৪১। উপহার নিন একটি পরিপূর্ণ Freelaner.com এর “ফ্রিল্যান্সার” টিউটোরিয়াল গাইড!একদম ফ্রি!!

15 117

সবাইকে সালাম ও শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আজকের দিনের প্রথম পোষ্ট।  আমরা সকলেই কম-বেশী জনপ্রিয় অনলাইন ইনকাম সাইট Freelaner.com এর সাথে সুপরিচিত। আবার আমরা যারা “Freelancer তারা অনেকেই এই সাইটে সফলতার সাথে কাজ করছি ও অর্থ আয় করছি। অনেক দক্ষ ফ্রিল্যান্সারই এই সাইটকে তাদের প্রফেশনাল সাইট হিসাবে বেছে নিয়েছে। যারা এই সাইটে কাজ করেন তারা মাসে দেশী টাকাতে প্রায় ২৫০০/- থেকে শুরু করে সর্বোচ্চ প্রায় ৬৫,০০০/- টাকা পর্যন্ত আয় করেন।

অবিশ্বাস্য হলেও এটি একদম সত্য ঘটনা। যেমন উদাহরন হিসাবে আমি বলব- Freelancer সাইটে আমিও কাজ করি কিন্তু অতটা দক্ষ নয়। মাঝে মধ্য সুযোগ পেলে এই সাইটে একটু ঢু মারি। এখানে বর্তমানে আমার/আমার বন্ধুদের সহ সর্বমোট প্রায় ৪১,০০০/- জমা হয়েছে। কেননা, পড়ালেখায় ব্যস্ত থাকার কারনে তেমন সময় দেয়া সহজ হয়ে ওঠেনা। যাই হোক অনেকেরই মনে আকুতি থাকে কিভাবে এই সাইটে ইনকাম করব? কি ভাবে কাজ করতে হয়? কে সহযোগীতা করবে ইত্যাদি। কিন্তু এখানে কাজ করার ইচ্ছা থাকলেও তো হবে না। চাই সঠিক নির্দেশনা ও গাইডলাইন।

যাইহোক প্রথমদিকে আমি ভেবেছিলাম এই সম্পর্কে একটি পোষ্ট লিখব। তাছাড়া এই সাইটে হয়ত ইতিপূর্বে কোন ব্লগার পোষ্ট করেছেন। হঠাত করে ফ্রিল্যান্সার লিখে গুগলে সার্চ দিলে “ফ্রিল্যান্সার” টিউটোরিয়াল গাইড পেয়ে যাই। এখানে যা দেখলাম তাতে সব রয়েছে। কি নেই এতে আপনি যা চাইছেন তার অধিকাংশই সব রয়েছে। ঝটপট ভাবে আমি ফাইলটি ডাউনলোড করে নিলাম। আমি ব্যাক্তিগতভাবে মনে করি এই ডাউনলোডকৃত ফাইলে যেভাবে লেখা রয়েছে তা আর কোন ২য় সাইটে এর সন্নিবেশন নাই।

এই ফাইলটি মূলত বহি আকারে প্রকাশ করা হয়েছে। প্রায় ৩৫ পাতার সংযোজন। এর লেখক জনাব, আরিফুল ইসলাম শাওন। অবশ্য তার লিখিত এই বহিতে তার বায়োডাটা দেয়া আছে। যাই হোক বুঝতে পারলাম তিনি রংপুরের বাসিন্দা, লেখাপড়ার পাশাপাশি ফ্রীল্যান্স সাইটে কাজ করেন ও বিভিন্ন ব্লগ সাইটে লেখালেখি করেন। বলা চলে একজন প্রফেশনাল ফ্রিল্যান্সার। তাছাড়া তিনি হয়ত বিজ্ঞান প্রযু্ক্তি বিষয়ক যে কোন একটি ব্লগ সাইটে লেখালেখি করেন।

