নিজেই তৈরি করুন আকর্ষণীয় Autorun প্রোগ্রাম (প্রথম পর্ব)

11 130

Autorun Pascal Builder Tutorial

আসসালামু আলাইকুম। পিসি হেল্পলাইন বিডি তে এটা আমার প্রথম পোস্ট। যদিও আমি সার্চ করে দেখেছি, তবুও আমার আগে কেউ এ বিষয়ে পোস্ট করে থাকলে ক্ষমা করে দেবেন।

আমরা বিভিন্ন সিডি/ডিভিডি-তে, বিশেষ করে গেমের ডিভিডিতে সুন্দর সুন্দর অটোরান প্রোগ্রাম দেখি। অনেকেরই মনে হয় যদি নিজেই এমন একটি অটোরান তৈরি করতে পারতাম!!! এখন আপনাদের আমি এমন একটা সফটওয়ারের সাথে পরিচয় করিয়ে দিচ্ছি যার মাধ্যমে আপনিও এমন অটোরান তৈরি করতে পারবেন। আমি এটা বলছি না যে খুব সহজে করতে পারবেন, তবে একটু ধৈর্য্য ধারণ করলে এটা আর কঠিন মনে হবে না।

 

প্রথমে নিচের লিঙ্ক থেকে সফটওয়ারটি ডাউনলোড করে নিনঃ

http://www.softpedia.com/progDownload/Autorun-Pascal-Builder-Download-15768.html

অথবা,

http://www.codecsbox.com/download/cd_dvd/utility/autorun_pascal_builder_download.htm

 

সফটওয়ারটি ইনস্টল করে RUN করান। আমি একটা প্রজেক্টের ধাপে ধাপে বর্ণনার মাধ্যমে আপনাদের এই সফটওয়ারটি সম্পর্কে কিছু জানানোর চেষ্টা করব। এই প্রজেক্টটিতে আমি Autodesk AutoCAD এর তিনটি ভার্সন নিয়ে একটি ডিভিডি এর জন্য অটোরান তৈরি করছি।

 

প্রথমে একটি Empty Project ফাইল খুলতে হবে। নতুন প্রজেক্টের ভিত্তি হবে Form1 নামের একটি পাতা যার উপর আপনি বিভিন্ন Text, Link, Image ইত্যাদি সাজিয়ে অটোরানটি তৈরি করবেন। আমি পরের ধাপগুলোর সচিত্র বর্ণনা দিচ্ছি।

 

 

১. Form1 এর সাইজ Adjust করুন। এই কাজটি সাধারণত কোন Window এর সাইজ যেভাবে Adjust করা হয় (Outline ড্র্যাগ করে) সেভাবেই করা যাবে।

Form1 এর সাইজ অ্যাডজাস্ট করুন

২. From1 এর উপর রাইট-ক্লিক করে Quick Edit> Edit Text এ ক্লিক করুন।

 

৩. এবার Text Field এর লিখা মুছে দিয়ে এমন একটি নাম লিখুন যেটা আপনার অটোরান উইন্ডোর নাম হিসেবে টুলবারে দেখতে চান। এখানে আমি নাম হিসেবে Autorun দিয়েছি। এটি না করলে আপনার অটোরান-কে টুলবারে Form1 হিসেবে দেখাবে।

৪. এবার আমি যে কাজটি করব সেটি করা তেমন জরুরী নয়। শুধু মাত্র সৌন্দর্যের জন্য করা। গেমের অটোরানে আপনারা দেখে থাকবেন যে অটোরান উইন্ডোর কোন আউটলাইন থাকে না। এই কাজটির মাধ্যমে আময়াদের অটোরান উইন্ডোর আউটলাইন তথা বর্ডার বাদ পরবে। এজন্য ডানপাশে Controls  নামের টুলবারটি থেকে TCoolForm সিলেক্ট করুন এবং বামপাশে আপনার অটোরান উইন্ডোর উপর (বর্ডারে নয়) ক্লিক করুন। এর ফলে আপনার অটোরানটি বর্ডার বিহীন হয়ে যাবে।

তবে এটা এখন দেখা যাবে না। এটি দেখার জন্য আপনাকে প্রোগ্রামটি রিস্টার্ট করতে হবে। তখন এটা এমন দেখাবে।

লক্ষ করুনঃ

১.আপনি যখন যেই Object টি নিয়ে কাজ করছেন, তখন সেই Object টির নাম ও Properties দেখানো হচ্ছে বাম পাশে Inspector নামক Toolbar-এ। এই বিষয়ে পরবর্তীতে আরো আলোচনা করা হবে।

২. এখানে শুরুতে দেয়া হলেও, Cool Form টি সবার শেষে যোগ করা উচিত কেননা Cool Form যোগ করা হলে ফরমের সাইজ আর পরিবর্তন করা যায় না।

৫. এবার আমরা আমাদের অটোরানের ব্যাকগ্রাউন্ডের রঙ ঠিক করব। এজন্য Image-ও ব্যবহার করা যায়, তবে আমি এখানে সাধারণ রঙ ব্যবহার করব। এজন্য Controls> TGradient সিলেক্ট করে ফরমের উপর ক্লিক করুন। এবার আপনার ফরমের সাথে Gradient-এর সাইজ অ্যাডজাস্ট করুন।

