উইন্ডোজ টাস্ক ম্যানেজারের কমন কিছু টাস্ক / প্রসেস

11 169
KNOW MORE

কম্পিউটারের একটি গুরুত্বপূর্ণ ধারনা হল টাস্ক ম্যানেজার যা আপনি পাবেন কিবোর্ডের তিনটা বাটন একসাথে চাপ দিয়ে আর তা হল ctrl+alt+delete. কম্পিউটারের যে কোন এ্যাডভান্স লেবেলের ব্যবহারকারীর কাছে এর প্রয়োজনীয়তা অপরিসীম। আমরা অনেক সময় হ্যাং হওয়া প্রোগ্রাম ক্লোজ করি এই টাস্ক ম্যানেজার দিয়ে। এছাড়াও এর দ্বারা পিসির পারফর্মেন্সও চেক করা যায়। পারফর্মেন্স ছাড়াও আপনি এর মাধ্যমে পিসি shut down, log off বা restart করতে পারবেন। disconnect বা log off করতে পারবেন আপনার পিসির নেটওয়ার্কের সাথে সংযুক্ত অন্য কোন ব্যবহারকারীকে।

 

আমি আমার এই পোস্টে আপনাদের সাথে এই টাস্ক ম্যানেজারের কিছু কমন টাস্ক নিয়ে আলোচনা করব। এই টাস্ক ম্যানেজারের প্রসেস ট্যাবে ক্লিক করুন।  কিছু কিছু প্রসেস আছে আপনি নাম দেখে তার কিছুই বুঝবেন না। কিন্তু এই গুলো উইন্ডোসের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু আপনি জানেন কি, আমার এই লেখাটা আপনার জন্য খুবই উপকারী হবে যদি আপনার পিসি কোন ভাইরাস দ্বারা আক্রান্ত হয়।

 

পিসিতে যত রকম প্রোগ্রাম/এ্যাপ্লিকেশন চলে, তার প্রসেস দেখা যায়, এই টাস্ক ম্যানেজারের মাধ্যমে।  দেখবেন কিছু প্রসেস দেখা যাচ্ছে। নিচে আমি এর কিছু কমন প্রসেস সম্পর্কে আলোচনা করছি। এই কমন প্রসেস গুলো আপনি মনে রাখলেই বুঝতে পারবেন যে, আপনার পিসিতে কি কোন ভাইরাসের, কি লগার এর উপস্থিতি আছে কি না।

 

আমার এই প্রসেস লিস্টটা কোন বাধ্যতামুলক লিস্ট নয়। মানে হল সব পিসিতে যে এই প্রসেস থাকতেই হবে এমন কোন কথা নাই। এই প্রসেস গুলো বহুল প্রচলিত বিভিন্ন পোগ্রাম থেকে নেয়া হয়েছে। নিচে কমন সেই সব টাস্ক নিয়ে আমি আলোচনা করছি।

 

acrotray.exe :  এইটা হলো Acrobat Assistant এর প্রসেস যা আপনি বিভিন্ন পিডিএফ ডকুমেন্ট দেখতে বা কনভার্ট করতে কাজে লাগে। পিডিএফ নিয়ে যখন ব্যাস্ত থাকবেন তখন এইটা বন্ধ করার কোন প্রয়োজন নেই। ও বন্ধ কিভাবে করবেন তা আগে বলে দেই। যেকোন প্রসেস এর উপর মাউস ক্লিক করে নিচের end process এ ক্লিক করলেই তা বন্ধ হয়ে যাবে।

 

winword.exe : এটি হল মাইক্রোসফট ওয়ার্ড এর প্রসেস। অর্থাত মাইক্রোসফট ওয়ার্ড যখন চালু করবেন তখন এটি চালু থাকবে।

 

ADService.exe : Active Disk Service হলো Iomega zip drive এর একটি কম্পোনেন্ট। এটি সেইফ। সব পিসিতে নাও থাকতে পারে।

 

AppServices.exe : উপরেরটার মত একই।

 

ccEvtMrg.exe : সাইমানটেক ইন্টারনেট সিকিউরিটির সাথে জড়িত। এটি চালু রাখাই ভাল।

 

taskmgr.exe : এইটা তখনই আসবে যখন আপনি ctrl+alt+delete প্রেস করবেন।

 

wdfmgr.exe : Windows Driver Foundation Manager যা উইন্ডোস মিডিয়া প্লেয়ার ১০ বা তার অধিক ভার্সনের একটি সিস্টেম ফাইন। চালু রাখাই ভাল।

 

BijoyEkushe.exe : বিজয় সফটওয়্যারের প্রসেস এটি।

 

ctfmon.exe : এইটা আসলে তেমন প্রয়োজনীয় প্রসেস না যদি আপনি আপনার পিসির ভাষা ইংরেজি হিসেবে ব্যবহার করেন। তবে রিকমান্ডেড হলো এইটা তে হাত না দেয়া।