তাই এখানে এই সম্পর্কে আমাকে নতুন করে পোষ্ট করতে হল না। যা দরকার তার সবই আছে এই পিডিএফ ফাইলে। আমার ডাউনলোডকৃত উক্ত লেখকের ফাইলটি অনেক বন্ধূ ও পরিচিত মহল পড়ে উপকৃত হয়েছেন। তাই আমিও আপনাদের সাথে শেয়ার করছি। হয়ত আপনারা অনেকেই এই ফাইলটি পেয়েছেন। কিন্তু যারা পাননি তাদের যেন কিছুটা হলেও উপকারে আসে সেই জন্য আজকের এই পোষ্টের সাথে পরিচয় করিয়ে দিচ্ছি।

এখন আগ্রহী যারা পরিপূর্ণ “ফ্রিল্যান্সার” টিউটোরিয়াল গাইড ডাউনলোড করতে নিচের  লিংকে ক্লিক করুন-

Click Here Download Now 

একটি প্রশ্ন ও পরামর্শ-

অনেকেই হয়ত প্রশ্ন করতে পারেন অপর লেখকের ফাইল আপনাদের মাঝে শেয়ার করছি কেন? এই প্রশ্নের জবাবে বলছি, লেখক নিজেই তার পোষ্ট/ব্লগে উল্লেখ করেছেন লিখিত পিডিএফ ফাইলটি যে কারোর সাথেই শেয়ার করা যাবে। বইটি সবার জন্য উন্মুক্ত এবং বিনামূল্য বিতরণের উদ্দেশ্য তৈরি করা হয়েছে তবে কেউ নিজের স্বার্থের জন্য বইটি কারও নিকট হস্তান্তর করতে বিনিময়ে কারোর কাছ থেকে অর্থ গ্রহন বা অন্য কিছু দাবি করা যাবে না। মূলত সর্বসাধারনের যেন সামান্যতম উপকারে আসে সেই হিসাবে সকলের সাথে শেয়ার করা যাবে। এবার নিশ্চয় ব্যাপারটি বুঝতে পেরেছেন। তাই লেখকের পক্ষে আমারও বিশেষ অনুরোধ আপনারাই যে কোন ব্যাক্তির সাথে এই ফাইলটি শেয়ার করতে পারবেন। কিন্তু কোনরুপ অর্থ লেনদেনের জন্য নয়।

যাইহোক অনেক কথা বললাম। আশা করি ফাইলটি পড়ে আপনারা অনেক উপকৃত হবেন। আর হ্যা উক্ত লেখক কিন্তু আমাদের কাছে অবশ্যই ধন্যবাদ পাবার দাবিদার বলে মনে করি।

————————————————————

উল্লেখ্য আমাদের CFBT গ্রুপ লিখিত আজকের এই পোস্টটি পূর্বে পিসি হেল্প লাইনে পাবলিশ করা হয়েছিল- ২৪/০২/১২ ইং তারিখে। যার প্রমাণ নিম্রের স্কীন শর্ট-

কিন্তু পিসি হেল্প লাইনে সাময়িক সমস্যার কারনে অআমাদের এরুপ কিছু পোস্ট সমূহ মুছে যায়। ফলে সম্মানীত ভিজিটরদের স্বার্থে কিছু পোস্ট গুলো পূনরায় পাবলিশ করতে হচ্ছে। অবশ্য এই পোস্টটি নিজেদের ব্লগ সাইট ছাড়াও আরো ২/৩ টি ব্লগ সাইটে পাবলিশ করা হয়েছে- যেমন টেকটুইটস, টেকটিউনস ইত্যাদি। আরেকটি কথা আমাদের এই পোস্ট সমূহে কিছু অসাধূ লেখকগণ তাদের ব্যক্তিগত ব্লগ সাইটে নকল করে পাবলিশ করেছেন। এখানে পাবলিশ করতে দোষ নাই! কিন্তু সমস্যা হল- আমার/আমাদের কথার ফুলঝুরি হিসাবে যে আলোচনাগুলো করেছি তাও হুবহু নকল করা হয়েছে। যেমন- পূর্বে প্রকাশিত পোস্টে কোন লাইনের মধ্য লিখেছি- আমরা বর্তমানে রাজশাহীতে রয়েছি, রাজশাহী ভার্সিটি ৩৫ দিনের বন্ধ রয়েছে। অথচ তারা ঐ একই কথা নকল করেছে। মূল কখা তারা হয়ত আমাদের পোস্টটি ভালমত না পড়ে কপি-পেস্ট করে ছেড়ে দিয়েছে। যাইহোক বিষয়টি দেখে আমাদের বন্ধুদের মাঝে  অনেকটা হাসি পাচ্ছে। এখানে শুধু পূর্বের পোস্টগুলোও নই, বর্তমানে পিসি হেল্প লাইনে প্রকাশিত পোস্ট গুলো হুবহু নকল করা হচ্ছে। নকল করা আসলে ঠেকানো যায়না। তবে পদক্ষেপ হিসাবে বর্তমানে পোস্টের চিত্রগুলোতে আমরা আমাদের নাম গুলো লিখে দিচ্ছি যাতে বুঝা যায় পোস্ট গুলো পিসি হেল্প লাইন হতে নকল করা হয়েছে।

