৯৮। ব্লগিং করছেন তাহলে এবার ওয়ার্ডপ্রেস পোস্টে গান যুক্ত করার সহজতম পদ্ধতি জেনে নিন!!

6 154

ব্লগিং অনেকেই করেন ও করছেন। পরিসংখ্যান আমাদের বলে বিশ্বব্যাপী ওয়ার্ডপ্রেস হচ্ছে সবচাইতে running একটি ব্লগ প্লাটফর্ম। এর সহজ ব্যবহার-বান্ধব ও সুন্দর ইন্টারফেস ও থিম সহজেই একজন ব্লগারকে আকৃষ্ট করে। এছাড়াও এর ট্যাগ সিস্টেমটাও অত্যন্ত কার্যকরী একটি সুবিধা যা একটি পোস্টএর পাঠকের সংখ্যা বাড়িয়ে দেয়।

যাই হোক, ওয়ার্ডপ্রেসের গুণগান বেশি না গাইলেও চলবে। আসুন আজকের টপিক এ ফিরে আসি। ওয়ার্ডপ্রেসের জনপ্রিয়তার অন্যতম কারণ হল, এর যেকোন পোস্টে গান সংযুক্ত করা যায় কোন প্রকার অতিরিক্ত কোডিং ছাড়াই। আপনি যদি ওয়ার্ডপ্রেস ডট কম সাইটে ব্লগিং করেন (বিনামূল্যে) আর আপনি যদি স্পেস আপগ্রেড না করে থাকেন, তাহলে আপনি হয়ত ইতোমধ্যেই লক্ষ্য করেছেন যে আপনাকে প্রদত্ত তিন গিগাবাইট জায়গায় কোন অডিও ফাইল আপলোড করা যাচ্ছে না। আসলে ওয়ার্ডপ্রেস তাদের ফ্রি হোস্টেড ব্লগগুলোকে অডিও আপলোডের সুবিধা দেয় না। তবে ইন্টারনেটের সাগরে অন্য কোন দ্বীপে যদি আপনার ফাইলটি থাকে, তাহলে খুব সহজেই আপনি সেই ফাইলের সরাসরি লিংক (direct link) ব্যবহার করে এক লাইনের একটি কোড লিখে বা কোন কোড না লিখেই এডিটরের মাধ্যমে আপনার পোস্টে গান সংযুক্ত করতে পারেন। তবে আপনার গানের ফাইলটি কোথায় রাখবেন, এটাই হচ্ছে সমস্যা।

WordPress

আপনি যদি প্রায়ই গান বা যেকোন অডিও ফাইল যুক্ত করতে চান, তাহলে বক্স ডট নেট এর সাহায্য নিতে পারেন। কারণ বক্স ডট নেট আপনাকে আপনার আপলোডকৃত ফাইলের ডাইরেক্ট লিংক দেয় যা ব্যবহার করে আপনি ওয়ার্ডপ্রেসের পোস্টে গান বা অডিও ফাইলটি সংযুক্ত করতে পারেন। এছাড়াও আরো কিছু ফ্রি সার্ভিস আছে যারা বিনামূল্যে আপনাকে গান আপলোড করে সরাসরি লিংক দিবে। তবে বলা বাহুল্য, এদের কোনটাই ব্যবহার বান্ধব নয়। আপনাকে পোহাতে হবে বাড়তি ঝামেলা যা কখনোই কেউ আশা করে না। আর যখন আপনি ফ্রিকুয়েন্টলি মিউজিক ব্যবহার করেন না, মাঝে মাঝে দু’একটা প্রয়োজন হয়, তখন আপনি কী করবেন? এই ঝামেলা পোহাবেন!

না, সহজ ব্যবহার হচ্ছে গুগল পেজ ক্রিয়েটরের। যাদের গুগল পেজ ক্রিয়েটরে ইতোমধ্যেই একাউন্ট আছে, তারা গুগল পেজ ক্রিয়েটরের ড্যাশবোর্ড এর ডান দিক থেকে যেকোন ফাইল আপলোড করুন। আপলোড সম্পন্ন হলে আপলোডকৃত ফাইলটির নামের উপর মাউস বাটন রাখুন। স্ট্যাটাস বারে প্রদর্শিত লিংকটি সংরক্ষণ করুন। চাইলে রাইট ক্লিক করে লিংকটা কপি করে নিন, এটিই সহজ পদ্ধতি।

 তারপর ওয়ার্ডপ্রেসের পোস্ট এডিটরের কোড মোডে যান। নিচের মত করে লিখুন।

[audio http://wpcom.files.wordpress.com/2007/01/mattmullenweg-interview.mp3

wordpress-logo
উল্লেখ্য, অডিও লেখার পরে একটি স্পেস দিয়ে অডিও ফাইলটির ডাইরেক্ট লিংক লিখুন যা আপনি গুগল পেজ ক্রিয়েটর থেকে পেয়েছিলেন। তারপর পোস্ট প্রকাশ করলে ছোট্ট একটি অডিও প্লেয়ার দেখা যা প্লে করে পাঠক গুগল পেজে রক্ষিত অডিও ট্র্যাকটি শুনতে পাবেন।

আশা করি এই পোস্ট অনেক ওয়ার্ডপ্রেস ব্লগার বন্ধুদের কাজে আসবে। এই রকম আরো কিছু চমকপ্রদ টিপস পাই তাহলে তা পিসি হেল্প লাইন পাবলিশ করার ইচ্ছা পোষন করছি।

তাহলে বন্ধুরা সবাই ভাল থাকুন ও পিসি হেল্প লাইনের এক সূরে বলতে চাই-

 “নিজে জানুন

       অপরকে জানান

পরিশেষে পিসি হেল্প লাইনের সাথেই থাকুন”

6 মন্তব্য
  1. লিটন হাফিজুর বলেছেন

    nice post

  2. নাঈম প্রধান বলেছেন

    ভাল একটি পোস্ট । শেয়ার করার জন্য ধন্যবাদ।

  3. জাকির হোসেন বলেছেন

    আপনাকে অনেক ধন্যবাদ শেয়ার করার জন্য।

  4. মো: নাসির উদ্দিন বলেছেন

    নাইস। খুব ভাল পোস্ট। ধন্যবাদ আপনাকে।

  5. B Islam বলেছেন

    ধন্যবাদ শেয়ার করার জন্য ,

  6. sabuj4u বলেছেন

    আপনার পোষ্টটি খুব সুন্দর হয়েছে, তাই আপনাকে অনেক অনেক ধন্যবাদ ।

উত্তর দিন