কে কিছু কথা যা সম্পূর্ণ অফ টপিক । অনেকের হয়তো লেখা গুলো পরতে বিরক্ত লাগবে তাই তাদের কাছ থেকে অগ্রিম ক্ষমা চেয়ে নিচ্ছি এবং যাদের ভালো লাগবেনা তারা দয়া করে স্কিপ্ট করে বাকিটুকু পরবেন।

আমার সম্পর্কে কিছু কথা :

color_danceআমার পূর্ণ নাম এ.এম.ডি আব্দুল্লাহ আল মামুন। দেশের বাড়ী বৃহত্তর যশোর এলাকাতে। বর্তমানে রাজশাহী থাকা হয় লেখাপড়ার সূত্রে। তাই এখানে লেখাপড়ার পাশাপাশি সামাজিক ও সাংস্কৃতিক সহ বহুমূখী কর্মকান্ডে অনেকটাই জড়িয়ে থাকতে হয়। বর্তমানে রাবিতে বিবিএতে অধ্যায়নরত।আমি খুব শান্ত স্বভাবের টেকনোলজি প্রিয় ছেলে। বর্তমানে প্রধান কাজ হল অনলাইনে বসে নিজের মেধা আহরন করা এবং যা জানি তা অনন্যার মাঝে ছড়িয়ে দেওয়া।

আর আগে সারাদিন খেলাধুলা নিয়েই ব্যাস্ত থাকতাম কিন্তূ বর্তমানে খেলাধুলার প্রতি কোন আগ্রহই নেই  গান বাজনা এবং ফ্লীম খুব কম দেখা হয় অর্থাৎ দেখার ইচ্ছা এবং সময় কোনটাই নাই। এখনো পর্যন্ত কোন কাজে খুব বড় সফলতা অর্জন করতে না পারলেও যেটুকু করতে পেরেছি ততটুকুতেই নিজেকে খুশি মনে করি।

এইতো আমার সম্পর্কে বলার মত আর কিছুই নেই । আসলে কম্পিউটার বিষয়ে আমার বেশী দিনের হাতে খড়ি নই, ২০০৫ সালে যখন দশম শ্রেণীতে পড়ি। তখন অনেকটাই গ্রাফিক্স ডিজাইন, হার্ডওয়্যার বিষয়ক কাজগুলোই বেশী করতাম। অতপর এর বিভিন্ন শাখাতে পরিভ্রমণ করি। তবে কম্পিউটার বিষয়ে যে মস্ত বড় পন্ডিত হয়ে গেছি তা নই। কারন, চিরন্তন সত্য এই কথা যে শিক্ষার কোন বয়স বা এর শেষ নাই। তেমনি কম্পিউটারও এর ব্যতিক্রম নই। তাইতো নিজে যতটুকু জানি পিসি হেল্প লাইনে শেয়ার করছি এবং এখানে অন্যান্য সম্মানীত লেখকদের হতে অনেক অজানা বিষয়াবলী জানতে পারছি।

পরবর্তী নিজের ব্লগ সাইটে প্রাথমিকভাবে লেখার কাজ শুরু করি। অতপর বেশ কিছুউ ব্লগিং সাইটে লিখতে বসি। তবে এর মধ্য পিসি হেল্প লাইন বিডি অন্যতম। বর্তমানে লেখাপড়ার মধ্য সময়টা বেশী দিতে হ্চ্ছে তাই ব্লগ সাইটে লেখালেখিটা একটু কম করা হচ্ছে। অবশ্য এর মধ্য অআমি ও অআমার বন্ধুরা ব্যক্তিগত যৌথভাবে ফ্রিল্যান্সিং ওডেক্স ও ইল্যান্সে  এবং সাইট ডেভেলপ নিয়ে কাজ করছি ও সময় দিচ্ছি।

অপরদিকে আরেকটি সুখবর হল- আমি লেখাপড়ার পাশাপাশি একটি স্বনামধন্য এন.জি.ও প্রতিষ্ঠানে আইটি এক্সিকিউটিভ (খন্ডকালীন) নিয়োজিত আছি। আর বাংলা ব্লগিংয়ের পর সব চেয়ে বড় নেশা হল নিজের প্রফেশনাল ইংলিশ ব্লগিং এবং এসইও। বর্তমানে এসইও হল আমার ধ্যান জ্ঞান। পরিশেষে নিজের বিষয়ে বলার কিছু নাই।

dc34ah

 আমার ক্যাম্পাস বন্ধুদের সম্পর্কে কিছু কথা:

