রিকোভার করে ফেলুন ডিলিট করে পার্টিশন !!

9 175

সবাইকে সালাম 🙂

কেমন আছেন বন্ধুরা ? আজকে আপনাদের জন্য একটি অসাধারন সফটওয়্যার নিয়ে এলাম এবং আজকে আপনাদের দেখিয়ে দিব কিভাবে এই সফটওয়্যার দিয়ে আপনি আপনার হারানো পার্টিশন টি খুজে পাবে 🙂

আমরা আম্মাদের পিসি তে অনেক রকমের কাজ করি। অনেক সময় হয়ত না বুজে আমরা পার্টিশন ডিলিট করে ফেলি এবং আমাদের প্রয়োজনীয় সব ফাইল ডিলিট হয়ে যায় তাই এখন আর কন চিন্তা নেই আপনি হারানো পার্টিশন সহজে খুজে বের করুন আমার এই লেখা টি পড়ে।

তাহলে চলুন, আমরা কাজ সুরু করে ফেলি। 🙂

প্রথমে নিচের ডাউনলোড বাটন এ ক্লিক করে সফটওয়্যার টি ডাউনলোড করে নিন।

এবার উপর থেকে ডাউনলোড করে সেট আপ করে নিন। মনে করলাম আপনার ডাউনলোড এবং সেট আপ করা শেষ এবার চলুন দেখে নেই কিভাবে ড্রাইভ ডিটেক্ট করবেন এবং রিকোভারী করবেন।

সফটওয়্যার টি ওপেন করবার পর এরকম উইন্ডো দেখতে পারবেন। যদি কন ড্রাইভ / পার্টিশন ডিলিট হয়ে থাকে আপনার কম্পিউটার থেকে তাহলে Lost Drive Scan অতি সিগ্রই আপনার সেই ডিলিট কৃত ড্রাইভ টিকে Detect করবে। Diagnostic scan এর ধারা ও ডিলিট করা ড্রাইভ Detect করা সম্ভব।

যখন হারানো ফাইল Scan করা শেষ হবে তখন Drive Restor e Professional আপনার সামনে সব Detect করা লিস্ট এনে হাজির করবে। আপনি Detect পার্টিশন গুলো রিভিউ করতে পারবেন diagnostics report এর আন্ডারে tapped panes সিলেক্ট করে। সফটওয়্যার টি যেই ডিলিট ড্রাইভ গুলো Detect করেছে আপনাকে সেই ড্রাইভ গুলোর সিস্টেম টাপ, সাইজ, সেকটর রেঞ্জ এবং ভলিউম সিরিয়াল নাম্বার দেখাবে।

এই সফটওয়্যার দিয়ে ড্রাইভ রিকোভারি করা অনেক সহজ ! উপরে যা লিখলাম সেগুলা সফটওয়্যার টির সম্পর্কে কিছু বেসিক জিনিস। এবার রিকোভারী করে ফেলার পালা !

 

স্টেপঃ ১
একটি ড্রাইভ কে এনালাইজ করানোর জন্য সিলেক্ট করানো।

আপনি ড্রাইভ কে এনালাইজ করাতে পারবেন ড্রাইভ সিলেকশন উইন্ডো থেকে। “Logical Drives”, “Removable Drives” and “Physical Drives” লিস্ট করাই আছে।

স্টেপঃ ২
এনালাইজ দ্যা ড্রাইভ।

“Next” এ ক্লিক করুন তারপর আপনার ড্রাইভ সিলেকশন এর কনফার্মেশন আসবে। “Yes” ক্লিক করুন এরপর আপনার সামনে সব ডিলিট করা / হারানো ড্রাইভ গুলোর লিস্ট চলে আসবে। যদি কন রকম ড্রাইভ ডিটেক্ট না করে তাহলে আপনি উপরে একটি মেসেজ দেখতে পাবেন লেখা থাকবে ” if you would like to run a diagnostic scan । diagnostic scan  সেক্টর বাই সেক্টর scan করা সুরু করবে।

স্টেপঃ ৩
রিকোভার দ্যা ডিটেক্টেড ড্রাইভ

tabbed pane এ যেই ড্রাইভ গুলো দেখানো হয়েছে সেখান থেকে যেই ড্রাইভ টি আপনি রিকোভার  করতে চান সেখানে “Explorer” এ ক্লিক করুন। ড্রাইভ টি যখন রিকোভারীর জন্য আইডেন্টিফাই হবে তখন আপনাকে সফটওয়্যার টি নিজ থেকে রিকোভারী প্রসিডিউর ফলো করাবে।

সেখান থেকে সিলেক্ট করে দিন ” Automated Recovery” এবং তারপর রিকোভার করুন ডিলিট করা ড্রাইভ এবং তার ভেতর থাকা ফাইল গুলো।

 

আজ এখানে শেষ করলাম, কেউ ভুল করেও কপি করবেন না  কারন কপি করলে নিজেই বপদে পরবেন 😛 তাই কপি করা থেকে বিরত থাকুন। আগামীতে দেখা হবে নতুন কিছু নিয়ে।

 

9 মন্তব্য
  1. Nafiz Ur Rahman বলেছেন

    ধন্যবাদ ভাই আপনাকে ।

  2. Mahbub Alam বলেছেন

    ভাই খুব সুন্দর পোস্ট। আর কাজ ও ভাল করে। কিন্তু সমস্যা হল যে

    Name এবং Key চায়। এখন কি করতে পারি তা যদি বলে দেন তাহলে উপকার হত। আর ভাই দয়া করে আপনার Facebook ID টা দিবেন।

  3. Real বলেছেন

    অনেক কাজের জিনিশ, ধন্যবাদ ।

  4. HassanMahfuj বলেছেন

    Disk partition recover kora jabe ai kotha to vabii ni dorkarou pore ni .. Xotil to … Dhonnobad apnake …

  5. মো: নাসির উদ্দিন বলেছেন

    😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀 😀

  6. মো: নাসির উদ্দিন বলেছেন

    thanks

  7. মো: নাসির উদ্দিন বলেছেন

    moshiur vai, apni edaning jotil jotil post kortasen. Kub valo. Vai amar akta software dorkar. Aktu help korben. Amar facebook id http://www.facebook.com/mdnsr

    1. Md. Moshiour Rahman বলেছেন

      হে হে 🙂 আপনার ফেইসবুক আইডি তে রিকুয়েস্ট পাঠানো হয়েছে। 🙂

  8. মো: নাসির উদ্দিন বলেছেন

    নাইস। খুব ভাল পোস্ট। ধন্যবাদ আপনাকে।

উত্তর দিন