নিজেই তৈরী করুন অফিস ২০০৭ এর কাস্টমাইজড সেটাপ খুব সহজে !!!

5 117

 একটু কষ্ট করে ফেসবুকে একটা লাইক দিয়ে উৎসাহ বাড়ান – https://www.facebook.com/blogger.shovik

লেখালেখির কাজের জন্য একাধিক সফটওয়্যার যেমন Open Office.Org, Libre Office Suite, Kingsoft Office Professional ইত্যাদি থাকলেও Microsoft Office একটি অপ্রতিদ্বন্দ্বী সফটওয়্যার। এই পোস্টে আমি দেখাব কি ভাবে অফিস ২০০৭ এর সেটআপ কে কাস্টমাইজড করা যায়। কাস্টমাইজড সেটআপ দ্বারা অনেক দ্রুত ও সহজে আপনি অফিস ইন্সটল করতে পারবেন। তাহলে শুরু করা যাক।

ধাপ ১ – প্রথমে আপনার অফিস ২০০৭ এর সিডিটিকে আপনার ডেস্কটপে office নামে ফোল্ডার এ কপি করে পেস্ট করুন।

এবার স্টার্ট মেনু থেকে Run এ যান। সেখানে cmd লিখে এন্টার চাপুন। কমান্ড প্রম্পট চালু হলে সেখানে নিচের কোড লিখে এন্টার চাপুন।

cd Desktop\office

এবার নিচের কমান্ড লিখুন এবং এন্টার চাপুন।

setup.exe /admin

এবার Office Customization Tool চালু হবে। Create a new setup customization file for the following product নির্বাচন করে ok করুন।

 

এখানে আমরা নিচে চিহ্নিত অংশগুলো নিয়ে কাজ করব।

প্রথমেই Install location and organization name এ যান। সেখানে Default installation path বদলানোর দরকার নেই। Organization name এ আপনার অরগানাইজেশন এর নাম লিখুন।

এরপর Licensing and user interface এ যান। Product key তে আপনার অফিস ২০০৭ এর ইন্সটলেশন সিরিয়াল নাম্বার টি লিখুন। I accept the terms in the License Agreement এ টিকচিহ্ন দিন। Display level হিসেবে Basic নির্বাচন করুন। Suppress modal ও No cancel এ টিকচিহ্ন দিন।

এবার Set feature installation states এ যান। যে প্রগ্রামগুলো ইন্সটল করবেন না সেগুলোকে Not Available  করে দিন।

Office Customization Tool এর কাজ প্রায় শেষ। এবার কীবোর্ড থেকে Ctrl+S চাপুন। ফাইলটিকে যেকোনো নাম দিয়ে সেভ করুন। আমি shovik_chowdhury নামে সেভ করেছি। ফাইলটি অবশ্যই ডেস্কটপ এর office ফোল্ডারে সেভ করবেন।

এবার নোটপ্যাড ওপেন করুন এবং সেখানে নিচের লেখাটি লিখুন

setup.exe /adminfile <filename>.msp

এখানে <filename> এর যায়াগায় আপনি যে নামে ফাইলটি সেভ করেছেন তা লিখবেন। যেমন আমি shovik_chowdhury নামে সেভ করেছি। তাই আমি লিখব

setup.exe /adminfile shovik_chowdhury.msp

এবার নোটপ্যাডের উপরের দিকে File>Save As এ যান। File name এ লিখুন custom_setup.bat এবং Save as type এ All Files নির্বাচন করে সেভ করুন। এই ফাইলটিও ডেস্কটপ এর office ফোল্ডার এ সেভ করবেন।

 

এখন শুধু আপনি custom_setup.bat ফাইলটিকে ডবল ক্লিক করবেন। আপনাকে আর কিচ্ছু করা লাগবে না। সম্পূর্ণ সেটআপ টি অটোমেটিকালি হয়ে যাবে। এটা অফিস ২০০৭ সাইলেন্ট ইন্সটলার। আশা করি টিউটোরিয়ালটি আপনার কাজে দিয়েছে।

 একটু কষ্ট করে ফেসবুকে একটা লাইক দিয়ে উৎসাহ বাড়ান – https://www.facebook.com/blogger.shovik

5 মন্তব্য
  1. নাঈম প্রধান বলেছেন

    ভাল একটি পোস্ট । শেয়ার করার জন্য ধন্যবাদ।

  2. জাকির হোসেন বলেছেন

    ধন্যবাদ শেয়ার করার জন্য।

  3. sabuj4u বলেছেন

    Thank you for share with us

  4. Real বলেছেন

    onek dhonnobad apnake….

  5. মো: নাসির উদ্দিন বলেছেন

    নাইস। খুব ভাল পোস্ট। ধন্যবাদ আপনাকে।

উত্তর দিন