সম্মানীত ভিজিটর গণ আপনারা পূর্বে আমাদের প্রকাশিত পোস্টের মাধ্যমে জেনেছেন যে, পিসি হেল্প লাইনে এখানে যে কয়টি পোস্ট করেছি তা একান্ত ও বন্ধূদের যৌথতার মাধ্যমে পাবলিশ করেছি। অবশ্য বিভিন্ন পোস্টের মধ্য তা উল্লেখ করা আছে। তাছাড়া বিভিন্ন পোস্টের শেষের দিকে ব্যক্তি নাম হিসাবে উল্লেখ থাকে। তবুও সংক্ষেপে বলছি- অনেকে বলবেন যে, এই ভাবে পোস্ট করবার কি দরকার আছে? হ্যা বন্ধুরা আমিও আপনাদের সাথে অনেকটা এক মত। আসলে এটা করেছি অনেকটা বন্ধুত্বের খাতিরে ও বিনোদনের নতুন অভিজ্ঞতা হিসাবে। আসলে যে কোন সাইটে ধাপে ধাপে পোস্ট করা টা যে কত বিরক্তকর ব্যাপার, কতটুকু সময় দিতে হয় তা সকল লেখক মাত্রই অবহিত। তাছাড়া এর মধ্য এমন কিছু ব্লগার/লেখক যারা পেশা হিসাবে ছাত্র কিংবা কর্মজীবি তারাই এর মর্মকথা স্পষ্টত বলতে পারবেন। কেননা, এত ব্যস্ততার মধ্য এমন অবস্থা হয় যে অনেক সময় পোস্ট করবার সময় হয়ে উঠেনা, অপরদিকে অনেকের কাছে এক ঘেয়েমী ভাব লাগে। তবে কষ্টের মধ্য এর অনেক অভিজ্ঞতা ও অনুপ্রেরনা রয়েছে। সেই প্রেক্ষিতে আমরা এই রকম সিদ্ধান্ত গ্রহন করি আমরা বন্ধুরা যারা পিসি বিষয়ে বুঝি কিংবা ব্লগ করতে জানি তারা যৌথভাবে ব্লগ করব। তাই এখনও এই ভাবেই করছি। অামি মনে করছি এই সাইটেই আমরাও একমাত্র ব্যতিক্রম যারা বন্ধুতার সৌহাদ্য হিসাবে ব্লগিং করছি। এখানে বেশ কিছু সুবিধা পাচ্ছি তথারুপ-

১। একে অপরের সাথে জানা- অজানা বিষয়গুলো শেয়ার করতে পারছি। এবং তাহা পিসি হেল্প লাইনে সম্মানীত ভিজিটরদের জানাতে পারছি

২। বন্ধুদের মাঝে যারা ব্লগিং করতে জানেন না তারা আমাদের এই কর্মকান্ড দেখে অনুভিত হ্চ্ছে এবং অন্য বন্ধুদের ব্লগিং শিখাতে পারছি।

৩। সাইটে এক জন অন্যজনের অনুপস্থিতিতে ব্লগ করতে পারছি। এবং এক জন অন্য জনের অনুভূতি শেয়ার করতে পারছি

৪। এই ভাবে বন্ধুদের মাধ্যমে একটি ছোটখাট টীম গঠন করে কাজ করছি। মূলকথা এই ভাবে কাজ করতে গিয়ে সত্যিই এক মনোমুদ্ধকর পরিবেশে পড়েছি ও খুব ভাল লাগছে তাহা ভাষাতেই বুঝাতে পারবনা।

dc34ah

আমাদের এই সকল বন্ধুদের মধ্য প্রায় ১০-১৫ জনের একটি ছোট টীম গঠন করেছি। এর মধ্য আসলাম, সুমন, মরিয়ম, লাবণী, মামুন বন্ধু টীমের মধ্য রয়েছে যাদের পূর্বে প্রকাশিত পিসিহেল্প লাইনে পোস্ট গুলো পড়েছেন। তারা আমাদের বিবিএ অনুষদের বিভিন্ন বর্ষ এবং অনেকে বিভিন্ন অনুষদে রয়েছেন। অধিকাংশের বাড়ী উত্তরবঙ্গের বিভিন্ন জেলাতে এবং ২/১ জনের খুলনা বিভাগে। আমাদের এই সকল বন্ধু টীমের অনেকেই পিসি হেল্প লাইন সহ অন্যান্য ব্লগ সাইটেও ব্লগিং করে থাকে। এবং একাডেমিক পড়াশোনার পাশাপাশি অনেকেই ফ্রিল্যান্সিং নিয়ে গবেষনারত আছে।

dc34ah

পিসি হেল্পলাইনের সাথে যেভাবে পরিচয় এবং পিসি হেল্প লাইনের প্রতি কৃতজ্ঞতা নামা  :

