Windows Firewall সম্পর্কে আপনি কত টুকু জানেন?

7 173

আশা করি সকলে খুব ভালো আছেন। আমরা সবাই কম বেশি উইন্ডোজ ফায়ারওয়াল এর সাথে পরিচিত। কিন্তু আমরা কি সঠিক ভাবে জানি যে এটি আসলে কি? অনেকে হয়ত জানেন আবার অনেকে জানেন না। তাই যারা না জানেন তাদের জন্য আমি এই টিউন টি বিভিন্ন ব্লগ ও পত্রিকা অবলম্বনে প্রকাশ করলাম।

**সর্বপ্রথম ফায়ারওয়াল আসে উইন্ডোজ এক্সপি-তে, ফায়ারওয়াল কম্পিউটারে তথ্যের আসা-যাওয়া নিয়ন্ত্রণ করে ও কম্পিউটারকে নিরাপদ রাখতে সাহায্যকরে।

এটি হার্ডওয়্যার ও সফটওয়্যার দুই ধরনের হতে পারে। নেটওয়ার্ক বা ইন্টারনেটের মাধ্যমে আসা কম্পিউটার ভাইরাস, ওয়ার্ম, স্পাইওয়্যার ইত্যাদি আটকে রাখতেই ফায়ারওয়াল ব্যবহার করা হয়। মূলত তিনভাবে ফায়ারওয়াল এ কাজটি করে থাকে। যার মধ্যেরয়েছে প্যাকেট ফিল্টারিং, প্রক্সি সার্ভিস এবংতথ্য সঠিক কি না তার পরীক্ষা পদ্ধতি। এসব পদ্ধতির একটি বা একাধিক একসঙ্গে ব্যবহার করে নেটওয়ার্কের তথ্যপ্রবাহ নিয়ন্ত্রণ করে থাকে ফায়ারওয়াল। মাইক্রোসফট করপোরেশন এবারই প্রথম তাদের অপারেটিং সিস্টেমের সঙ্গে ফায়ারওয়াল সুবিধা যোগ করেছে বিনামূল্যে। উইন্ডোজ এক্সপি অপারেটিং সিস্টেমের সঙ্গে থাকা এই ব্যক্তিগত ফায়ারওয়ালটির নাম ইন্টারনেট কানেকশন ফায়ারওয়াল (আইসিএফ)।

উইন্ডোজ এক্সপিতে আইসিএফকে কাজে লাগাতে প্রথমে Start/Control panel/Network connection-এ ক্লিক করতে হবে। এবার কাঙ্ক্ষিত নেটওয়ার্কে সংযোগ নির্বাচন করে বাঁ দিক থেকে Change Settings of this connection-এ ক্লিক করতে হবে। Properties থেকে Advanced ট্যাবে যেতে হবে এবং Protect my computer and network বক্সে ক্লিক করুন। এবার নিচের settings বাটনে ক্লিক করতে হবে।

Advanced settings উইন্ডোতে তিনটি ট্যাব রয়েছে—Services, Security logging & ICMP। সার্ভিস ট্যাবে ব্যবহারকারীর জন্য সার্ভারে বা নেটওয়ার্কে সক্রিয় সেবার তালিকা পাওয়া যায়। এখান থেকে কোনো সার্ভিস সিলেক্ট করলে আইসিএফ নেটওয়ার্ক বা ইন্টারনেটের অন্যান্য ব্যবহারকারী তা ফায়ারওয়াল ভেদ করে ব্যবহার করতে পারবে। সিকিউরিটি লগিং ট্যাবে আইসিএফের লগ ফাইলের (ferewall.log) আকার ও অবস্থান নির্ধারণ করতে পারবে। সব কাজ শেষে ok করে বেরিয়ে আসতে হবে অথবা Start/Control panel/Windows Firewall-এ যেতে হবে  এরপর Turn Windows Firewall on or off-এ যেতে হবে, এবার Turn on করে দিতে হবে…….বেস কাজ শেষ।

প্রায় আমাদের ইন্টারনেট প্রভাইডাররা বলে দেয় যে, উইন্ডোজ ফায়ারওয়াল বন্ধ রখতে। কারন, ফায়ারওয়াল ইন্টারনেট ব্রাউজ করার সময় প্রত্যেকটি ফাইল চেক করে এবং ইন্টারনেট-এর সাধারন গতিকে স্লো করে দেয় তাই আমি আপনাদের সাজেশন দিচ্ছি যে, ফায়ারওয়াল বন্ধ রাখুন….Start/Control panel/Windows Firewall-এ যেতে হবে  এরপর Turn Windows Firewall on or off-এ যেতে হবে, এবার Turn off করে দিতে হবে…….বেস কাজ শেষ। সবাইকে ধন্যবাদ।

7 মন্তব্য
  1. Nafiz Ur Rahman বলেছেন

    ধন্যবাদ আপনাকে ভাই । সুন্দর পোস্ট ।

  2. সিহাব সুমন বলেছেন

    ধন্যবাদ নাসির ভাই।

  3. সিহাব সুমন বলেছেন

    ধন্যবাদ তাজুল ভাই।

  4. মো: নাসির উদ্দিন বলেছেন

    নাইস। খুব ভাল পোস্ট। ধন্যবাদ আপনাকে।

  5. Tajul islam বলেছেন

    Thanks for your nice post

  6. সিহাব সুমন বলেছেন

    দেখছি ভাই

  7. asif8t বলেছেন

    shihab vi UAE ar visa internet a chick korbo ki vabe.plz janan

উত্তর দিন