ছোট গেমস মজা বেশি(পর্ব-২৯): স্টিক ক্রিকেট(৪০ মেগাবাইট/অ্যান্ড্রয়েড)(পিসি ভার্সন অনলাইন গেম সংযুক্ত)+স্টিক ক্রিকেট প্রিমিয়ার লীগ

0 323
আসসালামু আলাইকুম। পড়ন্ত শীতের সকালের গরম গরম ভাপা পিঠার শুভেচ্ছা।

আজকের গেম

আমি আজ নিয়ে এসেছি একটি এন্ড্রয়েড গেম, স্টিক ক্রিকেট। এটার অনলাইন গেমও আছে পিসির জন্য।
বলছিনা, কল অফ ডিউটি এর আধুনিক ভার্সনগুলো, জিটিএ ৪, জিটিএ ৫, ওয়াচ ডগসের মত গেমগুলো কখনো আমার খেলতে ইচ্ছা হয় না। কিন্তু সত্যি বলছি, আমার ২ জিবি র‍্যামের পিসিতে এগুলো চলে না বলে কখনো মন খারাপ হয়নি। সব ইচ্ছা তো আর পূর্ণ হয় না।
কিন্তু এবার সত্যি দুঃখ হয়েছে, যখন জেনেছি ডন ব্র্যাডম্যান ক্রিকেট ১৭ আমার পিসিতে সাপোর্ট করবে না বা বর্তমানের জনপ্রিয় অ্যান্ড্রয়েড ক্রিকেট গেম, ওয়ার্ল্ড ক্রিকেট চ্যাম্পিয়নশিপ আমার মায়ের মোবাইলের ৫১২ মেগাবাইট র‍্যামে সাপোর্ট নিবে না। দুঃখ এত বেশি, পকেটে আটে না :'( আর চাইলেই তো পিসি আপডেট করে ৮ জিবি র‍্যাম লাগিয়ে নিতে পারি না বা নতুন ফোনও কিনতে পারি না।
তাই, কি আর করা? আবার লো কনফিগ গেমের পথেই হাঁটি। থাউক, লাগবে না ডন ব্র্যাডম্যান ক্রিকেট ১৭ এর গ্রাফিক্স, বোলিং, ডিআরএস, কমেন্ট্রি। আমার স্টিক ক্রিকেটই আমার জন্য ভাল। ইহা পিসি এবং এন্ড্রয়েড উভয় প্লাটফর্মেই খেলা যায়।

গেম সম্বন্ধে

এই গেমটার একটা বৈশিষ্ট্য হল, কেবল ব্যাটিংই করতে পারবেন। বোলিং নাই, কমেন্ট্রি নাই, ওয়াইড নাই, নো-বল নাই, বিভিন্ন এঙ্গেলের ক্যামেরা নাই, রিয়েলাস্টিক গ্রাফিক্স নাই, নাইয়ের লিস্ট অনেক বড়। কিন্তু, গেমটি খেলতে বোর হবেন না কখনোই!
কভার ফোটো
ভাবছেন, এটা কেমন গেম? না খেললে বুঝবেন না এই গেমের মজা।
ক্রিকেট গেমগুলোর সাধারণ সমস্যা, ব্যাটিং খুব সোজা। টার্গেট পার করেও ওভার বেঁচেই থাকে। তাই ডেভেলোপার চেষ্টা করে ব্যাটিং কঠিন করতে। কিন্তু কিসে কি? যতই কঠিন করুক, গ্যাপ থেকেই যায়। হয়ত, দুই তিনটা নির্দিষ্ট শট আয়ত্বে আনলেই বলে বলে ৬ হবে।
এই গেমটা অবশ্য ব্যতিক্রম। ডেভেলোপাররা ব্যাটিংকে সহজ না করে অন্য রাস্তায় হেঁটেছে। সরাসরি বলেই দিয়েছে, ‘HIT EVERY BALL FOR SIX.”
 সব বলে মার ছয়!
এটা সত্য, সব বলেই ছয় তো ঠিকই মারতে পারবেন। তবে প্যাচটা কিন্তু অন্যখানে! ওভারে ২৭-২৮ যখন রিকোয়ার্ড রেট দেখবেন, তখন এই মজাটা ফুরুত হয়ে যাবে।
গেমটিতে ৩৬০ ডিগ্রি শট নাই। মোবাইলের স্ক্রিণের দুই দিকের দুটি বাটনে সময়মত সঠিক দিকে ট্যাপ করেই দেখাতে হবে চার-ছক্কার ফুলঝুরি! এটাও কিন্তু সবসময় খুব সহজ না। যখন পেসাররা আগুনের গতিতে বল ছুরবে, আর স্পিনাররা অফ সাইডের বল লেগ সাইডে ঘুরিয়ে দিবে, তখন টের পাবেন।
গেমের ডেভেলোপাররা একটি কথা লিখে দিয়েছেন প্লে স্টোরে গেমের বর্ণনায়, ‘Easy to play, hard to master’. কথাটা মাথায় রেখেই খেলতে হবে।
গেমটির অ্যান্ড্রয়েড ভার্সনে বেশ কিছু আলাদা আলাদা মোড আছে, আর পিসির জন্য রয়েছে ভিন্ন ভিন্ন গেম। অ্যান্ড্রয়েডের গেমটি ফ্রি হলেও ফ্রি গেমটিতে প্রায় সবকিছুই লক করা তাই আনব্লকড ভার্সন ডিয়েছি আমি(ডাউনলোড লিংক পোস্টের শেষে)। নিচে গেমের মোডগুলো এবং প্রত্যেকটি মোডের পিসিতে খেলার জন্য অনলাইন গেমের লিংক দেওয়া হল।

