আসছে ‘সুপার ওয়াই ফাই’ ۞

6 82

সবাইকে সালাম জানিয়ে নতুন এই লেখাটি শুরু করছি।

আসলে এটি ইন্টারনেট ব্যাবহারকারীদের জন্য একটি সুখবর। কারণ বিশ্ব বাজারে আসছে নতুন প্রযুক্তির বেতার – ‘সুপার ওয়াই ফাই’।

সুপার ওয়াই ফাই'...Click Here...

 

প্রাথমিকভাবে শুধুমাত্র যুক্তরাষ্ট্রে এই প্রযুক্তিটি চালুর উদ্যোগ নেয়া হয়েছে। 🙁 তবে বিষয়টির প্রতি আগ্রহ দেখিয়েছে ব্রাজিল, ব্রিটেনসহ আরো অনেক দেশ। ইতিমধ্যে প্রযুক্তিটি ব্যবহার করেছে টেক্সাসের হিউস্টনে অবস্থিত রাইস ইউনিভার্সিটি। চলতি বছর নর্থ ক্যারোলিনার উইলমিংটনেও এর ব্যবহার শুরু হয়েছে।

সুপার ওয়াই ফাই বলা হলেও এ প্রযুক্তিটির সঙ্গে প্রচলিত ‘ওয়াই ফাই’ প্রযুক্তির মিল খুব সামান্যই। ‘ওয়াই ফাই’ প্রযুক্তিতে যেসব যন্ত্রপাতি ব্যবহার করা হয় তার কোনটাই ‘সুপার ওয়াই ফাই’ -এর ক্ষেত্রে ব্যাবহারযোগ্য নয়। প্রযুক্তিটিতে যে ফ্রিকোয়েন্সি ব্যবহার করা হয় তা যেহেতু একেবারেই ভিন্ন তাই, প্রচলিত যন্ত্রপাতিও পাল্টে যাবে। তবে বর্তমান ‘ওয়াই ফাই’ মাধ্যমে যে ইন্টারনেট সেবা পাওয়া যায় তার সবটাই পাওয়া যাবে নতুন এই মাধ্যমে। সেইসঙ্গে আরো কিছু অতিরিক্ত‌ সুযোগ-সুবিধা তো থাকছেই।

এখানে উল্লেখ্ করা যেতে পারে যে ২০১০ সালে মার্কিন ফেডারেল কম্যুনিকেশন কমিশনের হাত ধরে প্রথম এই নামটি চালু হয়। বেতারে ব্রডব্যান্ড সেবা দেয়ার জন্য টেলিভিশন সম্প্রচারে ব্যবহৃত স্পেকট্রাম ব্যবহারের অনুমোদন দেয়ার পর এ’নামটি চালু করা হয়। ‘হোয়াইট স্পেস’ নামে পরিচিত এই স্পেকট্রাম টেলিভিশন সম্প্রচারের জন্য বরাদ্দ থাকলেও সেটি ব্যবহৃত হয়নি। জানিনা এই বিষয়ে আপনারা কতদূর জানেন।

তবে নতুন এই স্পেকট্রাম ব্যবহারের সুবিধার কথা তুলে ধরেন নিউ আমেরিকা ফাউন্ডেশনের অয়্যারলেস ফিউচার প্রজেক্ট-এর পরিচালক মাইকেল ক্যালব্রিজ। তারমতে, ওয়াই ফাই ব্যবহার দ্রুত গতিতে বাড়ছে। কিন্তু এ সংক্রান্ত ফ্রিকোয়েন্সি সীমিত থাকায় এক্ষেত্রে সংকট দেখা যাচ্ছে। এছাড়া, ওয়াই ফাই কয়েকশ’ মিটারের বাইরে আর কাজ করে না। এমন অবস্থায় কথিত ‘হোয়াইট স্পেস’কে ওয়াই ফাই-এর কাজে ব্যবহারের উপরে জোড় দেন তিনি।

ওয়াই ফাই’এ যা সম্ভব নয় সেটিই সম্ভব করবে ‘সুপার ওয়াই ফাই’। যেমন, অল্প শক্তি ব্যবহারে দীর্ঘ্ দূরত্বে ফ্রিকোয়েন্সি সম্প্রসারণ যা সম্প্রচার কাজে ব্যবহৃত স্পেকট্রাম ব্যবহারের কারণে ১৬০ কিলোমিটার পর্যন্ত যেতে পারে। যাত্রাপথে দালান-কোঠা, গাছ-পালা বা খারাপ আবহাওয়া ‘সুপার ওয়াই ফাই’-এর জন্য কোনো সমস্যা হয়ে দেখা দেয় না। তবে বাস্তব ক্ষেত্রে ‘সুপার ওয়াই ফাই’কে অত দূরের পথ পাড়ি দেয়ার প্রয়োজন পড়বে না।

এছাড়া, ব্রডব্যান্ড নেই এমন দূরবর্তী এলাকাগুলোতে দ্রুত গতির ইন্টারনেটের সেবা দেয়া যাবে নতুন এ প্রযুক্তির মাধ্যমে। তবে নতুন এ সেবাটি গ্রহণের জন্য কম্পিউটার বা অন্যান্য যন্ত্রাংশে নতুন চিপস বসাতে হবে।

সবকিছু ছাড়িয়ে বিশেষজ্ঞ‌দের মতে, নতুন এই প্রযুক্তির সাহায্যে একদিকে যেমন ব্যবহারকারীরা অনেক দূর থেকে অনায়াসে নিজ বাসভবনের নানা যন্ত্রপাতি নিয়ন্ত্রণ করতে পারবেন- একই সাথে, মোবাইল কম্পানীগুলোর উপর থেকেও অতিরিক্ত চাপ দূর করা সম্ভব হবে।

তথ্যসূত্রঃ bangla.irib.ir

আজকে এতটুকুই থাক। বিষয়টিতে আপনাদের আগ্রহ থাকলে খোঁজ-খবর নিয়ে আরো বিস্তারিত লেখার চেষ্টা করবো (যদি যথেষ্ট সময় পাই)। ..Wi-Fi নিয়ে অবশ্য আরেকটি বিষয় হাতে আছে…

যাক সে কথা, ভালো থাকবেন আর সবসময় …

সকলের মঙ্গল কামনায় আজকের মত আল্লাহ্হাফেয।

 – তুর্য ;Khulna_06Sep’12

6 মন্তব্য
  1. Nafiz Ur Rahman বলেছেন

    ভাই বিডি তে কবে আসবে ।

  2. নাঈম প্রধান বলেছেন

    খুব প্রয়োজনীয় পোস্টটি শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ।

  3. সিহাব সুমন বলেছেন

    অনেক অনেক ধন্যবাদ, দারুন পোষ্ট টি শেয়ার করার জন্য।

  4. Saddam Mondal বলেছেন

    ধন্যবাদ

  5. Real বলেছেন

    শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে…

  6. ProjuktirJanala বলেছেন

    ধন্যবাদ শেয়ার করার জন্য।

উত্তর দিন