✥ যেকোন ওয়েবসাইট থেকে সবকিছু কপি করুন কোন সমস্যা ছাড়াই… ₪

18 254

আস্সলামুয়ালাইকুম
আশাকরি সবাই ভালোই আছেন। আসলে পরীক্ষা চলছে, তাই অল্পকথায় বিষয়টি তুলে ধরার চেষ্টা করছি। অনেকের হয়তো কাজে আসতে পারে…
অনেক সময়ই আমাদের অফলাইনে পড়ার জন্য কিংবা বিভিন্ন প্রয়জনে ওয়েব পেজ হার্ডডিস্কে সেভ করার প্রয়জন পড়ে। আমরা সাধারনত.. সেভ পেজ 0r ‘save page as…’ করেই কাজটা করি। কিন্তু মাঝে-মধ্যে কিছু পেজ বা সাইট এভাবে সেভ করা যায় না। অর্থাৎ, লেখক অথবা পাবলিশার কর্তৃক রেস্ট্রিকটেড (Restricted)্্ থাকে। তখন অনেকেই কষ্টকরে টাইপ করে নেন অথবা পেজের স্ক্রিনশ্যুট নিয়ে রাখেন।
Restricted দেখায় মূলত কিছু জাভা স্ক্রিপ্ট/codes use করার কারনে। এই পিসিহেল্পলাইনবিডি’ সাইটটিতেই সম্ভ‌বত সুমন ভাই এমন একটি কৌশল নিয়ে লিখেছিলেন। যতদূর মনে পড়ে.. তিনি ব্লগের জন্য একটা anti copy-paste java script শেয়ার করেছিলেন। আগ্রহী কেউ থাকলে তার প্রোফাইলে পুরাতন লেখাগুলোর ভিতর খুঁজতে পারেন। [Profile Link]
যাহোক, আজকে আপাতত দুটি simple process নিয়ে লিখছি।

১ম পদ্ধতিঃ (Step 1)
প্রথমত, যে পেজ বা সাইট সেভ করবেন- সেটি খুলুন। (অবশ্যই অনলাইনে ☺)
এবার পেজ এর যে কোন জায়গায়.. ফাঁকা স্থানে গিয়ে মাউসের রাইট বাটন ক্লিক করে দেখুন- সেখানে ভিউ সোর্স -নামে একটি অপশন আছে।
অপশনটিতে ক্লিক করুন।
∗∗লক্ষ করুনঃ মাউসের রাইট ক্লিক অপশনটি অনেক সাইটের বা ব্লগের ক্ষেত্রে কাজ না’ও করতে পারে, বিশেষকরে যে সাইটগুলোতে লেখা ইমেজটাইপে আসে বলে মনেহয়। এমন হলে ব্রাউজারের মেন্যুবার থেকে View Source অনুসরণ করুন।∗∗
দেখুন- কত সুন্দরভাবে এইচ টি এম এল (HTML) কোডস্ গুলো টেক্সট আকারে দেখাচ্ছে!

যারা ফ্রন্টপেজ অথবা ড্রিমউভার বা অন্য কোন এইচ টি এম এল এডিটর (HTML Editor) ব্যবহার করেন, তারা এই টেক্সট ফাইলের সমস্ত data কপি করে নিউ এইচ টি এম এল পেজ এ পেস্ট করুন ও প্রিভিউ দেখুন.্্ প্রায় সব তথ্যই চলে এসেছে। ইমেজ গুলোকে মাউসের right button এর সাহায্যে save as.. করে নিতে পারেন।
আর হ্যা’- ফ্ল্যাশ ফাইল খুজবেন আপনার document/setting/user name/local settings -এ টেম্পোরারি ইন্টারনেট ফাইলের ভেতরে। ওখানে দেখুন- জমা হয়ে আছে। আর ফাইলের নাম পাবেন আগেই সেভ করা টেক্সট ফাইলের মধ্যে যেটা HTML থেকে copy-pest করেছেন। Alternatives আছে তাই অতিরিক্ত চিন্তা না’করলেও চলবে। কোন অসুবিধা ফেস করলে এখানে মন্তব্যের মাধ্যমে আমায় অবগত করতে পারেন।
তবে C Cleaner বা ঝাড়ুদার সহ পিসি টিউনআপ ক্লিনিং ইউটিলিটি ব্যাবহার করলে কিন্তু Temporary Internet Files Empty দেখাতে পারে।

