গেমস জোন ২য় বর্ষ (১৪) Grand Theft Auto V – প্রিভিউ : জিটিএ ৫ (২০১৩)

9 121

হুমম! গেমস জোন গতকাল তার ১ম বর্ষ পূরণ করলো। গত বছরের ১১ই জানুয়ারী টিউনারপেজে “গ্র্যান্ড থেফট অটো সিরিজ” দিয়ে গেমস জোনের সূচনা করেছিলাম। আজ গেমস জোনের ২য় বর্ষের প্রথম টিউনটিও করছি গ্র্যান্ড থেফট অটো গেম দিয়ে। দারুণ না??!! আজকে গেমস জিটিএ আজকের গেমস জোনটিকে যতটা পারা যায় বড় এবং দীর্ঘ করার চেষ্টা করেছি। বলতে পারো গেমসজোনেরবেস্টপর্ব আজকেরটিই!

Art 1

art 2

 

art 4

art 5

 

art 7

গ্র্যান্ডথেফটঅটো, শর্টলি জিটিএ ৫ একটি আপকার্মি ওপেল ওয়ার্ল্ড একশন-এডভেঞ্চার ভিডিও গেম নির্মাণ করেছে রকস্টার নর্থ এবং পাবলিশ করবে রকস্টার গেমস। গেমটি জিটিএ ৪ গেমটিতে ফলো করবে। গ্র্যান্ড থেফট অটো ৫ জিটিএ গেমস সিরিজের ১৫তম গেম। জিটিএ ৫ গেমটি সেট করা হয়েছে ফিকশনাল সিটি স্যান এ্যানড্রেস এর লস স্যানটস এ। যা আসল দুনিয়ার লস এ্যাঞ্জেলস এবং সাউথ কালিফর্নিয়ার ফিকশনকৃত রূপ। আমরা জানি যে, এর আগে লস স্যানটস সিটিতি জিটিএ স্যান এ্যানড্রেস গেমটিতেও ছিল। গ্র্যান্ড থেফট অটো ৫ গেমটি বর্তমানকালে সবচেয়ে বড় ওপেন ওয়ার্ল্ড গেম হিসেবে মুক্তি পেতে যাচ্ছে ২০১৩ সালের মে মাসে প্লে-স্টেশন ৩ এবং এক্সবক্স ৩৬০ গেমস কনসোল এর জন্য। পিসি এবং ঊইই ভার্সনের জন্য গেমটি রিলিজ এর “চিন্তা-ভাবনা” করছে রকস্টার। তবে অফিসিয়াল ভাবে ঘোষণা দেওয়া হয় নি।

 

 

গ্র্যান্ডথেফটঅটো

নির্মাতা:

রকস্টার নর্থ

প্রকাশকরবে:

রকস্টার গেমস

ডিস্ট্রিবিউটর:

টেক-টু ইন্টারএকটিভ

লিখেছেন:

ডেইন হাউসার

সিরিজ:

গ্র্যান্ডথেফটঅটো

ইঞ্জিণ:

রেইজ,

ইউফোরিয়া

খেলাযাবে:

প্লে-স্টেশন ৩,

এক্সবক্স ৩৬০ গেমস কনসোলে।

(( পিসিএবংঊইইভার্সনরিলিজপেতেপারেনিশ্চিতনয়))

মুক্তিপাবে:

মে, ২০১৩।

ধরণ:

একশন-এ্যাডভেঞ্চার,

ওপেন ওয়ার্ল্ড

খেলারধরণ:

সিঙ্গেল এবং মাল্টিপ্লেয়ার

ট্রেইলারভিডিও:

www.youtube.com/watch?v=QkkoHAzjnUs
www.youtube.com/watch?v=Vzue74y7A84
http://www.youtube.com/watch?v=RWCArLvhstU

Wall

স্টোরিলাইন / কাহিনী:

 

গ্র্যান্ড থেফট অটো . . . . . . . . সিরিজের গেমস গুলোর তাদের সুন্দর সুন্দর স্টোরিলাইন এর জন্য বিখ্যাত। তাই বরাবরের মত জিটিএ ৫ গেমটিতেও থাকছে একটি অসাম স্টোরি।

 

রকস্টার এর প্রেস রিলিজ অনুসারে, জিটিএ ৫ এর স্লোগান হলো “focuses on the pursuit of the almighty dollar”। গেমটির মূল এবং প্রধান লোকেশন হচ্ছে লস স্যানটস সিটি। যদিও জিটিএ স্যান এ্যানড্রেস এ আমরা আগেও লস স্যানটস সিটিতে দেখেছি তবে জিটিএ ৫ গেমটিতে লস স্যানটস সিটিতে আরো বিশাল এবং হাই-ডেফিনেশণ গ্রাফিক্স দিয়ে সাজানো হয়েছে।

