নিজেই তৈরি করুন আকর্ষণীয় Autorun প্রোগ্রাম (দ্বিতীয় পর্ব)

12 129

আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই। এবার নিয়ে এলাম আগের পোস্টের দ্বিতীয় অংশ। আগের পর্বে আমরা প্রয়োজনীয় সংখ্যক Interactive Label তৈরি করেছিলাম। এবার আমরা এই লেবেলগুলোর টার্গেট ঠিক করব এবং কিছু ছবিও যোগ করব। টার্গেট ঠিক করাটা তুলনামূলক জটিল হওয়ায় আমরা আগে ছবি যোগ করব। আগের পর্বের ধারাবাহিকতায় ধাপগুলো নিচে বর্ণনা করা হলো।

(যারা আগের পোস্টটি পড়েন নি, তারা এখানে ক্লিক করে পোস্টটি পড়ে নিতে পারেন।)

১৩. প্রোজেক্টে ইমেজ যোগ করার জন্য ডানপাশে Controls> TImage সিলেক্ট করে ফরমের উপর ক্লিক করুন। তাহলে একটা বর্গাকৃতির আউটলাইন দেখা যাবে। এর নাম হবে Image1 ।

১৪. আউটলাইনের মাঝে যেকোন স্থানে Right-Click> Quick Edit> Edit Image-এ ক্লিক করুন।

১৫. Picture Editor উইন্ডোর Load বাটনে ক্লিক করুন এবং ব্রাউজ করে আপনার ইমেজটি সিলেক্ট করুন।

এবার Ok -তে ক্লিক করুন। তাহলে আউটলাইনের মাঝে আপনার ইমেজটি দেখা যাবে।

কিন্তু এখানে একটা সমস্যা থেকে যাবে। আগেই বলেছি যে বিভিন্ন Graphics Editor-এর মত APB-তে ড্র্যাগ করে অবজেক্টের সাইজ পরিবর্তন করা যায় না। তাই ইমেজটি সিলেক্ট করার আগেই একে প্রয়োজনমত মাপে Resize করে নিতে হবে। এজন্য আমি Adobe Photoshop ব্যাবহার করি। আপনারা সুবিধামত যেকোন সফটওয়ার ব্যবহার করতে পারেন।

১৬. এভাবে প্রয়োজনীয় সংখ্যক ইমেজ যোগ করে সুন্দর মত সাজিয়ে নিন। এখানে আমি আমার সফটওয়ার তিনটির জন্য তিনটি ইমেজ (সফটওয়ার গুলোর লোগো) যোগ করে সাজিয়েছি।

এই তো গেল সাজানো। এবারে মূল কাজ। প্রথমে একটু ব্যাখ্যা করে নিই, তারপর কাজ করা যাবে। আমরা Interactive Label গুলোতে ক্লিক করলে তা কোন ফাইলটিকে/ফোল্ডারটিকে ওপেন করবে তা বলে দিতে হবে। এজন্য আমরা ব্যবহার করব Label । এই লেবেলগুলোতে ফাইল/ফোল্ডারটির ঠিকানা বলে দেয়া থাকবে, পরবর্তীতে প্রোগ্রামিং এর মাধ্যমে আমরা Interactive Label এর সাথে Label এর সম্পর্ক ঠিক করে দেব। এর আগে আমরা ফরমের Text এডিত করেছি। এডিট করেছি Interactive Label এর টেক্সট (ধাপ ২-৩ এবং ৮-৯ দ্রষ্টব্য)। এই টেক্সট গুলোকে বলা হয় Caption । আমরা এখানে Lebel-যোগ করে তাদের Caption হিসেবে ফাইলের ঠিকানা লিখে দেব। চলুন তাহলে শুরু করা যাক।

১৭. ডানপাশে Controls> TLabel সিলেক্ট করে ফরমের উপর ক্লিক করি। তাহলে একটি লেবেল তৈরি হবে যার নাম হবে Lebel1।