২য় পদ্ধতিঃ (Step 2)
ওয়েব পেজের সম্পূর্নটা যদি একবারে প্রয়োজন হয় অর্থাৎ শুধু দেখতে পারলেই হবে এমন, বিশেষ করে ডিজাইনারদের জন্য, তাহলে প্রয়োজনমত অংশ স্ক্রিনে রেখে কি-বোর্ডের প্রিন্ট স্ক্রিন (Print Screen | Sys Rq) বাটন চাপুন এবং যে কোন ইমেজ এডিটিং সফটওয়্যারে [Like: Paint (Start> Run> mspaint> Enter) Or (Start> All Programs> Accessories> Paint)] নিউ পেজ এ পেস্ট করুন। পেজের আকার যদি বড় হয় তবে ২/৩ বারে করে পরে জোড়া দিয়ে নিতে পারেন।
ইমেজ এডিটর না থাকলে এম এস ওয়ার্ডে’ও (Microsoft Word) পেস্ট করতে পারেন। ফাইল ফন্ট যদি ছোট হয় বা লেখা বড় দেখতে চান তবে, মনিটরের রেজ্যুলেশন ( ডেস্কটপ থেকে রাইট ক্লিক করে> Properties> Settings…) Lowest করে screenshot নিন বা Highest Resolution –এ capture করে zoom করে নিতে পারেন।
এই পদ্ধতিতে অবশ্য অন্যান্য কটেন্টের পাশাপাশি টেক্সটগুলোও ইমেজ আকারে থাকবে এবং আপনি চাইলে এই ইমেজটিকে’ও টেক্সটে পরিনত করতে পারেন এজন্য আপনার প্রয়জন হবে ওসিআর সফটওয়্যারের। অবশ্য এটি দিয়ে আপনি শুধুমাত্র ইংরজী লেখাকে ছবি থেকে লেখায় (Text ভার্সনে) পরিণত করতে পারবেন।
এছাড়া about amateur users, অনেক ভালো ভালো স্ক্রিনশ্যুট নেবার সফটওয়্যার আছে such as picpick, greenshot etc.
এগুলোর সাহায্যে আপনি আরো সহজে কোন ওয়েব সাইটের screenshot নিতে পারবেন।
সবশেষে একটা অনুরোধ থাকলো, কপি-পেষ্ট করা অনেক স্থানেই নীতিসঙ্গত নয় তবে আমি মনে করি- মুক্ত জ্ঞান বিকাশ ও চর্চার জন্য এটার প্রয়জন আছে।
কারন সবাই তো একই সময় সব সাইট ব্রাউজ করে না। কেউ পিসিহেল্পলাইনের সাথে আছে তো কেউ টেকটিউনস বা টিউনারপেজে অথবা অন্যকোন সাইটে তাদের লেখা প্রকাশ করে। একই লেখা সকল সাইটে প্রকাশ করা যেমন সম্ভব নয়, ঠিক তেমনি’ সেটির প্রয়জনও নেই। কেননা মূলত এই কারনেই সার্চ ইঞ্জিনের আবির্ভাব ঘটেছে।
তারপরেও অনেক স্থানে বা সময়ে কপি-পেষ্টের প্রয়জন দেখা দেয়। উদাহরণ হিসেবে একটা বলা যায় যে- হ্যাকিং অথবা সার্ভারের কোন ত্রুটির কারনে অনেকসময় প্রয়জনীয় বিভিন্ন তথ্য কোন সাইট থেকে হারিয়ে যেতে পারে। খোদ পিসিহেল্পলাইনবিডি তার প্রমান। আমি নিজেই দেখেছি অনেক ভালো কিছু লেখকের লেখাগুলো কপি-পেষ্টের কারনেই মূলত এখনো বিভিন্ন সাইটে আংশিক বিকৃত অথবা পুরোপুরি পাওয়া যায়। এ’বিষয়ে এক ম্যাজিশিয়ানের একটা গল্প এই মুহূর্তে খুব মনেপড়ছে।
Anyway, রিকোয়েষ্টটা হলো কপি করুন তবে উৎস উল্লেখ করে, লেখকের নাম ও সংশ্লিষ্ট লিংক যুক্ত করে। এতে পাঠকদের কাছে নিজের গ্রহনযোগ্যতা শুধু বাড়বে, বিন্দুমাত্র কমবে না।
লেখার সাথে নতুন কিছু যুক্ত করতে চাইলে সতর্কতা অবলম্বন করুন। সঠিক তথ্য দিন এবং মূল লেখা বা সোর্স যেন বিকৃত হয়ে না’যায়- বিষয়টি নিশ্চিত করুন। কেননা ভুল তথ্য সমৃদ্ধ বিকৃত কপি-পেষ্ট বা অনুসরণ করা পোষ্ট, কখনোই লেখক হিসেবে আপনার অবস্থান দৃঢ় করবে না।
আজ এই পর্যন্তই।
আপনাকে ধন্যবাদ, সময় দিয়ে লেখাটি শেষ পর্যন্ত পড়বার জন্য। ভালো থাকুন।
আপনার জন্য অনেক সুভকামনা রইলো। আল্লাহ্হাফেয।
তুর্য, November 08, 2012 (AC); পহেলা অগ্রহায়ণ, ১৪১৯ বঙ্গাব্দ।

