২২।Operating System বুট (Boot) হচ্ছে না! NTLDR Missing!! এবার নিজেই সমাধান করুন।

8 147

786

আসসালামু আলাইকুম। আশা করি সবাই এক প্রকার কুশলেই আছেন। আজকে পিসি হেল্প লাইন সাইটে ৬ষ্ঠ তম পোষ্টে আপনাদেরকে একটি ছোট টিপস উপহার দিব। ছোট হলেও কাজের বেলাতে অনেক বড় মাপের হবে। আশা করি এই টপিসটা আপনাদেরকে নিরাশ করবে না।

মাঝমধ্যই আমাদের অনেকেরই অপারেটিং সিস্টেম নষ্ট হয়ে যায়। তখন নতুন করে ইনষ্টল ছাড়া বিকল্প উপায় থাকেনা। এই সমস্যার মধ্য সবথেকে বড় সমস্যা হল NTLDR Missing । এখানে একটি বার্তা দেখায় Operating system not Found. NTLDR  Missing. Press Alt+Ctrl+Del. …… again try. আপনাদের মতই আমি নিজেই বেশ কিছুবার এই সমস্যার মুখোমুখি পড়েছিলাম। কিন্তু নতুন করে উইন্ডোজ ইনষ্টল দিতেই হয়েছিল। অবশ্য এখানে হয়ত অনেকে পরামর্শ দিবেন Acronis true বা অন্য কোন ব্যাকআপ  মাধ্যম রাখলে হয়ত সমস্যার সমাধান কেল্লাফতে। আমি এই রকম কাজের কাজ করেছিলাম কিন্তু সমস্যা যা থাকবার তা রয়েই গেল। তাই আমি বেশ কিছু দিন থিসিসে ছিলাম কিভাবে  এই সমস্যার সমাধান করা যায়। নেট ঘাটলাম, বন্ধুমহলকে বললাম ও এই রকম কোন সফটওয়্যার আছে কিনা তা খোঁজে ছিলাম ইত্যাদি।

এবার উক্ত সমস্যার সমাধানও পেয়ে গেলাম। এখন সেই কৌশলটা আপনাদেরকে বলছি, মূলত এই সমস্যাটি  একবার হয়ে গেলে নতুন করে উইন্ডোজ লোড দেয়া ব্যতিত উপায় থাকেনা। বরং এই সকল সমস্যা হওয়ার পূর্বেই একটি বুটেবল সিডি/ডিভিডি তৈরি করে তাতে আপনার মূল সিস্টেম ড্রাইভ হতে (যে ড্রাইভে উইন্ডোজ লোড থাকে যেমন-C:/ ড্রাইভে) সেখানে যান।

১। Folder option এ-যান। এখানে Hidden & Folder থেকে টিক মার্ক দিন Show Hidden Files & Folders

২। একই অপশন থেকে এবার আরেকটি কাজ করুন একটি মেনুর টিক চিহৃ উঠিয়ে দিতে হবে। তাহল- যেখানে Hide protect Operating system files (Recommended)  রয়েছে সেখানে গিয়ে এই কাজটি করুন। তাহলে আপনার পিসিতে C:/ ড্রাইভের লুকায়িত ফাইল গুলো শো করবে।

৩। C:/ ড্রাইভের Boot.ini, ntdetect.com, ntldr এই তিনটি ফাইল কপি করে Boot Device এ- রেখে দিন। প্রাথমিকভাবে এই তিনটি ফাইল কিন্তু Hidden থাকার কারনে অনুজ্জল দেখাবে।  সিডি/ডিভিডিকে বুটএবল বানাতে আপনারা থার্ডপাটি সফটওয়্যারের সাহায্য নিতে পারেন।  যেমনঃ Iso-burner এই সফটওয়্যারটির সাহায্য যে কোন ফাইল বা ফোল্ডারকে সিডিতে রাইট করে তা বুট ফাইল হিসাবে ব্যবহার করা যায়।