কম্পিউটার ধরেছি সেই ২০০৬ সালে। এবং নেট ধরেছি ২০১০ সালে।

তখন নেট বলতে শুধু মাত্র http://www.waptrick.com এবং http://www.ayon.biz থেকে গেমস, গান আর পিকচার ডাউনলোড করা।

২০০৯ সালের শুরু থেকে প্রায় ১ বছরের মত Mig33 ব্যবহার করতাম এবং ২০১০ সাল থেকে ফেইসবুক ব্যবহার করতে শুরু করি।

এভাবেই কেটে যায়। পরে ২০১১ সালের আগস্টে পিসি নেওয়ার পর থেকে পিসি গেমস নিয়ে ব্যস্ত

কিছুদিন পর নেট নেওয়া হল এবং নেট বলতে শুধুই সারাদিন ফেইসবুক এবং গুগল সার্চ করাই। পিসির বিভিন্ন সমস্যা নিয়ে বাংলায় গুগলিং করতাম। এই রকম করতে করতে হঠাৎ একদিন গুগলে সার্চ করে আমাদের প্রান প্রিয় হেল্প লাইনে এ প্রবেশ করি। হেল্প লাইনে ঠুকেতো আমার মূর্ছা যাওয়ার মত অবস্থা ।

এতো হাজার হাজার টিপস একটা বাংলা ব্লগে থাকাটা কিভাবে সম্ভব   ?

এভাবেই প্রথম অবস্তায় পিসি হেল্প লাইনে শুধু ভিজিট করতাম শুধু ভিজিট না আমি পিসি হেল্প লাইনের সম্পূর্ণ পুরাতন পেইজ ভিজিট করে করে যেই পোস্ট ভালো লাগতো সেই পোস্টই পরতাম ও সংগ্রহ করতাম। অতপর আসতে আসতে এখানে কমেন্ট শুরু করলাম এবং মনে একটা সুপ্ত বাসনা ছিল কিভাবে এখানে পোস্ট করবো। অবশ্য পিসি হেল্প লাইনে কিভাবে ব্লগ করতে তা ট্যাগ হিসাবে দেয়াছিল এবং বর্তমানে এখনও রয়েছে। ব্যাস তারপর আর সমস্যা রইলনা। কিন্তূ পিসি হেল্প লাইনে পোস্ট করার মত কোন টপিক পাচ্ছিলাম না এবং যা জানি তা আরো অনেক আগেই অনেকে পোস্ট করে ফেলেছে।

অবশেষে ২০১২ সালের ১ মে অনেক সাহস নিয়ে পিসি হেল্প লাইনে একটি টিউন করে ফেললাম এবং আমার প্রত্যাশা অনুযায়ী সবার সাপোর্ট পেলাম এবং একইদিনে আমি আরো একটি পোস্ট করে ফেললাম। বেশ কিছু পোস্ট করার পর অতপর বন্ধদের টীম গঠন করে নিয়মিত পোস্ট করতে লাগলাম। সেই হাঁটি, পা-পা করে ধীরে আমি ১, ২ , ৩ করে আজ আমি ১০০ তম পোস্টে পর্দারপন করলাম।

dc34ah

পিসি হেল্প লাইনে পুরস্কার পাওয়া:

প্রতিষ্ঠা লগ্ন হতেই পিসি হেল্প লাইন লেখক বৃদ্ধি ও সেরা লেখকদের সম্মানীত হিসাবে পুরস্কার হিসাবে মোবাইল রিচার্জ সার্ভিস চালু রেখেছেন। এখানে অআমরা ১ম, ২য় সহ মোট ৬ বার পূরস্কার লাভ করেছি। সেই জন্য পিসি হেল্প লাইনের প্রতি কৃতজ্ঞতা ও অভিননন্দন জানাচ্ছি। আসলে পুরস্কার পাবাটা বড় কথা নই, এক জন ব্লগার হিসাবে লেখালেখি করছি, সময় দিচ্ছি এবং এখানকার অ্যাডমিন সেই সুযোগটি করে দিয়ছেন সেইজন্য সবচেয়ে বেশী গর্বিত।

কি নেই এই পিসি হেল্প লাইনে?