 

winampa.exe : আমরা যারা পিসিতে অডিও শোনার জন্য উইন্যাপ ব্যবহার করি, এইটা তার প্রসেস।

 

spoolsv.exe : Microsoft Printer spooler service যা নিয়ন্ত্রন করে লোকাল প্রিন্টিং প্রসেস। এটি একটা সিস্টেম প্রসেস।

 

USBGuard.exe : ইউ এস বি সিকিউরিটির প্রসেস।

 

RTHDCPL.exe : সাউন্ড ড্রাইভার রিয়েলটেক এর প্রসেস। চালু রাখা ভাল।

 

Igfxpers.exe : Nvidia Graphics Card এর প্রসেস। অবশ্যই চালু রাখবেন।

 

hkcmd.exe : ইন্টেল মাল্টিমিডিয়া ডিভাইস কনফিগারেশনের প্রসেস। চালু রাখবেন।

 

igfxtray.exe : Intel 810 series graphics chipset এর কনফিগারেশন ও ডায়াগনস্টিক নিয়ন্ত্রন করার প্রসেস এটি। চালু রাখুন।

 

ashDisp.exe : এটি এভাস্ট এন্টিভাইরাসের প্রসেস।

 

explorer.exe : এইটা খুবই গুরুত্বপূর্ণ একটি প্রসেস যা সবসময় ব্রাকগ্রাউন্ডে চালু রাখা হয়। এর কাজ হলো উইন্ডোজের গ্রাফীক্যাল Desktop, Taskbar and Start Menu নিয়ন্ত্রের জন্য ইউজার ইন্টারফেস।

 

iexployre.exe : যদি আপনি মজিলা বাদ দিয়ে ইন্টারনেট এক্সপ্লোয়ারের মাধ্যমে ইন্টারনেট ব্রাউজ করেন তাহলে এইটা তার প্রসেস। আর যদি মজিলা ব্যবহার করেন তাহলে এইটা বন্ধ করে দিতে পারেন। আর বন্ধ করলেই কোন সমস্যা নাই। আবার যখন ইন্টারনেট এক্সপ্লোয়ার চালু করবেন তথন এইটা অটোমেটিক চালু হবে।

 

alg.exe : IM clients, RTSP, BitTorrent. SIP, and FTP এই এপ্লিকেশন গুলো এক্সিকিউট করতে এই প্রসেসটা সাহায্য করে।

 

ashServ.exe : এটি এভাস্ট এন্টিভাইরাসের প্রসেস।

 

aswUpdSv.exe : এটি এভাস্ট এন্টিভাইরাসের প্রসেস।

 

svchost.exe : এইটার কাজ কিন্তু বিশাল এবং দেখবেন এই একই প্রসেস একের অধিক আছে। এক একটার কাজ একেক রকম। এইসব প্রসেস ভুলেও বন্ধ করবেন না।

 

svcHost.exe : এইটা একটা ভাইরাস। প্রসেসটা পেলে সাথে সাথে বন্ধ করে দিন। সাথে সাথে উপরেরটার সাথে এর পার্থক্যটাও লক্ষ্য করুন।

 

lsass.exe : Local Security Authority Service যা উইন্ডোজের লোকাল সিকিউরিটি এবং লগিন এর নিয়ন্ত্রনের জন্য ব্যবহ্রত প্রসেস। বন্ধ না করলেই ভাল হবে।

 

Navapsvc.exe, nvsrvc32.exe, and navapw32.exe : এই গুলো সাইমানটেক এন্টিভাইরাসের প্রসেস। এগুলোতে হাত দিয়েন না।

 

rundll32.exe : সিস্টেম প্রসেস যা .dll ফাইল গুলোকে এক্সিকিউট করে।

 

savscan.exe : নরটন এন্টিভাইরাস প্রসেস। কিপ ইট আপ।

 

services.exe : এইটা একটা গুরুত্বপূর্ণ প্রসেস যা নিয়ন্ত্রন করে উইন্ডোজের স্টার্ট আপ, সাট ডাউন এর সহ বিভিন্ন বুট প্রসেস। এইটা কখনও টারমিনেট করবেন না।

 

winlogon.exe : এটি উইন্ডোজের লগইন এবং লগ আউট নিয়ন্ত্রন করে। এটি সিস্টেম প্রসেস।

 

csrss.exe : সিস্টেম প্রসেস যা উইন্ডোজের মাইক্রোসফট ক্লাইন্ট এর প্রধান executable. যা কোন মতেই বন্ধ করা যাবে না।

