ফাইল আপলোড ও শেয়ার করুন এখন আরো সহজ ও নিরাপদ উপায়ে, কোন প্রকার ঝামেলা ছাড়া !

7 132

♠আসসালামু আলাইকুম, আশা করি আল্লাহর রহমতে আপ্নারা সবাই ভালো আছেন । তাই আর কোথা না বারিয়ে শুর করলাম আমি যা লিখতে চাছি ।

ফাইল আপলোড ও শেয়ার করতে আজই Join করুন Dropbox এ । আপলোড করে রাখুন আপনার প্রয়োজনীয় ফটো, ভিডিও ও যেকোন ফাইল বা ডকুমেন্ট । এবং শেয়ার করুন যে কারো সাথে যে কোন যায়গা থেকে এবং যে কোন ডিভাইস থেকে, কোন প্রকার বারতি ঝামেলা ছাড়া ।

Dropbox কি এবং কেন?

Dropbox একটি বিনামূল্যের সেবা যা আপনাকে, আপনার সব ছবি, ভিডিও ও যে কোন ধরনের ডকুমেন্ট Dropbox সার্ভারে আপলোড করে রাখার সুবিধা দেয় ।

প্রয়োজনীয় ফাইল সার্ভারে আপলোড করে রাখার জন্য এবং শেয়ার করার জন্য বর্তমানে সব থেকে জনপ্রিয় ও নিরাপদ সাইট/সার্ভার হচ্ছে Dropbox ।

Dropbox কেন এত জনপ্রিয় ?

(১) Dropbox আপনাকে ফাইল আপলোড করে রাখার জন্য 16 GB পর্যন্ত ফ্রি সুবিধা দেয় ।

(২) Dropbox এর ওয়েব সাইটে না গিয়েই আপনি আপনার কম্পিউটার/মোবাইল থেকে ফাইল আপলোড ও লিঙ্ক শেয়ার করতে পারবেন (যে সুবিধা অন্য কোথাও নেই) ।

(৩) আপনি যে কোন ধরনের ও যে কোন সাইযের ফাইল আপলোড করতে পারবেন এবং আপলোড করা ফাইল এর লিঙ্ক শেয়ারের মাধ্যমে আপনি যে কোন সাইজের ফাইল যে কাউকে ই-মেইল করতে পারবেন।

(৪) Dropbox এ আপলোড করা যে কারো ফাইল সহজেই আপনি আপনার Account এ যোগ করতে পারবেন। ।

(৫) Dropbox নামের ছোট একটি সফটওয়্যার ডাউনলোড করে আপনার কম্পিউটারে ইন্সটল করলে আপনার কম্পিউটারে Dropbox নামে একটি ফোল্ডার তৈরি হবে এবং আপনি যে কোন ফাইল বা ফোল্ডার এই Dropbox ফোল্ডারে কপি করে রাখলে তা স্বয়ংক্রিয় ভাবে Dropbox সার্ভারে আপলোড হবে । এমন কি বড় সাইজের ফাইল আপলোড করার সময় আপানার প্রয়োজনে কম্পিউটার বন্ধ করার প্রয়াজন হলেও কোন সমস্যা হবে না । আবার যখন আপনি আপনার কম্পিউটার অন করবেন তখন আবার স্বয়ংক্রিয় ভাবে ফাইল আপলোড হত থাকবে । এবং এটাই Dropbox এর বড় সুবিধা ।

Dropbox সফটওয়্যার টি এখান থেকে ডাউনলোড করুন অথবা এখান থেকে JOIN করুন।

======================================================

নতুন দের জন্যঃ Dropbox ডাউনলোড এবং ইন্সটল সম্পর্কিত বিস্তারিত নিয়ম জানার জন্য এখানে ক্লিক করুণ (বিস্তারিত নিয়ম সহ স্ক্রিন শট দেয়া আছে) অথবা সম্পূর্ন লেখাটির PDF ফাইল ডাউনলোড করতে পারেন এখান থেকে তাছারা নিচের Screenshot গুলো দেখে নিতে পারেন ।

উপরে দেয়া JOIN এ ক্লিক করলে নিচের পেজটি আসবে এবং এখানে প্রয়োজনীয় তথ্য দিয়ে I agree to Dropbox terms এ টিক চিনহো দিয়ে Creat account এ ক্লিক করুন ।