যদি আমাকে প্রশ্ন করা হয় কি আছে এই পিসি হেল্প লাইনে?

তাকে আমি উত্তর দেব টেকনোলোজির সব ধন ভাণ্ডার হল এই পিসি হেল্প লাইন ব্লগ এবং সকল ব্লগার , কমেন্টর এবং ভিজিটররা হল সেই ধনের মালিক এবং সবাই সেই ধন সম্পতি পেয়ে পেয়ে নিজে ধনী হচ্ছে এবং ত্তার সাথে সাথে পিসি হেল্প লাইন বিডি এবং সকল টেক প্রেমীদের ধনী ও ঋণী করছে। পিসি হেল্প লাইনের কাছে আমি ও আমার ব্নধু টীম আজীবন ঋণী এবং এই ঋণ কখনো শোধ করার নয়।

পিসি হেল্প লাইনে আমাদের সম্পর্কে অনেকে ……অনেক কথা বলা হল। এবার কিছু প্রাসঙ্গিক বিষয়ে আসছি।

নতুন ব্লগার/লেখক/পাঠকদের প্রতি আমাদের কিছু কথা:

ctmwelcome_e0প্রতিষ্ঠা লগ্ন হতে বর্তমানে পিসিহেল্পলাইনের ব্লগার, লেখক, পাঠক প্রচুর পরিমাণে বৃদ্ধি পাচ্ছে। এর ফলে আমর অনেক ভালো মানের লেখক , পাঠক ও ব্লগার পাচ্ছি যাদের কাছ থেকে অনেক কিছু শেখার ও জানার আছে। তার পরও কিছু সমস্যা থেকেই যাচ্ছে। যেমন কোন লেখক যখন পোষ্ট করছেন তখন তার সেই পোষ্ট পিসিহেল্পলাইনবিডি এর নিতীমালা মানছেন না যার ফলে সেই লেখকের পোষ্ট সহ পিসিহেল্পলাইনবিডি এর সাইটের সমস্যা সৃষ্টি করছে যা সুস্থ ও রুচিশীল ভিঝিটর ও লেখকদের প্রতিবন্ধকতার আশঙ্কা দেখা দিচ্ছে। আবার কোন কোন পাঠক বা লেখক অন্য কোন পোষ্ট এর মন্তব্যে কুরুচিপূর্ণ ভাষা ব্যবহার করছেন যদিও এখন কিছুটা বিরত অআছে। এই সবের কারনে অনেক লেখকের পোষ্ট করার প্রতি মনোভাব বিরুপ হয়ে যাচ্ছে যা পরিশেষে আমরা অনেক মূল্যবান লেখকদের হারাতে পারি। তাই পিসিহেল্পলাইনবিডি এর নতুন লেখক, পাঠক ও ব্লগার দের প্রতি অনুরোধ নিচের নিয়ম গুলো মেনে চলার বিণীত অনুরোধ রাখছি:

কপি করা কোন পোষ্ট হুবহু প্রকাশ করবেন না। যদি প্রকাশ করতেই হয় তাহলে কিছু পরিবর্তন করে, এবং সূত্র উল্লেখ করে করবেন।

