পেনড্রাইভ সমাচার (১)

11 224

“আসসালামু আলাইকুম”

images (41)

সবাই কেমন আছেন?

আশা করি আপনারা সবাই অনেক ভাল আছেন।

আজ আপনাদের সাথে খুব সাধারন কিন্তু অনেক দরকারি জিনিস পেনড্রাইভ নিয়ে কিছু কথা বলব। পেনড্রাইভ বর্তমানে অনেকেই ব্যবহার করে থাকেন। আর এই পেনড্রাইভ দৈনন্দিন জীবনে একটি বড় অংশ হিসেবে কাজ করছে, যা আমাদেরকে ছোট পোর্টেবল হার্ডডিস্কের সুবিধা দিয়ে থাকে। যারা নিয়মিত কমপিউটার ব্যবহার করে থাকেন বা যাদের দরকারী ফাইল সবসময় প্রয়োজন হয় তাদের অনেকেই পেনড্রাইভ ব্যবহার করে থাকেন। পেনড্রাইভ দিয়ে শুধু তথ্য আদানপ্রদানই নয়, এর বাইরের অনেক কাজেও ব্যবহার করা যায়। তাই এবারের লেখায় পেনড্রাইভের নানাবিধ সুবিধা ও ব্যবহার সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে

images (43)
১/পোর্টেবল অ্যাপ্লিকেশন

অনেককেই বিভিন্ন কাজে বাইরে ভিন্ন পরিবেশের কমপিউটারে কাজ করতে হয়। সেক্ষেত্রে ভিন্ন পরিবেশের কমপিউটারের অ্যাপ্লিকেশন বা টুলগুলো অনেক অচেনা মনে হতে পারে। সেক্ষেত্রে আপনি পোর্টেবল অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পারেন। বেশ কয়েক সংখ্যা আগে পোর্টেবল অ্যাপ্লিকেশনের ওপর বিস্তারিত আলোচনা করা হয়েছিল। এই পোর্টেবল অ্যাপ্লিকেশনের কাজ হচ্ছে এটি এমন একটি অ্যাপ্লিকেশন, যার ভেতর অনেক ধরনের টুল বিল্টেইন অবস্থায় থাকে। যেমন : এন্টিভাইরাস, ওপেন অফিস, ইনস্ট্যান্ট মেসেঞ্জার, ফায়ারফক্স, গেমস, ভিডিও-অডিও প্লেয়ারসহ বেশ কয়েক ধরনের টুল। এই টুলগুলো আপনার পেনড্রাইভে নিয়ে যেকোনো কমপিউটারে বসে পেনড্রাইভ থেকে ব্যবহার করতে পারেন। এতে আপনাকে পরিবেশ ভিন্ন হওয়ার পরও অ্যাপ্লিকেশনগুলোকে অচেনা মনে হবে না।
images (42)
২/সিস্টেম অ্যাডমিনের ড্রাইভার

অনেক সিস্টেম অ্যাডমিন রয়েছে, যাদের কমপিউটারে নিয়মিত ড্রাইভার আপডেট বা ইনস্টল করতে হয়। সেক্ষেত্রে ড্রাইভারগুলোকে এক্সটারনাল হার্ডডিস্কে সেভ করে নিয়ে কাজ করে থাকেন অথবা সিডি বা ডিভিডিতে রাইট করে নিয়ে ব্যবহার করে থাকেন। কিন্তু ড্রাইভারগুলোকে পেনড্রাইভের একটি নির্দিষ্ট ফোল্ডারে রেখে ব্যবহার করা হয় তাহলে অনেক সুবিধা পাওয়া যাবে। যেমন : পেনড্রাইভ ওজনে হালকা হওয়াতে সবসময় এটি বহন করা যাবে এবং বিভিন্ন ড্রাইভের আপডেট বের হলে তা পেনড্রাইভে খুব সহজে আপডেট এবং ব্যবহার করা যাবে।আজ এ পর্যন্তই আগামি পরবে আর কিছু নিয়ে আপনাদের সাথে আসব সেই পর্যন্ত ভাল থাকুন আর পিসি হেল্পলাইন বিড এর সাথে থাকুন।

জানি না আজকের এই পোষ্ট টি আপনার কেমন লেগেছে।

ভাল বা খারাপ যাই হোক আজকের এই পোষ্ট সম্পর্কে কমেন্ট করে জানাবেন।

সবাই আমার জন্য দোয়া করবেন।ধন্যবাদ

আপনার কাছে যদি সামান্য সময় থাকে তবে একবার ঘুরে আসতে পারেন।

এখানে ক্লিক করুন———>

Livehelplinebd.com

একবার ঘুরে আসলে খুব খুশি হব।

 

****আল্লাহ্‌ হাফেয****

11 মন্তব্য
  1. নাঈম প্রধান বলেছেন

    ভাল একটি পোস্ট । শেয়ার করার জন্য ধন্যবাদ।

    1. দিপু রায়হান বলেছেন

      @নাঈম প্রধান: ধন্যবাদ আপনাকেও।

  2. জাকির হোসেন বলেছেন

    শেয়ার করার জন্য ধন্যবাদ।

    1. দিপু রায়হান বলেছেন

      @জাকির হোসেন: ধন্যবাদ কমেন্ট করার জন্য।

  3. মো: নাসির উদ্দিন বলেছেন

    নাইস। খুব ভাল পোস্ট। ধন্যবাদ আপনাকে।

    1. দিপু রায়হান বলেছেন

      @মো: নাসির উদ্দিন: ধন্যবাদ আপনাকেও।

  4. B Islam বলেছেন

    অনেক ধন্যবাদ শেয়ার করার জন্য……।

    1. দিপু রায়হান বলেছেন

      @B Islam: ধন্যবাদ আপনাকেও কমেন্ট করার জন্য

  5. sabuj4u বলেছেন

    খুবই ছোট পোষ্ট তাই পড়ে মনে শান্তি পাই নাই । আপনার অন্যান্য পোষ্ট অনেক ভাল ছিল কিন্তু এই টা আগের গুলোর মত এই পোষ্টটি ভাল হয় নাই, তাই আপনার কাছে আবেদন আগামী পোষ্টে আরও ভাল কিছু আমাদের উপহার দিবেন । ধন্যবাদ আপনাকে ।

    1. দিপু রায়হান বলেছেন

      sabuj4u ভাই আজকে আর বড় করে লিখলাম আশা করি ভাল লাগবে!

      1. sabuj4u বলেছেন

        @দিপু রায়হান: ধন্যবাদ আপনার দ্বিতীয় পর্বের পোস্টটি আমার ভাল লেগেছে ।

উত্তর দিন