অনলাইন গণমাধ্যম নীতিমালা (২০১২) প্রণয়ন

7 139

 

খুব শীঘ্রই বাস্তবায়ন হতে যাচ্ছে অনলাইন গনমাধ্যম নীতিমালা। অনলাইনে প্রকাশিত আজকের বেশকিছু সংবাদে বিষয়টি উঠে এসেছে। সকলের জ্ঞাতার্থে সং‌শ্লিষ্ট সংবাদটির অংশবিশেষ এখানে তুলে ধরছি।

বুধবার, 12 সেপ্টেম্বর 2012

অনলাইন গণমাধ্যম পরিচালনা খসড়া নীতিমালা-২০১২ ঘোষণা করেছে তথ্য মন্ত্রণালয়। নতুন নীতিমালা করা হলে-অনলাইন গণমাধ্যমের অনুমোদন নেওয়ার জন্য এককালীন পাঁচ লাখ টাকা তথ্য মন্ত্রণালয়ে জমা দিতে হবে। প্রতিবছর ৫০ হাজার টাকা ফি দিয়ে লাইসেন্স নবায়ন করতে হবে।

বুধবার (১২-০৯-১২) সচিবালয়ের তথ্য মন্ত্রণালয়ে হেদায়েতুল্লাহ আল হাদীর সভাপতিত্বে এ সংক্রান্ত বৈঠক অনুষ্ঠিত হয়। তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে অনলাইন গণমাধ্যমের খসড়া নীতিমালা নিয়ে এক বৈঠকে তিনি বলেন, আমরা নীতিমালার মাধ্যমে অনলাইন গণমাধ্যমের বিকাশ বাধাগ্রস্ত করতে চাই না, বরং বিকাশে সহায়তা করতে চাই। তিনি আরও বলেন, কমিউনিটি রেডিওর নীতিমালাকে ভিত্তি ধরে অনলাইন গণমাধ্যম নীতিমালা প্রণয়ন করা হচ্ছে।

১৪ সদস্যের ‘জাতীয় রেগুলেটরি কমিটি’ এবং মন্ত্রণালয়ের যুগ্ম সচিবকে (সম্প্রচার) সভাপতি করে নয় সদস্যের আরো একটি তদারকি কমিটি গঠনের প্রস্তাব করা হয়েছে। হেদায়েতুল্লাহ আল মামুন বলেন, সরকারি হিসাবে সারাদেশে ২০০ বা তার অধিক অনলাইন সংবাদপত্র রয়েছে। তবে অনলাইন সংবাদ মাধ্যম পরিচালনার জন্য এখন দেশে কোনো আইন, নীতিমালা বা অধ্যাদেশ নেই। দৈনিক পত্রিকাগুলোর অনলাইন সংস্করণের বিষয়ে ‘সিদ্ধান্ত’ নিতে আলাদাভাবে আলোচনা করা হবে।

নীতিমালায় বলা হয়েছে, আবেদনকারীকে পাঁচ হাজার টাকা জমা দিয়ে আবেদনপত্র সংগ্রহ করতে হবে। আবেদনপত্রের সঙ্গে দুই লাখ টাকা অফেরতযোগ্য আর্নেস্ট মানি ব্যাংক ড্রাফট প্রদান করার বিধান রাখা হয়েছে। সরকার প্রয়োজনে লাইসেন্স ফি পুনর্নিধারণ করতে পারবে।…

তথ্যসূত্র এবং বিস্তারিত… khulnanews.com

                              barta24.net

অতিরিক্ত সংযুক্তিঃ  ■ National ICT Policy

                       ■ খসরা সম্প্রচার নীতিমালা (২০১১)

                       ■ Ministry Of Science & Tecnology (Bangladesh)

7 মন্তব্য
  1. Nafiz Ur Rahman বলেছেন

    আপনাকে ধন্যবাদ ।

  2. লিটন হাফিজুর বলেছেন

    nice post

  3. নাঈম প্রধান বলেছেন

    ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য

  4. সিহাব সুমন বলেছেন

    অনেক অনেক ধন্যবাদ, দারুন পোষ্ট টি শেয়ার করার জন্য।

  5. Real বলেছেন

    শেয়ার করার জন্য ধন্যবাদ…

  6. arif46 বলেছেন

    আপনাকে ধন্যবাদ ।

  7. Ahmed Solayman Rony বলেছেন

    ধন্যবাদ।

উত্তর দিন