৬. এবার রঙ নির্বাচন। Inspector-এ TGradient সিলেক্ট থাকা অবস্থায় ফরমের উপর (মূলতঃ Gradient-এর উপর) রাইট-ক্লিক করে Quick Edit> Colors-এ গিয়ে Begin Color (Gradient এর মাঝের রঙ) ও End Color (Gradient এর প্রান্তের রঙ) নির্ভাচম করুন। (রঙ দুটি ২বারে আলাদা করে নির্বাচন করতে হয়। আমি একবারেই দেখালাম)।

শেষ পর্যন্ত জিনিসটা এমন হবে।

৭. এবার পালা Text যোগ করার। Autorun Pascal Builder -এ প্রধানত দুইধরণের টেক্সট লেবেল দেয়া যায়ঃ Interactive Label এবং শুধু Label। এখানে লিঙ্ক হিসেবে Interactive Label এবং অন্যান্য কাজে Label ব্যবহৃত হয়। এখন আমরা আমাদের প্রথম সফটওয়ারের জন্য লিঙ্ক হিসেবে একটি Interactive Label যোগ করব। এজন্য Controls> TInteractiveLabel  সেলেক্ট করে ফরমের উপর ক্লিক করব। তাহলে একটি লেবেল দেখাবে যার নাম হবে InteractiveLabel1 । এখন আমরা এই লেবেলটিকে Edit করব।

৮. লেবেলটির উপর মাউস নিয়ে Right-Click> Quick Edit> Edit Text এ ক্লিক করব।

৯. টেক্সট ফিল্ডের লেখা মুছে সফটওয়ারের নাম লিখব। এখানে আমার সফটওয়ারটি ছিল AutoCAD Electrical 2008, তাই আমি এখানে এই নাম দিয়েছি। সুন্দর করে সাজানোর জন্য আমি নামটি ২ লাইনে লিখেছি।

এবার Ok দিলে লেবেলটি এরকম দেখাবে।

১০. কিন্তু লেবেলটা একটু ছোট হয়ে গেছে, তাই এটাকে বড় করতে হবে। এজন্য আমরা Inspector এর সাহায্য নেব। InteractiveLabel1 সিলেক্ট থাকা অবস্থায় Inspector-এর Font অপশনে ক্লিক করতে হবে। তারপর পছন্দমত সেটিংস দিতে হবে।

১১. এবারে Interactive Label এর মূল কাজ। মাউস কার্সরের বিভিন্ন অবস্থানের ভিত্তিতে এই লেবেল-এর রঙ পরিবর্তন হয়। এখন আমরা এই পরিবর্তঙ্কে নিয়ন্ত্রন করব। একটি লেবেল এর জন্য কার্সরের তিনটি অবস্থা হতে পারেঃ স্বাভাবিক অবস্থা (যখন কার্সর যে কোন স্থানে), যখন কার্সর লেবেলের উপরে এবং যখন ক্লিক করা হয়। এই অবস্থাগুলোকে বলা হয় যথাক্রমে Normal, Mouse Over, Mouse Click । আমরা এখন এই তিনটি অবস্থার জন্য রঙ নির্বাচন করব লেবেল এর উপর Right-Click> Quick Edit> Colors এ গিয়ে।

১২. এভাবে প্রয়োজনীয় সংখ্যক লেবেল তৈরি করে সুন্দর করে সাজিয়ে নেব। সাজানোর পরে আমার প্রজেক্টটির চেহারা হয়েছে এমন।

এখন পর্যন্ত শুধুমাত্র লিঙ্কগুলো তৈরি করা হলো, কিন্তু এগুলোতে ক্লিক করলে কি হবে সেটা ঠিক করতে হবে না????? পরের পোস্ট-এ বাকি অংশটুকু শেষ করার চেষ্টা করব। ততক্ষণ পর্যন্ত ভালো থাকুন এবং আমার জন্য দুয়া করুন। ভুলত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। খোদা হাফেজ।

11 মন্তব্য
  1. Nafiz Ur Rahman বলেছেন

    ভাই এটি কোন ক্ষতি করবে না তো ?

  2. Real বলেছেন

    অনেক উপকার হল ।
    ধন্যবাদ আপনাকে ।

  3. HassanMahfuj বলেছেন

    খুব ভাল পোস্ট আপনাকে ধন্যবাদ ।

  4. ABS HASAN9 বলেছেন

    খুব ভাল পোস্ট আপনাকে ধন্যবাদ ।

  5. রনি মজুমদার বলেছেন

    ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য…

  6. মো: নাসির উদ্দিন বলেছেন

    নাইস। খুব ভাল পোস্ট। ধন্যবাদ আপনাকে।

  7. নাটের গুরু বলেছেন

    খুব ভাল লেগেছে আপনার ব্লগ টি
    ধন্যবাদ আপনাকে।

    1. তারিকুল ইসলাম বলেছেন

      মন্তব্য জানানোর জন্য আপনাকেও ধন্যবাদ।

  8. Aman Ullah Jumon বলেছেন

    Nice.Guro apne holan protom amar goro karon autoran sekar jonno ame virus toire korta parci na…Donnobad

    1. তারিকুল ইসলাম বলেছেন

      বুঝলাম না, ভাইরাসের কথা কি বললেন???

উত্তর দিন