কোনো সাইটে এস ই ও শুরু করার পূর্বে কিভাবে সাইটকে প্রস্তুত করবেন

0 196

পিসি হেল্প লাইন বিডি এর পক্ষ হতে স্বাগতম। আমরা অনেকেই এস ই ও করি বা করতে চাই। কিন্তু অনেকের কাছেই টাইটেলটি অবাক লাগতে পারে যে এস ই ও এর জন্য সাইট কিভাবে তৈরির করব এর মানে কি? হতে পারেন আপনি একজন ব্লগার বা এস ই ও নিয়ে কাজ করছেন। আপনি ফ্রিল্যান্সিং হোক বা নিজের সাইট অথবা আপনার ক্লায়েন্টের। যেকোনো ক্ষেত্রেই আপনাকে দেখতে হবে সাইট এস ই ও এর জন্য প্রস্তুত কিনা!!

seo-ready-site

কিন্তু কিভাবে ??

আপনি কোনো সাইটে এস ই ও করতে চাইলে আপনাকে প্রথমেই দেখতে হবে সেই সাইটে মেটা টাইটেল বা মেটা ডেস্ক্রিপশন আছে কিনা। এবং প্রত্যেকটি পোস্টে কিওয়ার্ডের কিরূপ অবস্থা!!

মেটা টাইটেলঃ

মেটা টাইটেল কমপক্ষে ১৪২ থেকে ১৫৭ টি অক্ষরের মধ্যে হতে হবে এবং সেক্ষেত্রেও কিওয়ার্ড রিসার্চ করতে পারেন। এতে সাইটের টাইটেল শেষে যে স্লোগান দেয়া হয় সেটিও ব্যবহার করতে পারেন। তবে অবশ্যই ছোট আকারে। যদি স্লোগান ১৫৭ টি অক্ষরের মধ্যে দেয়া সম্ভব না হয় তবে অবশ্যই কোডের মাধ্যমে দিন। এতে করে আপনার স্লোগান দেয়াও হবে সাথে সাথে আপনার টাইটেল এর এস ই ও র‌্যাঙ্ক ও ঠিক থাকবে

মনে রাখবেন, সাইটের প্রান হল তার টাইটেল। ভিজিটর আপনার সাইটে প্রবেশ করবে সাইটের টাইটেলের উপর ভিত্তি করে। কাজেই অবশ্যই ব্যাপারটি খুব ভেবে চিন্তে দিতে হবে।

মেটা ডেস্ক্রিপশনঃ-

মেটা ডেস্ক্রিপশনে কমপক্ষে ১৩০ টি থেকে ১৬০ টি অক্ষরের মধ্যে দিতে হবে। এখানে যেসকল ওয়ার্ড ব্যবহার করবেন সেটি আপনাকে অবশ্যই সাইটের বিষয় ভিত্তিক হতে হবে এবং কম শব্দের মধ্যে হতে হবে। মেইন কিওয়ার্ড গুলি রিসার্চ করে দিতে হবে। এতে করে সাইটের অন্যতম গুরুত্বপূর্ন বিষয়টি পূরন হবে।

মেটা কিওয়ার্ডঃ-

যারা এস ই ও সম্পর্কে ভালো জানেন তারা হয়ত এতক্ষনে আমাকে বেশ বোকাই ভাবছেন। কেন মেটা কি ওয়ার্ড নিয়ে লিখছি যেটা কিনা এখন গুগলের কাছে বর্জ্যের ন্যায়। যারা ব্যাপারটি সম্পর্কে অবগত নয় শুধু তাদের জন্যই বলি। গুগল মেটা কিওয়ার্ডকে এখন আর প্রাধান্য দেয় না। কাজেই এটি দেয়া আর না দেয়া একই কথা। লাভ ক্ষতির হিসেবে ফলাফল শুন্য

ছবিতে অল্টার ট্যাগ এবং টাইটেলঃ

আপনারা যারা ব্লগার রয়েছেন তারা কন্টেন্টে যে ছবি ব্যবহার করেন তাতে কি অল্টার ট্যাগ এবং টাইটেল রয়েছে? না থাকলে আগে সেই বিষয়গুলি যত দ্রুত সম্ভব ঠিক করে ফেলুন। গুগল ইমেইজ চিনে কিন্তু কোনটা দ্বারা কি বুঝায় সেটি ইমেইজ দেখে বোঝে না। ইমেইজের ব্যকগ্রাউন্ডে থাকা অল্টার ট্যাগ এবং টাইটেল দেখেই বোঝে। কাজেই ব্যাপার মোটেই ছোট করে দেখবেন না।

কিওয়ার্ড রিসার্চঃ-

সবচেয়ে প্রথমে এই বিষয়টি আলোচনা করা উচিত ছিল। শেষে আনলাম কারন সহজ বিষয়গুলি দ্রুত মাথায় ঢোকানোর জন্য। যাই হোক এটিও যে খুব কঠিন তা নয়। তবে বলতে যতটা সহজ কাজটা ততই কঠিন। প্রত্যকটি পোস্ট লেখার পূর্বে অবশ্যই কিছু মেইন বা ফোকাস কিওয়ার্ড নির্বাচন করুন এবং সেই কিওয়ার্ড গুলি ভালোভাবে রিসার্চ করে তার ভ্যালু চেক করুন যদি ভ্যালু তেমন ভালো না হয় তবে সাজেশন কিওয়ার্ডগুলি থেকে বাছাই করে নিন। কন্টেন্ট লেখার পূর্বে ৩০০ শব্দ ব্যবহার করুন। কন্টেন্টের টাইটেল দেয়ার পূর্বে প্রত্যকটি ওয়ার্ড ভালো ভাবে রিসার্চ করে সিলেক্ট করুন এবং টাইটেলে ব্যবহার করা ওয়ার্ড গুলি ৫-৭ বার ব্যবহার করার চেষ্টা করুন।

আর এভাবেই আপনার অন পেজ এস ই ও এর জন্য প্রস্তুত হোন। এই কাজ গুলি সম্পন্ন করলে যেমনি অন পেজ এস ই ও এর অর্ধেক কাজ শেষ হবে তেমনি চোখের সামনেই ভালো ফলা ফল দেখতে পাবেন। পরবর্তীতে এস ই ও ফ্রেন্ডলী কন্টেন্ট লেখার ব্যপারে বিস্তারিত লিখব। তাই পিসি হেল্প লাইন বিডি এর সাথেই থাকুন।

ধন্যবাদ।

উত্তর দিন