জিটিএ সিরিজের আগের গেমস গুলোতে একজন চরিত্রের কাহিনীর উপর তোমাকে খেলতে হয়েছে। তবে জিটিএ ৫ গেমটিতে তুমি একই সাথে ৩ জন চরিত্রের ভিন্ন ভিন্ন কাহিনীর উপর খেলতে পারবে।

জিটিএ গেমস মানেই হলো ক্রাইম এবং ক্রিমিনাল জগতের টান! বরাবরের মতই জিটিএ ৫ গেমটিতে মুুখ্য হয়ে থাকছে ক্রাইম দুনিয়া। এছাড়াও সাইড মিশনেও আসবে ব্যাপক পরিবর্তন। ভাইস সিটিতে আমরা ব্যাংক ডাকাতি করেছি, স্যান্ড এ্যানড্রেস গেমটিতে আমরা কাসিনো ডাকাতি করেছি। তবে তা মাত্র একটি মিশনেই শেষ। তবে জিটিএ ৫ গেমটিতে এইসব কাজ যখন তখন যতবার খুশি করা যাবে সাইড মিশন হিসেবে। যার উদ্দেশ্য অবশ্যই টাকা ইনকাম!!!

CVCC

ক্যারেক্টারসমূহ:

 

গ্র্যান্ড থেফট অটো ৫ গেমটিতে থাকছে বিশাল আকারের চরিত্র সমূহ।

 

প্লেয়ারক্যারেক্টার:

 

মাইকেল:

michael

 

পেশা: অবসরপ্রাপ্ত ক্রিমিনাল

বয়স: ৪০

থাকেন: রকফোর্ড পাহাড়ে

মাইকেল আমাদের তিনজন প্লেয়ার ক্যারেক্টার এর মধ্যে একজন। তিনি আগে এক্সপার্ট ব্যাংক ডাকাত ছিলেন। এখন আর তা করেন না। তার বউ আমান্ডার “রকি রিলেশনশীপ” এ জড়িত এবং তার দুটি সন-ান ট্রাসি এবং জিমি।

 

ট্রেভর ফিলিপস

trevor

পেশা: ক্রিমিনাল

বয়স: ৪০

থাকেন: ব্লেইন ক্রান্টি

পাগলা, ড্রাগ এডিকটেড সাবেক মিলিটারী পাইলট ট্রেভর হচ্ছে আমাদের আরেকটি প্লেয়ার চরিত্র।

 

ফ্রাঙ্কক্লিন

franklin

পেশা: রেপো ম্যান

বয়স: ২০

থাকেন: সাউথ লস স্যানটস

 

ফ্রাঙ্কক্লিন কাজ করে একটি আরমেনিয়া লাক্সারি গাড়ি ডিলার হিসেবে। গেমটিতে মাইকেল তারে বেঁচে থাকার আরেকটি উপায় বলে দেয় . . . . . . .ক্রাইম!!!

 

মাল্টিপ্লেয়ার:

 

গ্র্যান্ড থেফট অটো ৫ গেমটিতে মাল্টিপ্লেয়ার থাকছে। মাল্টিপ্লেয়ার মোডে থাকতে পারে:

* ফ্রি মোড

* ডেডম্যাচ

* টিম ডেডম্যাচ

* রেস

* জিটিএ রেস

 

এছাড়াও সিরিজের আগের গেমসগুলোতে যেইসব মিনি গেমস গুলো রয়েছিল তাও জিটিএ ৫ এ রিটার্ন করবে তবে মিনি গেমসগুলোও অনলাইনে তুমি মাল্টিপ্লেয়ার হিসেবে খেলতে পারবে।

original

 

ম্যাপ:

 

রকস্টার বলেছে যে জিটিএ ৫ গেমটি জিটিএ সিরিজের সবচেয়ে বড় এবং আকর্ষণীয় হবে। যদিও অফিসিয়াল ভাবে ম্যাপ এর ব্যাপারে কিছু বলে নি রকস্টার। ইন্টারনেট এ যতগুলো ম্যাপ আছে সবই ভূয়া।

 

এখন পর্যন- জিটিএ স্যান্ড এ্যান্ডড্রেস এর ম্যাপটি বৃহৎ ম্যাপ জিটিএ সিরিজে। তবে জিটিএ ৫ এর ম্যাপ জিটিএ স্যানএ্যান্ডড্রেস এবং জিটিএ ৪ এর ম্যাপ মিলিয়ে ২ গুণ বড়!!! থাকছে সিটি অফ লস স্যানটস, পাহাড়, সমুদ্র, সমুদ্র সৈকত, কিছু কিছু অন্য শহর এবং একটি মিলিটারী বেইস।

SC1

SC2

SC3

SC4

SC5

SC6

SC7

SC8

SC9

SC10

SC11

SC12

SC13

SC14

SC15

SC16

গেমপ্লে:

 

জিটিএ সিরিজে আগের গেমসগুলোর গেম-প্লে আবারো আসবে জিটিএ ৫ গেমটিতে তবে নতুন ভাবে।

জিটিএ ৫ গেমটিতে তুমি পাচ্ছ ৩টি চরিত্র। যেখানে একটি স্পেশাল মেনুর মাধ্যমে তুমি গেমটির খেলার যেকোনো সময় তোমার পছন্দের চরিত্রটি পরিবর্তন করে খেলতে পারো। এছাড়াও গাড়ি চুরি করে হাওয়ার গতিতে ছুটে চলা, এটাও আসবে জিটিএ ৫ এ। তবে গাড়ি চুরি আর সহজ নয়। যার কাছ থেকে চুরি করবে সে পুলিশকে ডাকতে পারে ২ সেকেন্ডের মধ্যেই!!! তবে ফোন করে পুলিশ ডাকতে ১০-১২ সেকেন্ড লাগবে। এছাড়াও পুলিশের হাত থেকে বাচঁতে তুমি গাছে উঠতে পারবে। এছাড়াও সাঁতার কাটতে পারবে। এছাড়াও চরিত্রটিতে কাপড়-চোপড় দিয়ে সাজাতে পারবে। তবে মাসল এবং মোটা এই দুটি গেমটিতে থাকছে না।

থাকছে একটি আধুনিক মোবাইল। আগের গেমস গুলোতে ক্যামেরা দিয়ে ছবি তুলতে পারলেও জিটিএ ৫ গেমটিতে তুমি মোবাইল দিয়েই ছবি তুলতে পারবে।

থাকছে রেডিও স্টেশন অনেকগুলো, থাকছে ইন্টারনেট ব্যবহারের সুবিধা, থাকছে আরো ডিটেইলড টিভি। এছাড়াও ভাইস সিটির বাস, স্যান এনড্রেস এর ট্রেন চালক মোড জিটিএ ৫ য়েও থাকছে। তবে রিলেশনশীপ বা ডেটিং বা বান্ধবী মোড থাকছে না জিটিএ ৫ গেমটিতে। আর অসংখ্য মিনি গেমস তো থাকছেই।

Tennis-GTAV

 

নির্মাণ:

গেমটির নির্মাণ কাজ শুরু হয় ২০০৮ সাল হতে। যা এখনো নির্মাণাধীন রয়েছে। আগেই বলেছি রকস্টার গেমস জিটিএ ৫ গেমটিতে প্রচুর পরিশ্রম দিয়েছে। গেমটি ২০১১ এবং ২০১২ সালে মুক্তি পাবার কথা থাকলেও আরো আপগ্রেড করার জন্য গেমটি ২০১৩ সালের মাঝামাঝিতে মুক্তি দেওয়া হবে।

অবশেষে, বলা যায় যে গেমটি পিসি ভার্সনে রিলিজ না পেয়ে হয়তো আর খেলাই হবে না চমৎকার এই গেমটি। তবে পিসি ভার্সন আসতে পারে, দেরিতে। অর্থ্যাৎ রিলিজের সাথে আমরা পিসি ভার্সনটি পাচ্ছি না। অপেক্ষা করতে হবে আরো . . . . . . .।

 

আশা করি গেমস জোনের ২য় বর্ষের প্রথম টিউনটি তোমাদের ভাল লেগেছে। এখন থেকে গেমস জোন নতুন লেভেল এ টিউন করা হবে। তাই প্রতিদিন গেমস জোন টিউন করা আমার পক্ষে সম্ভব নয়। যাই হোক, ভাল থেকো তোমরা।

 

ধন্যবাদ।

 

www.facebook.com/games.zone.bd

Skull COD

 

9 মন্তব্য
  1. Nafiz Ur Rahman বলেছেন

    শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে ।

  2. নাঈম প্রধান বলেছেন

    ভাল একটি পোস্ট । শেয়ার করার জন্য ধন্যবাদ।

  3. জাকির হোসেন বলেছেন

    অনেক ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য।

  4. Real বলেছেন

    শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে ।

  5. sabuj4u বলেছেন

    আপনি খুব সুন্দর গেমস এর খবর আমাদের জানান এবং এতে আমাদের অনেক উপকার হয় । তাই আপনাকে অনেক অনেক ধন্যবাদ ।

  6. B Islam বলেছেন

    শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে ।

  7. মো: নাসির উদ্দিন বলেছেন

    নাইস খুব ভালো পোষ্ট। ধন্যবাদ আপনাকে।

  8. ~* ইমন *~ বলেছেন

    পোষ্টটি ভালো লেগেছে…ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য…

  9. unknown বলেছেন

    ধন্যবাদ , আমার Request রাখার জন্য । অল্লাহ্ আপনাকে ভাল রাখুন ।

উত্তর দিন