 

csrcs.exe : ভাল করে এর বানানটা একটু খেয়াল করুন। উপরেরটার সাথে এর কিছু পার্থক্য আছে। এইটা একটা ম্যালওয়্যার এর প্রসেস। আসলে ভাইরাস বা কোন ম্যালওয়ার বা স্পাইওয়্যার এর প্রসেস এর নামকরণ করা হয় সাধারনত উইন্ডোজের প্রসেস গুলোর নামের সাথে মিল রেখে বা সামান্য একটা কি দুইটা অক্ষর পরিবর্তন বা ছোট হাতের বা বড় হাতের অক্ষরে পরিবর্তন করে। যাতে সহজেই কেউ বুঝতে না পারে। পরবর্তিতে আরও কিছু উধাহরন দিচ্ছি।

 

smss.exe : না ভাই এইটা কোন এস এম এস সার্ভিস না। এটা হল Session Manager Subsystem যা একটি সিস্টেম প্রসেস, যা নিয়ন্ত্রন করে উইন্ডোজ অপারেটিং এর মধ্যবর্তি প্রসেস গুলো। এইটা বন্ধ করলে আপনার পিসির খবর আছে।

 

ashWebSv.exe : এটি এভাস্ট এন্টিভাইরাসের প্রসেস।

 

ashMaiSv.exe : এটি এভাস্ট এন্টিভাইরাসের প্রসেস।

 

System : এইটা একটা সিস্টেম প্রসেস যা আপনার লোকাল হার্ডড্রাইভের সকল ইনফরমেশন জমা রাখে। প্রসেসটা বন্ধ করবেন না।

 

System Idle Process : আপনার পিসির সিপিউটা বর্তমানে কতটুকু ব্যবহ্রত হচ্ছে তা এই সিস্টেম প্রসেসটা ক্যালকুলেট করে। সো কিপ ইট আপ।

 

Firefox.exe : মজিলা ফায়ারফক্সের প্রসেস। দরকারী।

 

Plugin container.exe : এইটা ফায়ারফক্সের একটা প্রসেস যা ইন্টারনেট কানেক্ট হলে ওয়েবসাইটের জন্য প্রয়োজনীয় Plugin সার্চ করে এবং ডাউনলোড করে। এর কারনে আপনি যদি ফায়ারফক্স ওপেন করে কোন কিছুই না করেন তারপরেও এটি কিছু মেগাবাইট খরচ করে। এখন আপনি যদি মনে করেন যে না কোন মেগাবাইট খরচ করবো না তাহলে এটি বন্ধ করে দিয়েন। অবশ্য এটি বন্ধ করলেও আবার চালু হতে পারে। তাই নজর রাখবেন এটির প্রতি।

 

আপনি যদি উইন্ডোজের এই সকল প্রসেস সম্পর্কে বিস্তারিত ধারনা পেতে চান তবে এই সাইটটিতে ভিজিট করতে পারেন। লিংক: http://www.processlibrary.com

 

প্রসেস গুলো নিয়াতো অনেক আলোচনা করলাম। এবার একটা জিনিষ, তা হল হুট করেই কোন প্রসেস এর নাম দেখেই তা বন্ধ করতে যাবেন না। প্রসেসটি বন্ধ করার আগে বা কোন প্রসেস নিয়া যদি মনে কোন প্রশ্ন যাগে তাহলে আগে গুগলকে একবার ব্যবহার করে দেখবেন। নতুন নতুন একটু কঠিন মনে হতে পারে। কিন্তু নিয়মিত দু-চারদিন একটু গবেষনা করলে দেখবেন আমার উপরের লিখা গুলো আপনার জন্য খুবই সহজ। পিসিহেল্পলাইন বিডি এর সম্মানিত এ্যাডমিনকে একটা অনুরোধ করবো। আমার এই উপকারী পোস্টটি দু-একদিনের জন্য স্টিকি করে মানুষকে জানার সুযোগ করে দিন প্লিজ। ধন্যবাদ সবাইকে।

11 মন্তব্য
  1. লিটন হাফিজুর বলেছেন

    thanks for share

  2. Nil Manush বলেছেন

    নাইস। খুব ভাল পোষ্ট। ধন্যবাদ আপনাকে।

  3. mizan065 বলেছেন

    Nice one..notunder kaje lagbe..

  4. সাইফুল ইসলাম বলেছেন

    ভাল লাগল

  5. Md. Moshiour Rahman বলেছেন

    অনেক সুন্দর, এক কথায় অসাধারন 😀

  6. খুরশীদ সিহাব বলেছেন

    সেরা একটি পোষ্ট করেছেন ভাই; চমৎকার তথ্য জানতে পারলাম।

  7. মোহাম্মদ অভি বলেছেন

    নাছির ভাই ,আপনার নামে আমি বিচার দিমু 😛 আপনি সফটওয়্যার এর কপি করেন 😛 হেহহে

  8. সিহাব সুমন বলেছেন

    Nasir vi, shundor and dorkari post tir jonno dhonnobad.

উত্তর দিন