18 মন্তব্য
  1. লিটন হাফিজুর বলেছেন

    nice post

  2. নাঈম প্রধান বলেছেন

    শেয়ার করার জন্য ধন্যবাদ।

  3. sabuj4u বলেছেন

    অসংখ্য ধন্যবাদ এই রকম একটি সুন্দর পোষ্ট শেয়ার করার জন্য ।

  4. susanto karmokar বলেছেন

    Very nice. Thanks for share this post…..

  5. মো: নাসির উদ্দিন বলেছেন

    নাইস। খুব ভাল পোস্ট। ধন্যবাদ আপনাকে।

  6. Turjo, Bangladesh. বলেছেন

    অবশেষে সুমন ভাইয়ের কাঙ্খিত লিংটি খুঁজে পেয়েছি।
    Link:
    ব্লগার টিপস-6 (disable right click)

    যারা ব্লগিং সম্পর্কে আরও ট্রিকস জানতে ইচ্ছুক, তারা সিহাব সুমন ভাইয়ের “ব্লগার টিপস” শিরোনামের সিরিজটি অনুসরণ করতে পারেন।
    নেটের ডাটা প্রায় শেষের দিকে বিধায় লেখা edit করে লিংক আর দিতে পারলাম’না।
    Sorry f’r that…ভালো থাকুন।

  7. Uranus বলেছেন

    valo to……

    1. Turjo, Bangladesh. বলেছেন

      Thank you for joining…

  8. প্রযু্ক্তিরজানালা বলেছেন

    চমৎকার পোষ্ট। কাজের পোষ্ট। শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

    1. Turjo, Bangladesh. বলেছেন

      @প্রযু্ক্তিরজানালা: আপনাকে আমার লেখাতে স্বাগতম ভাই।

  9. সিহাব সুমন বলেছেন

    দারুন লিখেছেন তূর্য ভাই, অসাধারণ এই পোষ্ট টির জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

    1. Turjo, Bangladesh. বলেছেন

      আপনাকে আমার লেখায় পেয়ে অনেক খুশি হলাম সুমন ভাই। 🙂

    2. Turjo, Bangladesh. বলেছেন

      anyway, প্রসঙ্গতই একটি বিষয়ে আপনার সহযোগীতা চাইছি…
      আপনার লেখা copy-paste/script সম্পর্কিত পোষ্টের লিংটা কি মনে আছে?
      যদি সম্ভব হয় তবে আমায় জানালে, আপনার প্রোফাইল লিংকের বদলে সরাসরি পোষ্টের লিংটি ব্যাবহার করতাম। এটা অনেকের জন্য সুবিধাজনক হবে বলে মনেকরি- তাই।

    3. Turjo, Bangladesh. বলেছেন

      আপনাকে আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

      1. সিহাব সুমন বলেছেন

        তূর্য ভাই, আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আমি লিংকটা খুজে দেখছি, পাইলে অবশ্যই দিব।

        1. Turjo, Bangladesh. বলেছেন

          আপনাকে অসংখ্য ধন্যবাদ সুমন ভাই। আমিও খুঁজে দেখছি..

  10. Laboni- CFBT বলেছেন

    অসাধারন ও তথ্যবহুল একটি পোস্ট। অনেকেরই উপকারে আসবে বলে মনে করি।শেয়ার করার জন্য আপনাকে অসংখ্যক ধন্যবাদ।
    ব্যক্তিগত হিসাবে আপনার বেশ কিছু পোস্টগুলো পড়েছি, বেশ ভাল লেগেছে। আজকের পোস্টটিও এক কথাতে Very Excellent! আশা করি আরো মূল্যবান কিছু পোস্ট উপহার পাব আপনার লিখনীর মাধ্যমে।

    1. Turjo, Bangladesh. বলেছেন

      আপনার মন্তব্যটি পড়ে ভালো লাগলো।
      ব্যাক্তিগত হিসাবে.. আমার লেখা পড়ে আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম।
      Thank you for sharing feelings & your own opinion with me.

উত্তর দিন