ফ্রিল্যান্সিং এ আমাদের দেশ।

2 138

কেমন আছেন আপনারা? আশা করি ভাল আছেন। প্রযুক্তিতে এগিয়ে যাচ্ছে আমাদের দেশটি । এর পেছনে বড় অবদান রেখেছে তরুণরা ।বর্তমান সময়ে আমাদের দেশে তথ্যপ্রযুক্তি ভুবনে তরুণদের কাছে বহুল আলোচিত বিষয়ের একটি হচ্ছে অনলাইন ফ্রিল্যান্স আউটসোর্সিং৷

 

দেশে ইন্টারনেটের মূল্য আগের চেয়ে অনেক কমেছে। শিক্ষিত,উচ্চশিক্ষিত, শহুরে তরুণদের সাধারন মানুষের একটি বড় সংখ্যক ল্যাপটপ বা কম্পিউটার ব্যবহার করছেন। আগ্রহ এবং আউটসোর্সিংয়ের সাথে পরিচয়ের মাধ্যমেই তারা যুক্ত হন পেশায়। পরবর্তীতে কেউ পার্টটাইম এবং ফুলটাইম হিসেবেই এ পেশায় যুক্ত থাকেন। যদিও  আমাদের দেশে এখনো এ বিষয়টি নতুন, কিন্তু এরই মধ্যে অনেকে ফ্রিল্যান্স আউটসোর্সিংয়ের মাধ্যমে নিজেদের ভাগ্যকে পুরোপুরি বদলে দিতে সক্ষম হয়েছেন৷

আমরা এগিয়ে আছি অনেক দিক থেকেই।

সফটওয়্যার ডেভেলপমেন্ট

ডেস্কটপ এপ্লিকেশন, গেম ডেভেলপমেন্ট, স্ক্রিপ্ট ও ইউটিলিটি, সফটওয়্যার প্লাগ-ইনস, মোবাইল অ্যাপ্লিকেশন, ইন্টারফেস ডিজাইন, সফটওয়্যার প্রকল্প-ব্যবস্থাপনা, সফটওয়্যার টেস্টিং, ভিওআইপি।

 

ওয়েব ডেভেলপমেন্টে

ওয়েবসাইট ডিজাইন, ওয়েব প্রোগ্রামিং, ই-কমার্স, ইউজার ইন্টারফেস ডিজাইন, ওয়েবসাইট টেস্টিং, ওয়েবসাইট প্রজেক্ট ম্যানেজমেন্ট, ওয়ার্ডপ্রেস।

 

ডিজাইন ও মাল্টিমিডিয়া

গ্রাফিক ডিজাইন, লোগো ডিজাইন, ইলাস্ট্রেশন, প্রিন্ট ডিজাইন, থ্রিডি মডেলিং, ক্যাড, অডিও ও ভিডিও প্রোডাকশন, ভয়েস ট্যালেন্ট, অ্যানিমেশন, প্রেজেন্টেশন, প্রকৌশল ও টেকনিক্যাল ডিজাইন।

 

নেটওয়ার্কিং ও ইনফরমেশন সিস্টেম

নেটওয়ার্ক এডমিনিস্ট্রেশন, ডিবিএ-ডাটাবেজ অ্যাডমিনিস্ট্রেশন, সার্ভার অ্যাডমিনিস্ট্রেশন, ইআরপি/সিআরএম ইমপ্লিমেনটেশন ইত্যাদি। লেখালেখি ও অনুবাদ কাজের মধ্যে রয়েছে—কারিগরি নিবন্ধ লেখা, টেকনিক্যাল রাইটিং, ওয়েবসাইট কনটেন্ট, ব্লগ ও আর্টিকেল রাইটিং, কপি রাইটিং, অনুবাদ, ক্রিয়েটিভ রাইটিং।

এমন আর অনেক গুল বিষয়।

 

অনেক বড় বড় ফ্রিল্যান্সিং মার্কেট গুলতে আমরা এগিয়ে আগিয়ে আছি।

Upwork, Fiverr, Freelancer, Peopleperhour এর মধ্যে অন্যতম।

কিছু ছেলে মেয়ে আছে, যাদের কারণে অনলাইন মার্কেট গুলতে আমাদের দেশের প্রতি কারাপ প্রভাব পরছে । কিন্তু তাদের উচিত এগুল পরিহার করা। আমি তাদের অনুরধ করব, তারা যেন অনলাইন মার্কেট গুলতে আপত্তিকর কাজ গুলো থেকে বিরত থাকে ।

ভাল থাকবেন ।

 

2 মন্তব্য
  1. Mahmudul hossain Rabby বলেছেন

    Thank you 🙂

  2. মুহম্মদ নাফিজ রহমান বলেছেন

    সুন্দর পোস্ট।:)

উত্তর দিন