কোন পোষ্ট করার পূর্বে আপনি নিজে অবশ্যই বিষয়টি পরিষ্কার হয়ে নিবেন। যেন কোন জিজ্ঞাসামূলক মন্তব্য থাকলে দ্রুত রিপ্লাই দিতে পারেন।পোষ্ট করার পর নিয়মিত আপনার পোষ্ট চেক করুন এবং কোন মন্তব্য/ জিজ্ঞাসা থাকলে সাথে সাথে উত্তর দেয়ার চেষ্টা করুন। তাতে আপনার গ্রহণযোগ্যতা বৃদ্ধি পাবে। কোন পোষ্ট ভালো করে না পড়ে কখনোই ভালো/মন্দ মন্তব্য করবেন না। মন্তব্যে কখনো খারাপ বাক্য ব্যবহার করবেন না। অন্যকোন পোষ্ট বা অন্যকোন ব্লগের/ব্লগারের সমালোচনা আপনার পোষ্ট এ প্রকাশ করা হতে বিরত থাকুন। অপ্রোজনীয় ভূয়া সাইট নিয়ে পোস্ট করবেন না। ব্যক্তিগত স্বার্থের জন্য বিজ্ঞাপন জাতীয় কোন পোষ্ট প্রকাশ করা হতে বিরত থাকুন। ব্যক্তিগত যোগাযোগের জন্য কোন মোবাইল নং, ব্যক্তিগত ব্লগের লিংক বা ইমেইল. পোষ্ট বা মন্তব্যে ব্যবহার করবেন না। ধর্ম, জাতি ও রাজনৈতিক আলোচনা / সমালোচনা থেকে সবসময় বিরত থাকবেন। কোন পোষ্ট পড়লে তা সাথে সাথে ফেসবুক, টুইটার, গুগল প্লাসে শেয়ার করার চেষ্টা করবেন। পরিশেষে পিসি হেল্পলাইনের নিজস্ব নীতিমালা দেখুন।

পিসি হেল্পলাইন বিডি এর কাছে কিছু কথা:

dd2যেহেতু আমার ব্লগিং শুরু পিসিহেল্পলাইন বিডি থেকে, তাই এখান থেকে যা কিছু শিখেছি বা শিখছি তার প্রতিফলন প্রথমে এখানে ঘটানো উচিত বলে আমি মনেকরি। নি:সন্দেহে বলা যায় পিসি হেল্পলাইন বিডি বিশ্বের বাংলা প্রযুক্তি সম্পর্কিত ব্লগ গুলোর অন্যতম একটি ব্লগ। এই ব্লগের গ্রহণযোগ্যতা বর্তমানে যেমন আছে তার চেয়ে উত্তোরত্তর বৃদ্ধি পাক সেই কামনাই এবং পিসি হেল্পলাইন বিডি এর সম্পাদনা সম্পর্কিত কিছু কথা নিচে আমি তুলে ধরব, পিসি হেল্পলাইন বিডি কে অনেক বেশি ভালোবাসি তাই তার সর্বাঙ্গীণ মঙ্গল কামনায় আমার এই লেখা আশাকরি আমাকে ভুল না বুঝে বিষয় গুলো ভেবে দেখবেন।

১. যেহেতু এই ব্লগটি সব সময় প্রচুর সংখ্যক ভিজিটর ভিজিট করে সেহেতু, মোডারেটর প্যানেল কে অবশ্যই সার্বক্ষণিক ও তাতক্ষনিক পর্যবেক্ষণে রাখতে হবে।

২. মাঝে মাঝে সার্ভার অনেক ডাউন থাকে এ দিকে নজর দেয়া দরকার বলে আমার মনে হয়। তাই এখানে এই বিষয়ে একটু নজর দেয়া দরকার।

৩. কোন নতুন ব্লগার তার পোষ্টে নিতীমালা বহির্ভূত তথ্য ব্যবহার করলে তাতক্ষনিক ভাবে পোষ্ট টি ডিলেট না করে, সম্পাদনা করা সম্ভব হলে সম্পাদনা করে প্রকাশ করতে হবে (না সম্ভব হলে ডিলেট) এবং লেখকের ব্যক্তিগত ই-মেইলে ততক্ষনাত সতর্কবানী প্রেরণ করতে হবে।

৪. সকল পোষ্টএ সম্ভব না হলেও বিশেষ বিশেষ পোষ্টে পিসি হেল্পলাইন বিডি এর নিজস্ব মন্তব্য করতে হবে এতে করে ব্লগার রা উতসাহিত হবেন বলে আমার মনে হয়।

৫. মাসিক বা বার্ষিক বিশেষ পোষ্ট গুলোকে একত্রিত করে ম্যাগাজিন বের করা হলে খুব ভালো হয়।

৬. পিসি হেল্প লাইনে বিভিন্ন লেখকগণ পর্ব ভিত্তিক পোস্ট গুলো করে থাকেন সুতরাং ঐ গুলোর লিংক সাইড বারে রাখলে ভিজিটরদের পক্ষে সুবিধা হবে।

৭. যে বিষয়ে কোন পোষ্ট আছে সেই বিষয়ে নতুন করে কোন ব্লগার পোষ্ট করলে যদি তার উপস্থাপনা এবং বর্ণনা পুর্বের পোষ্ট এর তুলনায় খুব ভালো হয় তবে সেই পোষ্টটি ডিলেট না করে সংরক্ষণ করার ব্যবস্থা করা যেতে পারে।