বিশ্ব দমন(World Domination)

হারিয়ে দিন পৃথিবীর সব দলকে! এখানে আপনি খেলবেন বিশ্বের সর্বকালের সেরাদের নিয়ে তৈরি অল স্টারসের হয়ে! এখানে কিন্তু আপনাকে নিজের দেশের বিপক্ষেও খেলতে হবে! পিসিতে খেলতে এখানে যান।

সব তারকাঘাত(All Stars Slog)

এখানে আপনি আপনার দেশকে নিয়ে খেলতে পারবেন বিশ্বের সর্বকালের সেরাদের দল অল স্টারসের বিপক্ষে। পিসিতে খেলতে এখানে যান।

বিশ্বকাপ(World Cup Edition)

বিশ্ব ক্রিকেটের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসরে নেমে পড়ুন আপনার দলের জয় নিশ্চিত করতে! ৫০ ওভারের বদলে অবশ্য খেলতে হবে ৫ ওভার। পিসিতে খেলতে এখানে যান।

বিশ্ব চা-২(World T-2)

এখন কি আর সেই যুগ আছে? এখন টি-টুয়েন্টি দেখতে মানুষ হাঁপিয়ে যায়। তাই নেমে পড়ুন এই বাংলার মাটিতে(গেমের বর্ণনা অনুযায়ী, তবে আপনার পরিচিত স্টেডিয়ামগুলো খুঁজবেন না যেন!) এক উত্তেজনাকর টি-টু বিশ্বকাপের জন্য। পিসিতে খেলতে এখানে যান।
এই বাংলার মাটিতে...

দক্ষতা পরীক্ষা(Skill Test)

১৫টি দক্ষতার পরীক্ষা দিয়ে যাচাই করুন আপনি গেমটির গুরু হতে পেরেছেন কিনা। বলা হয়েছে, ১৫ টি টেস্ট জিতলে কোচের পক্ষ থেকে একটি পুরস্কার আছে। সেটি কি আমি জানি না। কেন না ১০ নাম্বার দক্ষতা পরীক্ষাতে গিয়েই আটকে গেছি 🙁 পিসিতে খেলতে এখানে যান।

মুক্ত অনুশীলন(Free Practice)

আপনার দক্ষতায় শান দিন! সেজন্য প্রাকটিস তো অবশ্যই প্রয়োজন! পিসিতে খেলতে এখানে যান।

দুই খেলোয়াড়(Two Player)

সবচেয়ে আগ্রহজনক ফিচার সম্ভবত এটি। আপনার ও আপনার বন্ধুর(বা দুশমনের) মোবাইলে গেমটি ইন্সটল করে নিন। এরপর নীল দন্ত(Bluetooth) চালু করে নেমে পড়ুন! আমি ট্রাই করে দেখতে পারি নি অবশ্য। কারণ এই মোডে খেলার মত আরেকজনকে খুঁজে পাইনি :'( পিসির জন্য এটি নেই।

ডাউনলোড

সম্পূর্ণ গেমটি এন্ড্রয়েডের জন্য ডাউনলোড করুন এখান থেকে।

স্টিক ক্রিকেট প্রিমিয়ার লীগ

স্টিক ক্রিকেট প্রিমিয়ার লীগ গেমটি ডাউনলোড করলে আপনি প্রিমিয়ার লীগ অস্ট্রেলিয়া (বিগ ব্যাশ) ও প্রিমিয়ার লীগ ইন্ডিয়া (আইপিএল) মোডে খেলতে পারবেন। আপনার অধিনায়ককে প্রস্তুত করুন, ইচ্ছা হলে দলের জন্য ক্রয় করুন তারকা খেলোয়াড়দের বা ব্যক্তিগত কোচকে, অসৎপন্থায় জিততে চাইলে ইন্ডিয়ান লীগে ম্যাচ ফিক্সার 😛 দের সাথেও যোগাযোগ রাখুন অথবা অস্ট্রেলিয়ান লীগে যোগাযোগ করুন ডাক্তারের সাথে, তিনি কিছু অর্থের বিনিময়ে আপনার জন্য বিপক্ষ দলের  খেলোয়াড়দের দুর্বল করার চিকিৎসা করে দিবেন 😛 ! ভাল তো, ভাল না?

ডাউনলোড

বিদায়

কেমন লাগলো আজকের এই পোস্ট এবং গেমগুলো? কমেন্ট বক্স কিন্তু অধীর আগ্রহে অপেক্ষারত আপনার কমেন্ট বক্সের জন্য। তাকে নিরাশ করবেন না প্লিজ 🙂 আপনাদের প্রতিটি কমেন্ট আমার এগিয়ে যাওয়ার প্রেরণা।
আজকের পোস্ট এখানেই শেষ করছি। এটি পূর্বে আমাদের ব্লগ গ্রিন রেঞ্জারস+ প্রকাশিত হয়েছিলো।
আল্লাহ হাফেজ।

উত্তর দিন