১৮. Label1 এর উপর Right-Click> Quick Edit> Edit Text এ ক্লিক করুন।

১৯. টেক্সট ফিল্ডের লেখা মুছে দিয়ে প্রথম সফটওয়ারের জন্য টার্গেট এর ঠিকানাটি লিখুন। অর্থাৎ, এখানে AutoCAD Electrical 2008 লিখা Interactive Label টিতে ক্লিক করলে যে ফাইল্টি খুলবে তার অবস্থান দেখিয়ে দিতে হবে। এখানে উল্লেখ্য, ফাইলের Path হিসেবে আমরা কিন্তু কম্পিউটারের কোন ড্রাইভের নাম দিতে পারব না। এখানে Path উল্লেখ করতে হবে আমাদের অটোরান প্রোগ্রামটি যে ফোল্ডার থেকে রান হবে তার সাপেক্ষে। ওই ফোল্ডারটি হবে মূল ফোল্ডার এবং বাকি ফাইল এবং ফোল্ডার গুলো তার ভেতরে থাকবে। এখানে এই মূল ফোল্ডার তথা অটোরান প্রোগ্রামের ডিরেক্টরি কে APB তে উল্লেখ করা হয় %SRCDIR% হিসেবে। যেমনটি আমাদের কম্পিউটারের Windows ডিরেক্টরিকে (C:\Windows\) সংক্ষেপে বলা হয় %windir% । এখানে %SRCDIR% = Source Directory এবং %windir% = Windows Directory । যাই হোক, আমাদের শুধুমাত্র %SRCDIR% কাজে লাগবে। এখানে আমার প্রতিটি সফটওয়ারের জন্য একটি করে আলাদা অটোরান প্রোগ্রাম তাদের নিজস্ব ফোল্ডারে আছে Autorun.exe নামে এবং আমি চাই লিঙ্কে ক্লিক করা হলে ঐ অটোরান প্রোগ্রামটি ওপেন হবে। তাহলে আমি Label1 এর Caption এ লিখব (এবং লিখেছি): %SRCDIR%\AutoCAD Electrical 2008\Autorun.exe । পরবর্তীতে আমি যখন APB কে বলে দেব যে Interactive Label1 এ ক্লিক করলে Label1 এর Caption  এ বলা ফাইলটি খুলতে হবে তখন তা DVD এর AutoCAD Electrical 2008 ফোল্ডারের ভেতরে থাকা Autorun.exe ফাইলটিকে ওপেন করবে।

এবার Ok করে বেরিয়ে আসুন।

২০. লক্ষ করলে দেখবেন যে Label টির আউটলাইনের ভেতরের অংশটুকু নির্দিষ্ট একটা রঙে পূর্ণ। এই রঙটিকে মোছার জন্য লেবেলের উপর Right-Click> Quick Edit> Transparent এ ক্লিক করুন।

তাহলে এই রঙটা অদৃশ্য হয়ে যাবে।

২১. কিন্তু আমি এই লেবেলটি তৈরি করেছি আমাদের প্রোগ্রামের অভ্যন্তরীণ কাজের জন্য, এটা তো আর ব্যবহারকারীকে(যিনি প্রোগ্রামটি ব্যবহার করবেন) দেখানো যায় না। তাই আবার লেবেলটির উপর Right-Click> Misc> Visible> Set Visibility To False সিলেক্ট করে দিন। তাহলে আপনি এটা এখন দেখতে পারবেন কিন্তু ব্যবহারকারী এটা দেখতে পারবে না।

কী? বিশ্বাস হলো না?? ঠিক আছে, তাহলে নিজে দেখুন। কী-বোর্ড থেকে F9 চাপুন অথবা টুলবার থেকে সবুজ রঙের ত্রিভুজ চিহ্নে ক্লিক করুন তাহলে আপনার প্রজেক্টের এখন পর্যন্ত যা কিছু করেছেন তা মূল প্রোগ্রামে কেমন দেখাবে তা দেখতে পারবেন।

২২. আমরা এখানে মোট ৫টি Interactive Label তৈরি করেছিলাম যার মধ্যে ১টি প্রোগ্রাম বন্ধ করবে (Exit) এবং চারটি কোন ফাইল খুলবে। তাই আমাদের মোট চারটি Label তৈরি করতে হবে এবং আগের নিয়মে Caption দিয়ে লেবেলগুলোকে ব্যবহারকারীর নিকট অদৃশ্য করতে হবে। এই লেবেলগুলো অদৃশ্য তাই সাজানোর কোন প্রয়োজন নেই। তবে কাজের সুবিধার জন্য সাজিয়ে নেয়া যায়।