উক্ত বিষয়টি সচেনতার স্বার্থে সম্মানিত ভিজিটরদের অবগত করিলাম।

ধন্যবাদন্তে-

 (CFBT-6100)

 

15 মন্তব্য
  1. sabuj4u বলেছেন

    apu ame ai rokom sundor sundor aro post chai. ame freelancer ar kisu e jani na. ak dom e new tai ame onek kisu sekte chai amar study ar pasa pasi freelancer a kaj korte chai.

  2. salman nirjor বলেছেন

    আপু আমি কাজ তা কিভাবে বায়ার কে জমা দেব এইটা জানতে পারতেছিনা । জানাবেন একটু ???

  3. Turjo, Bangladesh. বলেছেন

    এমন একটা বই মনে হয় আপনাদের থেকেই পেয়েছিলাম।
    যাক.. নতুন করে লেখায় বেশ ভালোই হয়েছে। নতুন অনেকের কাজে আসবে।
    anyway, আপনার দেওয়া আয়ের হিসাবটা কি নেটের বিল নিয়ে না’কি বাদ দিয়ে?
    কারন অনেকেই টাকার অঙ্ক দেখে লাফ দিয়ে পড়তে পারে।
    আনলিমিটেড মাসিক বিল খুবসম্ভব হাজার দুয়েক টাকার মত হবার কথা।(without highest usage limitation)
    অবশ্য ভার্সিটির ফ্রি ইন্টারনেট হলে আলাদা কথা।
    এমনি জানতে ইচ্ছে হলো তাই…অন্য কিছু মীন করবেন’না যেন…
    Thanks f’r sharing…to you with us. Turjo.

    1. Real বলেছেন

      হাহ হাহ হা… হুমম্…
      আমিও জানতে চাই… 😀

  4. sudip বলেছেন

    আপনার পোস্টগুলো ভাল ৷ কিন্তু ফাইলগুলো জিদ্দু থেকে ডাউনলোড করতে পারছি না ৷অনুগ্রহ করে এরপর থেকে মিডিয়াফায়ার বা ড্রপবক্স বা 4shared লিংক দিলে অনেক উপকৃত হব ৷

  5. salman nirjor বলেছেন

    nice post

  6. Saiful Islam Rahad বলেছেন

    Tnx apu 4 a nice & helpful post……):

  7. Morshed বলেছেন

    অন্নেক ধন্যবাদ

  8. Morshed বলেছেন

    অন্নেক ধন্যবাদ!

  9. mehedi বলেছেন

    thanks api .

  10. Maruf বলেছেন

    ধন্যবাদ

  11. অজ্ঞাতনামা কেউ একজন বলেছেন

    valo

  12. Mohammad Zaber বলেছেন

    আপনার পোস্টগুলো ভাল ৷ কিন্তু ফাইলগুলো জিদ্দু থেকে ডাউনলোড করতে পারছি না ৷অনুগ্রহ করে এরপর থেকে মিডিয়াফায়ার বা ড্রপবক্স বা 4shared লিংক দিলে অনেক উপকৃত হব ৷

  13. নাজমুল হক বলেছেন

    ভাল খুব ভাল

  14. মো: নাসির উদ্দিন বলেছেন

    নাইস। খুব ভাল পোস্ট। ধন্যবাদ আপনাকে।

উত্তর দিন