বন্ধূ সহজ কয়েকটি টিপসের মাধ্যমে নেটের গতি বৃদ্ধি করুন! ১০০% নিশ্চিত যে কোন নেটওর্য়াকই প্রযোজ্য!!

9 188

সবাইকে সালাম ও শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আজকের দিনের টিউনস। প্রথমেই বলে নিচ্ছি আজকের দিনে যতগুলো পোস্ট করব তার সবগুলোই পিসি প্রযুক্তি বিষয়ক। এবং পোস্টগুলো দীর্ঘ আলোচনা না করে যতটা সংক্ষেপভাবে করা যায় সেই চেষ্টা করব। এবং এই পোস্টগুলো আমাদের CFBT বন্ধু সদস্যদের লিখিত যা তাদের নিজেদের সাইট ও অন্য প্রযুক্তি ব্লগ সাইটে পাবলিশ করা হয়েছে। আশা করি ধৈয্যর্ সাথে আমাদের পোস্টগুলো পড়বেন ও পিসি হেল্প লাইনের সাথেই থাকবেন। তাহলে কথা বৃদ্ধি না করে মূল আলোচনাতে ফিরে যাচ্ছি-

আমরা অনেকেই নেটর স্পীড বৃদ্ধি করবার জন্য পিসিতে নানবিধ সফট: ব্যবহার করি আবার অনেকেই বিভিন্ন কাষ্টমাইজেশন করি। আসলে ২ টা পদ্ধতিতেই কিছুটা হলেও পিসিতে নেটের গতি বৃদ্ধি করা যায়। তবে মূল রহস্য হল- আপনার পিসিতে যদি রেজি: কীর সমস্যা থেকে থাকে তাহলে যতই থার্ডপার্টি সফট: ব্যবহার করেন তা কাজে আসবে না। তাই অনেকেই রেজি: কাষ্টমাইজেশন করে অতপর অন্য কোন সফট: ব্যবহার করেন। আজকে আপনাদেরকে একটি ছোট টিপস উপহার দিব যাতে অনেকরই নেটে গতি বৃদ্ধি পাবে। কাজটি হল প্রথমত রেজিষ্ট্রি কী এডিট করে অতপর একটি থার্ডপার্টি ইউটিলির মাধ্যমে কাংখিত গতি পাওয়া যাবে এমন কাজটি করতে হবে।

১ম ধাপ-

এইজন্য প্রথমে Start> Run> type: regedit নির্দেশ দিন। রেজি: কী ওপেন হবে অতপর রেজি: হতে নিম্নরুপ কাজগুলো করুন-

HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion\Explorer\RemoteComputer\NameSpace\

এই ঠিকানাতে গিয়ে {D6277990-4C6A-11CF-8D87-00AA0060F5BF} এরকম একটা key পাবেন..এটা ডিলিট করে দেন।ভয় পাবার কোন কারন নাই। ইচ্ছা করলে ব্যাকআপ রাখতে পারেন।

এবার registry থেকে বের হয়ে আসুন ।

২য় ধাপ:

এবার আরো কিছু রেজি: কী এডিটের কাজ করতে হবে তথা-

Windows XP এর জন্য :

১. Start >Run এ গিয়ে লিখুন gpedit.msc। তারপর Entar চাপুন।

২. Asministrative Templates এর পাশে (+) এ ক্লিক করে Expand করুন।

৩. তারপর Netwark এর পাশে (+) এ ক্লিক করে Expand করুন।

৪. QoS Packet Scheduler এ একবার লেফট ক্লিক করুন।

৫. তারপর Limit Reservable Bandwith এ ক্লিক করুন। এবং Enabled Box এ মার্ক করুন।

৬. তারপর Bandwith Limit % to 0 % এ পরিবর্তন করুন। (আগে may be 20 দেওয়া থাকে)
তারপর Apply এ ক্লিক করুন এবং PC রিস্টার্ট করুন।

আশা করি এই কাজটি করলে আপনার PC এর ইন্টানেট গতি ২০% বৃদ্ধি পাবে।(শুধুমাত্র Windows XP Professional যারা ব্যবহার করেন তাদের জন্য প্রযোজ্য। অন্যরা এটি করবেন না। হিতে বিপরীত হতে পারে।)**

