উইন্ডোজ ১০ নিয়ে কিছু কথা

3 192

উইন্ডোজ ১০ হচ্ছে মাইক্রোসফট উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সর্বশেষ সংস্করণ। এটি উন্মোচিত হয় ২০১৪ সালের ১৪-ই সেপ্টেম্বর এবং ২০১৫ সালের ২৯ জুলাই এটি মুক্তি পায়।এবঙ্গঙ্গি বলা হয়,এর পর মাইক্রোসফট আরো কোনো অপারেটিং সিস্টেম উন্মোচন করবে না । শুধু আপগ্রেড করে আরো উন্নত করবে ।

mhrabby
উইন্ডোজ ১০-এর কথা প্রথম আভাস দেয়া হয় সফটওয়্যার ও ওয়েব ডেভেলপারদের জন্য ২০১৪ সালের এপ্রিলে অনুষ্ঠিত মাইক্রোসফটের বার্ষিক বিল্ড সম্মেলনে। উইন্ডোজ ১০ এর লক্ষ্য মূলত ব্যবহারকারীর নিজস্ব পছন্দনীয় শর্টকামিংগুলি সঠিক ব্যবস্থা করা, যা প্রথম উইন্ডোজ ৮-এর মাধ্যমে পরিচয় করানো হয়েছিলো। এটির সাথে অতিরিক্ত মেশিন যোগ করার মাধ্যমে ডেস্কটপ কম্পিউটার ও ল্যাপটপের মত টাচস্ক্রিন নয় এমন ডিভাইসে ব্যাবহারকারী অভিজ্ঞতা উন্নয়ন করা হয়েছে। এতে আরও রয়েছে উইন্ডোজ স্টোরের অ্যাপ রান করার ক্ষমতা।

উইন্ডোজ ১০ এর জন্য অনেক ভালো মানের পিসি চাই । সব কিছু হতে হবে অনেক ভালো যেমন রাম ৪ জিবি মাদারবোর্ড নতুন গ্রাফিক্স উইন্ডোজ ১০ এর সাথে খাপ খাইয়ে নেওয়ার মত।

উইন্ডোজ ১০-এর নতুন যা কিছু

ব্যক্তিগত ভারচুয়াল সহকারী কর্টানাকে উইন্ডোজ ১০-এর সঙ্গে উন্মুক্ত করছে মাইক্রোসফট। কর্টানাকে প্রশ্ন করে তা থেকে জবাব পাবেন ব্যবহারকারী। অর্থাৎ​ সহাকারী হিসেবে ব্যবহারকারীর সঙ্গে আলাপ চালিয়ে যাবে এই বুদ্ধিমান সঙ্গীটি। এ ছাড়া উইন্ডোজ ১০-এ ব্রাউজার হিসেবে স্পার্টান কোড নামের একটি নতুন ব্রাউজার আসবে। এর সঙ্গেই ইন বিল্ট থাকবে কর্টানা। ইন্টারনেট এক্সপ্লোরারের বিকল্প হিসেবে আসছে এই স্পার্টান ব্রাউজারটি। স্পার্টান ব্রাউজারটিকে এমনভাবে তৈরি করা হবে তা মোবাইল ও উইন্ডোজচালিত বিভিন্ন যন্ত্রে ব্যবহার করা যাবে। আর গেমিং? মাইক্রোসফট উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমে গেমকে অধিক প্রাধান্য দিয়েছে বলেই জানিয়েছেন এক্সবক্স টিমের প্রধান ফিল স্পেন্সার।

একনজরে উইন্ডোজ ১০

১. উইন্ডোজ ৭ ও ৮.১ ব্যবহারকারীদের এক বছরের জন্য বিনা মূল্যে হালনাগাদ
২. উইন্ডোজ ১০-এ থাকবে এক্সবক্স অ্যাপ
৩. ডেস্কটপেও থাকবে ভারচুয়াল সহকারী কর্টানা
৪. উইন্ডোজ ১০-এর সঙ্গে স্কাইপকে এমনভাবে যুক্ত করা হচ্ছে যা ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হিসেবে কাজ করবে।
৫. নতুন ইউজার ইন্টারফেস যেখানে স্টার্ট মেনু থাকবে
৬. ফোন, ট্যাব, টুইনওয়ান, পিসিসহ সব প্ল্যাটফর্মে ব্যবহার করা যাবে উইন্ডোজ ১০
৭. ইন্টারনেট এক্সপ্লোরার ব্রাউজারের পরিবর্তে আসবে স্পার্টান

3 মন্তব্য
  1. muttaky বলেছেন

    পোস্টটি সুন্দর, কিন্তু কিছু তথ্য ভুল আছে। খুব ভাল কম্পিউটারের কোন প্রয়োজন নেই। মোটামুটি ১.৫ গিগাবাইট র‍্যাম হলেই উইন্ডোজ ১০ চলবে। আমি ২ গিগাবাইট র‍্যামে খুব সাচ্ছন্দেই চালাই। এছাড়া, স্পার্টান নয়, নতুন ব্রাউজারটি হল মাইক্রোসফট এজ।

  2. নাফিজ উর রহমান বলেছেন

    সুন্দর পোস্ট রাব্বি ভাই।

    1. Mahmudul hossain Rabby বলেছেন

      ধন্যবাদ ভাইয়া

উত্তর দিন