Creat account এ ক্লিক করলে নিচের পেজটি আসবে । বিভিন্ন ব্রাউজারে বিভিন্ন রকম আসতে পারে তাই এখান Internet Explorer, Firefox & Chrome ব্রাউজারের জন্য ভিন্ন – ভিন্ন তিনটি স্ক্রিনশট দেয়া হয়েছে । এখান থেকে Dropbox সফটওয়্যার টি Download করে নিয়ে স্বাভাবিক নিয়মে ইন্সটল দেয়া সুরু করুন ।

Dropbox সফটওয়্যার টি ইন্সটলের এই পর্যায়ে নিচের মত Window টি আসলে, I already have a Dropbox  account চেক মার্ক করে Next বাটনে ক্লিক করুন ।

 

যে Email ID ও Password দিয়ে ১নং Screenshot এ Account Create করেছিলেন ঐ Email ID ও Password দিয়ে Next বাটনে ক্লিক করুন ।

 

যেহেতু আপনি ফ্রি User তাই 2 GB এ চেক মার্ক করে Next এ ক্লিক করুন ।

 

এখন Advance অপশন এ চেক মার্ক দিয়ে Install এ ক্লিক করুন ।

এই কাজটি একটু মনোযোগ সহকারে করুন এবং এ বেপারে বিস্তারিত স্ক্রিনশট এ দেখুন ।

এর পর নিচের স্ক্রিনটি আসবে এবং এখান থেকে I want this computer to sync all of the folders of my Dropbox এ চেক মার্ক দিয়ে Install করুন ।

ইন্সটল করার পর আপনাকে ৫ পেজ এর একটা Tour করতে হতে পারে আপনি চাইলে তাই সবগুলোতে Next এ ক্লিক করে যান এবং সময় থাকলে Screenshot টি দেখুন ।

নিচের স্ক্রিন টি আসলে Finish এ ক্লিক করলেই আপনার ইন্সটল এর কাজ শেষ । এখন সুধু File আপলোড ও শেয়ারিং এর পালা ।

পোস্টে কোন ভুল ত্রুটি থাকলে দয়াকরে ক্ষমা করবেন আর ব্যাবহার করতে কোন সমস্যা হলে কমেন্ট এর মাধ্যমে জানাতে ভুলবেন না । আজ এই পর্যন্তই, ভাল থাকবেন সুস্থ থাকবেন এই সুভ কামনায় । আল্লাহ্‌ হাফেজ !

আমাকে পাবেন Facebook এ ও লিখতে পারেন এই ঠিকানায় । ধন্যবাদ♠

7 মন্তব্য
  1. লিটন হাফিজুর বলেছেন

    Nice post.

  2. রহস্যময়ী ভিজিটর বলেছেন

    Thanks 4 share nice this Post. খুবই অসাধারন একটি পোস্ট। পড়ে খুব ভাল লাগলো। তাছাড়া উপস্থাপনাটাও করেছেন বেশ চমতকার। যেমন- স্কীণশর্টের চিত্র গুলো বেশ পরিচ্ছন্নভাবে দিয়েছেন। পোস্টটি সাজাতে মনে হয় অনেক সময় ব্যয় করেছেন! এখানে দেখছি পিসি হেল্প লাইনে আপনার ১ম পোস্ট। এই জন্য আপনাকে স্বাগতম ও অভিনন্দন জানাচ্ছি।

    1. Saif UzZol বলেছেন

      ধন্যবাদ ভাইয়া, আপনার সুন্দর মতামত এর জন্য ।

  3. Mahir Tazwar বলেছেন

    Drop Box-এ কি প্রতি ফাইলের জন্য 2 GB Space দিবে, নাকি মোট ফাইল Upload-এর ক্ষেত্রে এই জায়গাটি দিবে?
    চিত্রসহ পোস্টটি করার জন্য ধন্যবাদ।

    1. Saif UzZol বলেছেন

      নাহ প্রতি ফাইলের জন্য নির্দিষ্ট কোন স্পেস বরাদ্দ নেই, তবে কোন ফাইল আপলোড করতে চাইলে অবশ্যই আপনার একাউন্টে সেই পরিমান খালি জায়গা থাকতে হবে । আর আপনি Dropbox এ Sign up করলেই 2 GB Space ফ্রি পাবেন আর এটাকে 16 GB প্রযন্ত আপনি বারাতে পারবেন, ফ্রেন্ড দের Invite এর মাধ্যমে ।

  4. সিহাব সুমন বলেছেন

    thanks for nice post.

    1. Saif UzZol বলেছেন

      আপনাকেও ধন্যবাদ ভাইয়া ।

উত্তর দিন