৭. Windows XP এর Automatic Update বন্ধ করে দিন।

Windows Vista/7:

১.Windows Vista/7 এ Auto Update default হিসেবে দেওয়া থাকে। এটা disable করে দিলে গতি বেশ বৃদ্ধি পায়।

এ জন্য Windows 7 এ Control Panel > All Control Panel Items > Windows Update > Change Settings এ যান। সেখানে Important Updates এ Install Update Automatically থেকে Never check for updates এ পরিবর্তন করুন।তারপর Give me recommended updates the same way I receive important updates এবং Allow all users to install updates on this computer দুইটি Option থেকে টিক মার্ক উঠিয়ে দিন। তারপর Ok করে বের হয়ে আসুন।

২.নিচের পদ্ধতিতে আপনার Browser এর speed বৃদ্ধি করা সম্ভব।
আপনি যদি Firefox ব্যবহার করেন তাহলে নিচের পদ্ধতিতে Speed বাড়ান……….
প্রথমে Firefox এর address bar এ গিয়ে লিখুন about:config তারপর এন্টার করুন। কোনো Warning আসলে ignore করুন। তারপর filter বক্স এ টাইপ করুন network তারপর নিচে নেমে network.http.pipelining এ গিয়ে Modify করে TRUE সেট করুন। এবং network.http.pipelining.maxrequests এ গিয়ে তা 4 থেকে 8 এ সেট করুন। তারপর বের হয়ে আসুন। এবার Firefox রিস্টার্ট করে দেখুন গতি বেশ বৃদ্ধি পেয়েছে।

৪র্থ ধাপ সাধারন টিপসঃ

১.আপনার ইন্টারনেট কানেকশন যদি খুব স্লো থাকে তাহলে Browser এর Option এ গিয়ে Image Load করা বন্ধ করে দিন।
যেমনঃ Firefox এর ক্ষেত্রে Option > Content এ গিয়ে Load images automatically এর টিক চিহ্ন উঠিয়ে দিন।

২.সবসময় history, catch ও cookies ডিলিট করুন। তবে খুব জরুরী website গুলি Favourites এ রাখতে পারেন।

৩. Browser এর homepage www.google.com এ রাখবেন। তবে Firefox এ ডিফাল্ট হিসেবে http://en-US.start3.mozilla.com/firefox?client=firefox-a&rls=org.mozilla:en-USfficial দেওয়া থাকে। এটা পরিবর্তন না করাই ভালো।

৪.Browser গুলির জন্য প্রচুর Add-on পাওয়া যায়। খুব জরুরী না হলে এগুলি Use না করাই ভালো।

৫.Browser এ theme ব্যবহার করবেন না। কারন এটা Browser কে স্লো করে দেয়।

৬.ডিফাল্ট browser বার বার পরিবর্তন করবেন না। আর এক browser এর History বা Bookmarks অন্য browser এ Import না করাই ভালো।

৭.কিছু software এর সাহায্যে আপনি আপনার ইন্টারনেট speed পরিমাপ করতে পারেন। DU Meter তেমনি একটি software. আপনি ইচ্ছা করলে নিচের লিঙ্ক থেকে নামিয়ে এটি ব্যবহার করতে পারেন। এটি মাত্র ২ মেগাবাইট। আর এটি আপনার ইন্টারনেটের গতির উপরও কোন প্রভাব ফেলে না।
Download DU Meter From Here

৮.খুব ভালো এন্টিভাইরাস সফটওয়ার ব্যবহার করবেন। আমার মতে ইন্টারনেট এর জন্য Norton Internet Security/Eset security/Bullgurd/Panda/AVira Security গুলো সবচেয়ে ভালো। তারপর Avast ব্যবহার করে দেখতে পারেন। ((কখনই দুইটি Antivirus একসাথে ব্যবহার করবেন না। আপনার System Crash করতে পারে))

৫ম  ধাপ-

এবার আপনাকে একটি থার্ডপার্টি সফট: ব্যবহার করতে হবে। এর নাম হল- স্পীডি ফক্স। এই সফট: চালু করে নিয়ে অপটিমাইজে ক্লিক করুন। অতপর পিসি রিস্টার্ট করে নেট চালু করে দেখুন।

