এবার ফাইল লুকিয়ে রাখুন আরো গোপনভাবে . . . !

8 160

হ্যালো! কেমন আছেন আপনারা? অনেকদিন পর টিপস নিয়ে লেখতে বসলাম। গেমস নিয়ে লেখতে লেখতে মাথা ধরে গেছে। যাই হোক আজকে যেই বিষয়টি নিয়ে লেখবো তা হলো, এই পদ্ধতির মাধ্যমে আপনি ছবির ভিতর, গানের ভিতর, ভিডিও ফাইলের ভিতর, টেক্স ফাইলের , ওয়ার্ড ফাইলের ভিতর আরে ভাই আপনি যেকোনো ফাইলের ভিতর আপনার “গোপনীয়” ফাইলটিও লুকিয়ে রাখতে পারবেন!

Wizard1

এ জন্য আপনার লাগবে:

১। যেকোনো একটি কমপ্রেস সফটওয়্যার (WinRar, WinZip, 7zip, Freeace etc.)

২ । আপনি যেই ফাইলটি লুকাতে চান সেটি এবং

৩। যেই ধরণের ফাইলের ভিতর আপনি ফাইলটি লুকাবেন সেটি। উমম আপনি যদি ছবির ভিতর ফাইলটি লুকাতে চান তাহলে যেকোনো একটি ছবির ফাইল / ভিডিও ফাইল ইত্যাদি নিবেন।

 

আসুন ফাইল লুকানো যাক! :

 

 

 

স্টেপ:

**ধরুণ আপনি photo.jpg ছবির ভিতর O97.exe ফাইলটি লুকাবেন।**

 

১। প্রথমে আপনার গোপনীয় ফাইল (যেটি লুকাবেন) এবং একটি পিকচার ফাইল আপনার পিসির যেকোনো ড্রাইভে রাখুন। আমি এফ ড্রাইভে রেখেছি।

 

২। গোপনীয় ফাইলটিকে সিলেক্ট করে এড টু আর্কাইভ (আমার কাছে উইনরার সফটওয়্যার। তাই কমপ্রেস এরজন্য এই সিস্টেম) বাটনে ক্লিক করুন।

 

৩। উইনরার প্রোগ্রামটি ওপেন হবে। এরপর ওকে বাটনে ক্লিক করে ফাইলটি কমপ্রেস করুন।

STT1

 

৪। গোপনীয় ফাইলটি কমপ্রেস করা হলে কমান্ড প্রমোট ওপেন করুন। ওপেন করতে স্টার্ট > রান > সিএমডি লিখে এন্টার দিন। কমান্ড প্রমোট ওপেন হবে।

STT 2

 

৫। যেহেতু আপনি ফাইলগুলো এফ ড্রাইভে রেখেছি তাই কমান্ড প্রমোটে F: লিখে এন্টার দিন।

 

৬। এখন হলো আসল কাজ। নিচের কোডটি কমান্ড প্রমোটে হুবহু লিখুন এবং এন্টার দিন:

 

copy /b photo.jpg+O97.rar new.jpg

STT 3

লক্ষ্য করুন, এখানে কপি লিখে স্পেস দিয়ে /বি লিখে স্পেস দিতে হবে। এর পর ফটো.জেপিজি মানে যেই ছবিতে আমি ফাইলটি লুকাবো তার নাম + ও৯৭.রার মানে আমার লুকানো ফাইল লিখে স্পেস দিয়ে নিউ.জেপিজি মানে যেই নামে নতুন লুকায়িত ফাইলটি তৈরি হবে সেটা লিখতে হবে। এরপর এন্টার দিন।

 

৭। এখন নিউ নামের ফটো ফাইলে আপনার ফাইলটি লুকানো আছে। ছবিটি নরমাল ভাবে ওপেন করলে আপনার ফাইলটি পাওয়া যাবে না। ছবিটি উইনরার বা আপনি ফাইলটি যেই সফটওয়ারটি দিয়ে কমপ্রেস করেছেন যেটি দিয়ে ওপেন করে দেখুন। আপনার লুকায়িত ফাইলটি পাবেন।

STT 4

 

এখানো কোডটাই আসল।

 

এভাবেই আপনি চাইলে অডিও গান, ভিডিও ফাইল, ওর্য়াড ফাইল ইত্যাদির ভিতর আপনার ফাইলটি লুকিয়ে রাখতে পারবেন। শুধু কোড টি মনে রাখতে হবে।

 

copy /b photo.jpg+abc.rar new.jpg

 

এখানে কপি /বি ঠিক থাকবে। এরপর অডিও ফাইল হলে ফাইল.এমপি৩, ভিডিও ফাইল হলে ফাইল.এমপি৪ ইত্যাদির সাথে যেই ফাইলটি লুকাবেন তাকে কমপ্রেস করে + চিহ্ন দিয়ে যোগ করুন। সবার শেষে নতুন ছবি / অডিও/ ভিডিও ফাইলে যেখানে আপনার লুকায়িত ফাইলটি থাকবে সেটির নাম লিখে এরপর তার ফরম্যাট লিখে এন্টার দিন। ব্যাস।

 

 

8 মন্তব্য
  1. Nafiz Ur Rahman বলেছেন

    ধ্ননবাদ ভাই

  2. নাঈম প্রধান বলেছেন

    ভাল একটি পোস্ট । শেয়ার করার জন্য ধন্যবাদ।

  3. জাকির হোসেন বলেছেন

    আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

  4. sabuj4u বলেছেন

    আপনার লিখাটি সুন্দর হয়েছে তাই সামনের দিন গুলিতে আপনার থেকে আরও অনেক কিছু আশা করা যায় । ধন্যবাদ আপনাকে এই রকম সুন্দর কিছু লিখা উপহার দেয়ার জন্য ।

  5. Real বলেছেন

    শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে…

  6. susanto karmokar বলেছেন

    very Nice. Thanks for share this post………….

  7. মো: নাসির উদ্দিন বলেছেন

    নাইস। খুব ভাল পোস্ট। ধন্যবাদ আপনাকে।

  8. B Islam বলেছেন

    আহা আজ গেমওয়ালা ভাই এর গেম ছাড়া পোস্ট 🙂 দারুণ …

উত্তর দিন