এখানে শেষ লেবেলটিতে আমি Caption দিয়েছি %SRCDIR%\ যা DVD ডিরেক্টরিকে খুলবে।

২২. এবার আমরা আমাদের অটোরানের পরিচয় জানিয়ে এবং ব্যবহারকারীর সুবিধার জন্য কিছু কথা লিখব। তাই একটি লেবেল তৈরি করে তাতে আমি লিখেছি “Please Select Autodesk Program to Install from the List” এবং তাতে পছন্দমত সেটিংস দিয়েছি Interactive Label এর মত করে একই নিয়মে। এছাড়া আমি এখানে Transparent কমান্ডটি ব্যবহার করেছি।

২৩. একইভাবে আমি আরেকটি লেবেল তৈরি করেছি “Autodesk AutoCAD Collection” Caption দিয়ে যা আমার ডিভিডি-র এবং এই অটোরান প্রোগ্রামের পরিচয় দিচ্ছে।

সবশেষে প্রজেক্টের চেহারা হয়েছে এরকম।

এই পোস্টেও সম্পূর্ণটা শেষ করতে পারলাম না। আমি খুব দ্রুত পরের পোস্টে প্রোজেক্টটা শেষ করার চেষ্টা করব। ততক্ষণ পর্যন্ত সবাই ভালো থাকবেন। আল্লাহ হাফেজ।

12 মন্তব্য
  1. Nafiz Ur Rahman বলেছেন

    ভাই এতে কি কোন সমস্যা হবে না ।

  2. sohel_199885 বলেছেন

    vai baki porbo taratari den

  3. Real বলেছেন

    shundor post…..

  4. arif46 বলেছেন

    খুব সুন্দর পোস্ট, আপনাকে ধন্যবাদ ।

  5. MD Mahmudul Hasan বলেছেন

    ভাই খুব ভাল লাগেলা

  6. মো: নাসির উদ্দিন বলেছেন

    নাইস। খুব ভাল পোস্ট। ধন্যবাদ আপনাকে।

  7. MD SAGOR HASSAN বলেছেন

    ভাই একটা কথা বলবো কিছু মনে করবেন না । আপনি যেহেতু পর্ব উল্লেখ করে দিচ্ছেন । সেহেতু আপনার উচিত প্রতি পর্বে এর প্রজেক্ট শেষ করে দেওয়া । এতে করে আপনার টিঊনের মূল্য বারবে ।

    1. তারিকুল ইসলাম বলেছেন

      না ভাই, কিছু মনে করি নি। তবে “আপনার উচিত প্রতি পর্বে এর প্রজেক্ট শেষ করে দেওয়া ।” -এই কথাটা বুঝিনি ভাই। আমি তো একটি প্রোজেক্ট নিয়েই টিউন করছি। অনেক বড় বলে পর্ব আকারে প্রকাশ করছি। ওই কথাটা একটু বুঝিয়ে বললে বালো হত।

  8. নাটের গুরু বলেছেন

    Dekhi sob pari kina…:) photo er size ta koto hote hobe seta to janalen na?

    1. তারিকুল ইসলাম বলেছেন

      দুঃখিত ব্যাপারটা উল্লেখ করিনি বলে। এখানে ছবির সাইজটা সম্পূর্ণ আপনার ইচ্ছের উপর নির্ভর করে। আপনার প্রোগ্রামটিকে সাজানোর জন্য আপনি যে আকারের ছবি প্রয়োজন সে আকারেই দিবেন। আপনি যদি ব্যকগ্রাউন্ড হিসেবে ছবি দিতে চান তাহলে তার আকার হবে Form1 এর সমান। কিন্তু Form1 এর আকারটাও আপনার ইচ্ছের উপর নির্ভর করে (পর্ব-১, ধাপ ১)।

      1. মোহাম্মদ : ইসমাঈল হোসাইন ( মিয়াজী ) বলেছেন

        ধন্যবাদ আপনার উত্তরের জন্য।

  9. Razeeb Ahmed বলেছেন

    DHONNOBAD

উত্তর দিন