সফট: ডাউনলোড করতে এই লিংকটি অনুসরন করুন-

http://www.mediafire.com/?7tk68q6829ocb56

পরিশেষে একই কথা ব্যক্ত করছি তাহলো- উপরোক্ত কাজগুলো কিন্তু নেট কানেকশন বন্ধ রেখে করতে হবে। নিজে যদি বুঝতে না পারেন তাহলে অভিজ্ঞ জনের পরামর্শ নিতে পারেন। তাছাড়া অআমরা তো নেটে থাকছি……..। অবশ্য কেউ যদি রেজি: কী এডিট করতে সাহস না পান তাহলে ৫ নং ধাপে যে টপিসটি বলেছি সেটি কাজে লাগাতে পারেন এই ক্ষেত্রে নেটের ৪৫% গতি পাবেন।  পোস্টটি এতদ্রুতভাবে পাবলিশ করার জন্য কিছু ভূল ত্রুটি থাকা স্বাভাবিক নই, ক্ষমা সুন্দার দৃষ্টিতে দেখবেন। এখানে আরো কিছু চিত্র দেবার প্রয়োজন ছিল কিন্তু সময়ের স্বল্পতার কারনে সম্ভব হলনা। কারন আরেকটু পরেই ক্যাম্পাসের গাড়িতে উঠতে হবে….ক্লাশে যেতে হচ্ছে। অবশ্য যদি পরবর্তীতে সুযোগ পাই তাহলে উক্ত পোস্টটিতে আডডেট হিসাবে চিত্র দিয়ে দিব। সেই পর্যন্ত সবাই ভাল থাকুন……! পিসি হেল্প লাইনের সাথেই থাকুন!!

[PLEASE DON’T COPY & DON’T Share ANY POST WITHOUT OUR PERMISSION]

————————————————————-

Edited by-

AMD. Abdullah & Aslam Hossain

9 মন্তব্য
  1. htusar বলেছেন

    thanx

  2. rajvi2029 বলেছেন

    ১ম ও ২য় ধাপ করার পর তো আমার নেট স্লো হয়ে গেল ভাই। বাঁচান !!!

  3. Tajul islam বলেছেন

    Thanks for your nice post

  4. Mamun-ul-alam বলেছেন

    ধন্যবাদ আপনাকে সুন্দর পোস্টের জন্য। আপনার পোস্টগুলি সবসময় ভালো হয়। কিন্তু কিছুদিন আগে নাসির ভাই তার ৫০তম পোস্টে ” প্রিমিয়াম কম্পিউটার সুইট লেটেস্ট ভার্সন ” এ আমার মনে হয় সবকিছু বলেছেন।

    1. MORIOM- CFBT বলেছেন

      মন্তব্য করার জন্য ধন্যবাদ ভাইয়া! হ্যা নাসির ভাইয়ার পোস্টটিও অমিও দেখেছি। এটিও কাজের। তবে সর্বশেষ কথা হল- নেট বা পিসির গতি বৃদ্ধির জন্য আপনি যে ইউটিলিটি ব্যবহার করেন না কেন তার সাখে সঠিকভাবে রেজি: কী এডিট করে নিলে পারফরম্যন্স তুলনামূলক বেশী পাওয়া যাবে। অবশ্য রেজি: কী এডিট করতে গেলে পিসি সম্পর্কে ভাল ধারনা থাকতে হই, নয়ত হিতে বিপরীত হতে পারে!!

  5. sayeem বলেছেন

    thank you

  6. নাটের গুরু বলেছেন

    CurrentVersion\E <===/ ai jinish ta kotay pelem ami kujte kujte hoyran hoye gechi ami 7 use karii… 🙁

    1. MORIOM- CFBT বলেছেন

      দূ:খিত এখানে পোস্টের কিছু অংশ উইন্ডোজ ৭ এর জন্য প্রযোজ্য নই। আসলে পোস্টটি দ্রুতভাবে পাবলিশ করতে গিয়ে মিসটেক করেছি ফলে যেখানে উইন্ডোজ ৭ এর লিংক দেয়া হয়নি।

  7. মো: নাসির উদ্দিন বলেছেন

    নাইস। খুব ভাল পোস্ট। ধন্যবাদ আপনাকে।

উত্তর দিন