৮. অনেকে দেখা যায় পোষ্ট না পড়ে একাধারে মন্তব্য করতে থাকেন তাই দুটি মন্তব্যের মাঝে নির্দিষ্ট সময় সেট করা যেতে পারে।

৯. পিসি হেল্প লাইনে একটি বড়-সড় ব্লগিং কন্টেস্ট করা যায় কিনা ভেবে দেখবেন! যেমন- ৩ মাস ধরে ব্লগ প্রতিযোগীতা ইত্যাদি।

১০। পিসি হেল্প লাইনে প্রকাশিত পোস্টে যখন কোন ভিজিটর কমেন্ট করেন তখন সেটি পিসি হেল্প লাইনে চালু করে দেখতে হয়। কিন্তু এখানে যদি উক্ত কমেন্টগুলো নিজেদের রেজি:কৃত মেইলে যেত তাহলে উপকার হত। ফলে সহজেই বুঝা যেত কতজন ভিজিটর কমেন্ট করছেন।

[পিসি হেল্পলাইনবিডি কে অনেক বেশি ভালোবাসি তাই অনেক কিছু চেয়ে বসলাম ভুল হলে ক্ষমা করবেন।]

dc34ah

অনেক কথা বলা হল। এবার সম্মানী ভিজিটরদের নিরাশ করতে চাইনা তাই তাদের উদ্দেশ্য বেশ কিছু প্রযুক্তি রিভিউ নিয়ে সংক্ষেপে আলোচনা করব।

১। মোজিলা ফায়ারফক্সে বাংলা ফন্ট উল্টা-পাল্টা আসছে ? সমাধান দেখে নিন :

আমাকে অনেকেই ফেইসবুকে নক করে বলে ভাই মোজিলা এর বাংলা ফন্ট উল্টা-পাল্টা আসে কেন এর সমাধান কি এবং টিটি সহ অনেক গ্রুপে এই বিষয়ে সাহায্য চেয়ে পোস্ট দেওয়া হয়।

আশা করি যারা এই সমস্যায় আছেন তাদের অনেক কাজে লাগবে এবং যারা এখন পর্যন্ত এই সমস্যায় পড়েননি তারাও দেখে রাখেন কারন কখন জানি আপনিও একি সমস্যায় পরেন।

  • প্রথমে এই লিঙ্কে ক্লিক করে  siyam rupali ফন্টটি ডাউনলোড করে নিন এবং ওপেন করে কপি করে নিন।
  • তারপর স্টার্ট মেন্যু থেকে  Control Panel থেকে Font এ ক্লিক করে পেস্ট করে দিন ।
  • এবার আপনার ব্রাউজার এর  tools > option > content  এ ক্লিক করুন
  • এবার Size এর পাশের Advanced এ ক্লিক করুন নিচের ছবির মত
  • এখন  Fonts For এ  bengali সিলেক্ট করুন
  • Propertional এ Serif সিলেক্ট করুন
  • এখন Serif , Sense-Serif, Monospace এ Siyam Rupali  রাখুন।
  • Propertional বরাবর Size এ 16 সিলেক্ট করুন এবং Monospace বরাবর Size এ 13 সিলেক্ট করুন।
  • Default Character Encoding এ Unicode (UTF-8) সিলেক্ট করুন

নিচের ছবিটি দেখুন তাহলে খুব সহজেই বুঝতে পারবেন।

ScreenShot008

এবার আপনার ব্রাউজার রিস্টার্ট দিয়ে দেখুন ঠিক হয়ে যাবে , ধন্যবাদ।

উপরের কাজটি আপনার কাছে কঠিন লাগলে অথবা কাজ না করলে আরো একটি কাজ করে দেখতে পারেন।

এই লিঙ্ক থেকে সফটওয়্যারটি ডাউনলোড করে ফন্ট Siyam Rupali দিয়ে পিসি রিস্টার্ট দিন।

আশা করি এবার কাজ হবেই হবেই ।

Gadmie  টিভি কার্ডের সকল ড্রাইভার ডাউনলোড করুন :

যারা  Gadmei টিভি কার্ড ব্যবহার করে তারা আমার মত মনে একি সমস্যায় পরেছেন।

আপনি টিভি কার্ড কিনার পর অফিসিয়াল ভাবে তারা যে ড্রাইভার দিবে ঔ ড্রাইভার Windows Xp সাপোর্টেড তাই আপনি চাইলেও Windows 7 এ আপনি টিভি কার্ড ব্যবহার করতে পারবেন না ড্রাইভার এর জন্য কারন এই ড্রাইভার গুলো Windows 7 সাপোর্ট করেনা ।

তাই বলে কি আপনি Windows Xp ব্যবহার করবেন Windows 7 ব্যবহার করবেন না ?

