এখন নিজের পিসি-ই চৌকিদার হিসেবে কাজ করবে … না দেখলেই মিস”

15 120
  • …সবাইকে সালাম জানিয়ে আমার দ্বিতীয় পোস্ট করতে যাচ্ছি , আমার আগে কেউ এই পোষ্ট সেয়ার   করেছে কি না  জানি না । কেউ দিয়ে থাকে যদি ক্ষমা করবেন । আমি তেমন কিছু পারি না । যা পারি তা সবার সাথে সেয়ার করতে ভালবাসি ।
  • পুরানা প্যাঁচাল বাদ দিয়ে নয়া প্যাঁচাল পাড়ি ,  আমরা কেউ কেউ ল্যাপটপ কেউ ডেস্কটপ ব্যবহার করি , অনেক সময় কাজের স্বার্থে  পিসি অন রেখেই হাত , পা অথবা মুখ ধুইতে যাইতে হয় ওয়াস রুমে ,  তখন এই ফাঁকে যদি কোন ছোট বাচ্চা / অন্যকেউ এসে আপনার পিসি টিপা-টিপি করে তখন আপনি তো বুঝতে পারবেন না যে কেউ আপনার অজান্তে পিসি টিপতাছে ।  কেউ যাতে টিপা-টিপি করতে না পারে তার জন্য ‘ চাইল্ড লক ‘ হয়তো অনেকে ব্যবহার করেন ।  যদি এমন কেউ হয় যে ‘ চাইল্ড লক ‘ খুলতে পারে তখন কোথায় যাবেন । যদি পিসি স্টেন্ড-বাই রাখেন তো আপনার কাজ হবে না ।
  • আমি অবশ্য আগে আগে কাউকে না কাউ কে চেয়ারে বসিয়ে রেখে যেতাম যে অন্য কেউ যাতে ধরতে না পারে , আর একটু সন্ধেহ লাগতো যে  সে যদি কোন কাজ করে বসে । এখন আর এমন বোকার মতো কাজ করি না । এখন একটা পদ্ধতি পাইছি আর পাওয়ার সাথে সাথে আপনাদের কথা মনে হইছে তাই সেয়ার করতে বসে গেলাম । উপকৃত হলে কমেন্টে জানাবেন ।
  • আর বক বক না করে কি ভাবে করবেন বইলাই দেই ।

 এটি উইন্ডোজ ৭ এ পরিক্ষিত । এক্সপি তে কাজ করে কি না জানি না । যাই হউক মূল কথাতে আসা যাক ।

প্রথমে start>All program> accessories> ease of access> Narrator  এ প্রেস করার সাথে সাথে দেখবেন মনিটরে Narrator এর একটা চাট আসবে সেখানে চারটি বক্স এ টিক দিয়ে voice settings এ ক্লিক করে  set speed এ 4 এবং set volume এ 9 এবং set pitch এ 6  দিয়ে  মিনিমাইজ করে রাখুন এবং মজা দেখুন । আপনি যা করবেন তা অডিও তে রুপান্তর হয়ে যাবে । আপনি শুধু বাইরে যাওয়ার সময় স্পিকার এর সাউন্ডটা বাড়িয়ে দিয়ে যাবেন যাতে কেউ কোন কিছু করলে আপনার কানে আওয়াজটা পৌছায় ।

 

                     ……                টাইপিং এ  ভুল হলে ক্ষমা করবেন       ……

15 মন্তব্য
  1. Nafiz Ur Rahman বলেছেন

    ভাল পোস্ট। ধন্যবাদ আপনাকে।

  2. নাঈম প্রধান বলেছেন

    ভাল একটি পোস্ট । শেয়ার করার জন্য ধন্যবাদ।

  3. sabuj4u বলেছেন

    আপনার পোষ্টটি খুব সুন্দর হয়েছে, তাই আপনাকে অনেক অনেক ধন্যবাদ ।

  4. Shohag Abdullah বলেছেন

    ভাল পোস্ট, ধন্যবাদ।

  5. swt frnd বলেছেন

    nyc

  6. সুমন বলেছেন

    Thanks…..

  7. Real বলেছেন

    সুন্দর ট্রিক্স, শেয়ার করার জন্য ধন্যবাদ ।

  8. সোহান হাসান বলেছেন

    off hobe kivabe??????????

    1. রবি রাজা বলেছেন

      @সোহান হাসান: (microsoft narrator ) name name ekta chat ashche dekhen . ota tule dekhen ‘Exit’ lekha ache ota click koren . tar por ‘Yes’ diye den . ….

  9. চিরন্তন মিত্র বলেছেন

    সত্যই খুব ভালো পোস্ট ভাই, কোনও সফটওয়্যার ছাড়াই যে কাজটা করা যেতে পারে, আগে মাথায় আসেনি।জ্ঞাননেত্র উন্মীলিত করিয়া দিবার জন্য অনেক ধন্যবাদ। ভবিষ্যতে এমন আরও Tricks উপহার পাবো আশা করি।

    1. রবি রাজা বলেছেন

      @চিরন্তন মিত্র: ভালো মন্তব্য করার জন্য ধন্যবাদ ভাই । পড়া লেখার চাপের জন্য নিয়মিত পোস্ট করতে পারি না । যা জানি আশা করি আপনাদের মাঝে বিলিয়ে দিতে পারবো । আমার জন্য দোয়া করবেন ।

  10. MOYIN HOSSAIN EMON বলেছেন

    Nice post. Valo laglo.

  11. মো: নাসির উদ্দিন বলেছেন

    নাইস। খুব ভাল পোস্ট। ধন্যবাদ আপনাকে।

    1. রবি রাজা বলেছেন

      @মো: নাসির উদ্দিন: আপনাকেও অনেক ধন্যবাদ নাসির ভাই । আমার পোস্টটি দেখার জন্য ……

  12. Nirjon Ahmed Aronno বলেছেন

    corom . thx man

উত্তর দিন