৩। পরবর্তীতে যখন উইন্ডোজ বুট হতে সমস্যা হবে তখন উক্ত তৈরিকৃত সফটওয়্যারটি চালু করে সেখান খেকে Boot.ini, ntdetect.com, ntldr এই তিনটি ফাইল কপি করে  System Drive এ- পেষ্ট করে দিলেই হবে।

৪। অবশ্য ২য় পদ্ধতিতে আপনারা অআরেকটি কাজ করতে পারেন। তাহল Hirens Boot সফটওয়্যারের সহায়তায় এই ০৩ টি ফাইলের কাজ Try করতে পারেন। Hirens Boot হল এমন একটি সফটওয়্যার যেখানে পিসিতে এক্সপি অপারেটিং সিস্টেম না থাকলে বা মুছে গেলে  Hirens Boot চালু করে সিডি থেকে সরাসরি XP অপারেটিং সিস্টেম চালু করে যাবতীয় কাজ করা যায়। অর্থাৎ প্রথমে Boot.ini, ntdetect.com, ntldr এই তিনটি ফাইল কপি করে ব্যকআপ হিসাবে হার্ডডিস্কের অন্য কোথাও রেখে দিতে হবে। পরবর্তীতে Hirens Boot  সিডি চালু করে রিস্টোর করতে হবে। এই কাজটি Windows Vista  & XP এর জন্য প্রযোজ্য। windows 7 এ- এটি করা যাবেনা। কেননা, windows 7 এ- এই সমস্যাটি সচারচার হয়না । 7 তৈরির সময়েই এই বাগ সমস্যাটি দূর করা হয়েছে। তাছাড়া windows 7 এ- কোন সমস্যা হলে এর Built in Recovery সাহায্যই উইন্ডোজ সচল করা অনেকটাই সম্ভব।

সাধারনত হার্ডডিস্কে ব্যাড সেক্টর থাকলে, সংযোগ ব্যবস্থা পরিবর্তনের কারনে, কোন সফট ওয়্যার ইনষ্টল/আনইনষ্টলের সময় সিস্টেম ফাইলের সাথে মিসিং হলে এবং ভাইরাস জনিত কারনই এই সমস্যার জন্য দায়ী।

এই কাজটি  এক্সপি সিস্টেমে করা হয়েছে। আমি কিন্তু এই কাজের সুফল পেয়েছি। এবার আপনাদের পরীক্ষার পালা! দেখুন কাজ হয় কিনা! পোষ্টটি ভাল লাগলে কমেন্ট করতে ভূলবেন না।

N.B- : DO NOT COPY MY ANY COLLECTION & AND DO NOT SHARE IT OF OTHER PERSONS  ™ AMD

 —————————————————————–

8 মন্তব্য
  1. হামিদ খান বলেছেন

    একটু ঝামেলা টাইপের মনে হচ্ছে, তবে সুন্দর বিবরণের জন্য ধন্যবাদ

  2. লিটন হাফিজুর বলেছেন

    Good post.thanks.

  3. Mahabur Sheikh. বলেছেন

    Very Very Thanks For Share This Nice Post…

  4. সুমন বলেছেন

    ধন্যবাদ!!! কিন্তু প্রত্যেকটি স্ক্রিনশটের সাথে বর্ননা দিয়ে দিলে বুঝতে সুবিধা হত।

  5. sabuj4u বলেছেন

    valo laglo apnar post ti . apne sundor post tir jonno apnake dhonnobad . valo takben asa kori agami te aro kisu valo valo post likhben.

  6. Still Alive! বলেছেন

    Hm..Shundor Ekti Post Shobar Sathey Share Korar Jonno Apnake Dhonnobad..

  7. সিহাব সুমন বলেছেন

    Thanks for share.

    1. AMD. ABDULLAH বলেছেন

      Welcome!

উত্তর দিন