অবশ্যই করবেন।

ScreenShot014

কিভাবে করবেন?

আপনি শুধু মাত্র নিচের ওয়েব সাইটে প্রবেশ করুন এবং এই সাইটে আপনি আপনার সকল প্রয়োজনীয় ড্রাইভার সহ আপনার পিসির জন্য প্রয়োজনীয় সব সফটওয়্যার পাবেন।

এই ওয়েব সাইটে ক্লিক করার জন্য এখানে ক্লিক করুন ।

আশা করি আই সাইটটি অনেকেরই কাজে লাগবে।

গুগল এডসেন্স থেকে সব চেয়ে বেশি টাকা ইঙ্কামের সেরা ১০টি ওয়েব সাইট:

অনলাইনে টাকা উপার্জনের সব চেয়ে নির্ভরযোগ্য উপায় হল গুগল এডসেন্স থেকে টাকা ইঙ্কাম।

আমাদের দেশে অনেকই বর্তমানে ব্লগিং এর মাধ্যমে গুগল এডসেন্স এর পাবলিশার্স হিসাবে কাজ  করছেন।

আর আপনি জি জানতে চান যে গুগল আডসেন্স ত্থেকে আপনি কত টাকা পর্যন্ত ইঙ্কাম করতে পারবেন ?

আমি আপনাদের গুগল এডসেন্স থেকে টাকা ইঙ্কামে সেরা ১০টি সাইট নিয়ে আলোচনা করব।

ScreenShot007

১) Mashable-             Mashable হল এডসেন্স থেকে উপার্জনের সেরা সাইট।

এই সাইটটি মুলত সোশ্যাল মিডিয়া এবং টেকনোলজি রিলেটেড।

সাইটিসম্পর্কে বিস্তারিত নিচে দেওয়া হল।

Founder – Pete CashMore
Adsense Earning – $6,00,000 Per Month
Launched – 2005
Monthly Page Views – 25 million

ScreenShot011

২) Digital Poin – Digital Point  এর অবস্থান ২ নাম্বারে।

Digital point এর মাসিক আয় ৫,০০,০০০ ডলার

Founder – Shawn Hogan
Launched – 1995 (under the name Data Point Solutions)
Adsense Earnings – $5,00,000 / month

৩) Plenty Of Fish – এই সাইটি ২০০৩ সালে চালু হয়, প্রথম অবস্থায় এই সাইট থেকে প্রতিদিন ৪০ ডলারের মত ইঙ্কাম হত।

কিন্তূ দীর্ঘ ৪ বছর পর ২০০৭ সালে সে মূল সফলতা অরজন করে। বর্তমানে এই সাইট থেকে প্রতিদিন ৩০,০০০ ডলারের মত ইঙ্কাম হয়।

Founder – Markus Friend
Adsense Earnings –  US$300,000.00 per month
Launched – 2003

৪) Digg–  ব্লগিং করেন কিন্তূ Digg সম্পর্কে জানেন না এমনটা ভাবা বোকামি।

আমরা শুধু মাত্র Digg এ সাইট সাবমিট করার মাধ্যমে হাজার হাজার ভিজিটর আনতে পারি। এটির অবস্থান ৪ নাম্বারে ।

Founder–Kevin Rose
Adsense Earnings – $250,000.00 per month
Daily Visits – 1 Million Visitors a day
Launched –  2004

ScreenShot013

৫) TechCrunch – TechCrunch এর অবস্থান সেরা ৫ নাম্বারে। এটি একটি টেকনোলজি রিলেটেড সাইট।

Founder – Michael Arrington
Adsense Earnings –  $2,40,000
Launched – 2005

৬) Tweetmeme এটির অবস্থান ৬ নাম্বারে।

Founder – Nick Halstead
Adsense Earnings–  $2,25,000 / Month
Traffic – 385,000 unique visitors per month
Launched – 2008

 ৭) Perez Hilton আমার কাছে এই সাইটি পুরাই অজানা

Founder– Mario Lavandeira
Adsense Earnings – $2,00,000
Daily Visits – 1 Million Visitors a day
Launched – 2005

ScreenShot012

৮) Weblogs-  এডসেন্স থেকে উপার্জনে Weblogs এর অবস্থান ৮ নম্বারে।

এই সাইটি কম্পিউটার এবং গেমস রিলেটেড।

নিচে এই সাইট সম্পর্কে বিস্তারিত বর্ণনা দেওয়া হল।

Founders:  Brian Alvey and Jason Calacanis
Adsense Earning – $190,000 Per Month
Launched – 2003
Monthly Page Views – 25 million

 ৯) Shoe Money এই সাইটতে অনলাইনে টাকা উপার্জনের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে।

Founder – Jeremy Shoemaker
Adsense Earnings – US$140,000 per month
Launched – 2003

 ১০ ) Click India-  Click India  এর বর্তমান অবস্থান ১০ নাম্বারে।

Founder – Pankaj Agarwal
Adsense Earning – $85,000/ month
Launched – 2007
Page-views/Visits – 5.5 million unique users a month

dc34ah

আসলেই ভাবতেই অবাক লাগে এডসেন্স থেকে এতো বেশি টাকা ইঙ্কাম সম্ভব। অবশ্য উপরোক্ত টপিকস এ শুধুমাত্র অআপনাদেরকে ইনকামের লিংক হিসাবে পরিচয় করিয়ে দিলাম। এম অনেকে আছেন যারা এই সাইট হতে বেশ কিছু অর্থ আয় করবেন। তবে এর জন্য দরকার বেশ পরিশ্রম, কিছু কৌশল ও নির্দেশনা সমূহ। পরবর্তীতে যদি সুযোগ হয় তাহলে এই সম্পর্কে বিস্তারিত পোস্ট পিসি হেল্প লাইনে পাবলিশ করার ইচ্ছা পোষন করছি। এখানে পোস্ট অনেক বড় হয়ে যাবে এবং অনেকটা দৃষ্টিকটু হবে বলে এই পর্যন্তই থামতে হচ্ছে।

new_peaceতাহলে ভিজিটর বন্ধুরা আজ আই পর্যন্তই। কোন ভুল হলে ক্ষমা সুন্দর দিষ্টিতে দেঝবেন। আর সবাই দোয়া করবেন যাতে যতই সমস্যা হোক আপনাদের মাঝে থাকতে পারি। আর বরাবরের মত আপনাদের সাপোর্ট কামনা করছি। আল্লাহ হাফেজ।

th_smilyatcomputerক্যাম্পাস বন্ধু টীমের পক্ষে-

AMD. ABDULLAH

RU-6100

dc34ah

 

 

 

 

10 মন্তব্য
  1. লিটন হাফিজুর বলেছেন

    nice post

  2. নাঈম প্রধান বলেছেন

    ভাল একটি পোস্ট । শেয়ার করার জন্য ধন্যবাদ।

  3. মো: নাসির উদ্দিন বলেছেন

    Most Welcome For 100 posts. 🙂

  4. মো: নাসির উদ্দিন বলেছেন

    নাইস। খুব ভাল পোস্ট। ধন্যবাদ আপনাকে।

  5. দিপু রায়হান বলেছেন

    asole ki bolbo emon ekti post amar onek dorkar chilo onek kicho shikthe parlam abong kaje laganoor cesta korbo.

  6. sabuj4u বলেছেন

    আপনার ১০০ তম পোস্টে স্বাগতম জানাই । আর আমরা আপনার ২০০ তম পোস্টের সময় পর্যন্ত অপেক্ষায় রইলাম ।

  7. B Islam বলেছেন

    অভিনন্ধন আপনাকে …

  8. জাকির হোসেন বলেছেন

    শততম পোস্টে সুন্দর উপস্থাপনা সহ অনেক মূল্যবান তথ্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

  9. hoquewasim বলেছেন

    অেনক সুনদর হেয়েছ।

  10. মুহম্মদ রনি বলেছেন

    আপনার শততম পোস্টে অভিনন্দন রইল। সাথে সাথে আপনার মূল্যবান ফিডব্যাকের জন্য ও অশেষ ধন্যবাদ

উত্তর দিন