সহজ পদ্ধতিতে সফটওয়ার ইনস্টল(পর্ব – ১)

6 107

সহজ পদ্ধতিতে সফটওয়ার ইনস্টল

নিজে জেনেছি তাই জানাতে চাই আপনাদের সবাইকে। এটি তিন পর্বের ধারাবাহিক পোস্ট। তবে কোন চিন্তা নাই । কারন এটি নাটক নয় যে কাহিনী জানতে হলে সব কয়েকটি পোস্ট পড়তে হবে।

১ম পর্ব

আমাদের দেশে বেশির ভাগ মোবাইল ব্যবহারকারীর অন্যতম চয়েজ হলো সিমব্রিয়ান অপারেটিং সিস্টেম চালিত নকিয়া মোবাইল ফোন।

বর্তমানে নকিয়া তাদের S60 3rd এবং S60 5th এডিশন মোবাইল গুলোতে খু্বই বিরক্তিকর একটি অপশন যোগ করেছে। আর তা হল যেকোন ‍sis, sisx সফটওয়ার ইনস্টলের সময় সার্টিফিকেট চেক করা। এর ফলে থার্ড পার্টিদের বানানো ‍sis, sisx ফরমেটের কোন সফটওয়ার এই সকল সেটে ইনস্টল করা যায় না।ইনস্টল করতে গেলে এরকম লেখা আসে

i) Certificate expired

ii) Contact application supplier

iii) Unsigned application

iv) Constrained by certificate

v) Unable to install a protected application from an untrusted  supplier

আমি এই সমস্যার সমাধান দেব দুই ভাবে।

প্রথমে আমি আপনাদের সাথে শেয়ার করবো একটি সফটওয়ার যার নাম Free Singer । এখানে একটা ক্লিক করে এটি just click this link ডাউনলোড করুন। সাইজ মাত্র ৪৪.২২ কেবি। ইনস্টল করুন।

 

Software টি ওপেন করুন। ক্লিক করুন Add task

 

এবার আপনি ব্রাউজ করে আপনার কাংখিত সফটওয়ারটি দেখিয়ে দিন।

 

Option থেকে add করুন। তারপর self sign sis এ ok করুন।

 

তারপর আবার  Option তারপর go.

এখন আপনি আপনার যে ফোল্ডারের সফটওয়ার টি সাইন করেছেন সেখানে গিয়ে দেখেন যে সেই সফটওয়ারের পরে signed নামে আরেকটি সফটওয়ার তৈরী হয়েছে। এটি ইনস্টল দেন দেখবেন আর কোন সমস্যা নেই। এই ভাবে আপনার সমস্ত সফটওয়ার এই ফ্রি সাইনার দিয়ে সাইন করে নিয়ে আপনার সেটে ইনস্টল করুন। তবে এখানে একটি কথা আছে। যদি এর পরেও দেখেন যে ইনস্টলের সময় উপরে চার নম্বর কথাটি দেখায়। তবে বুঝবেন যে আপনার সফটওয়ারটি আগে অন্য কেউ তার নিজের সেটের জন্য সাইন করেছিল। এমতাবস্তায় আপনি ঐ সফটওয়ার টিকে self sign sis না করে Remove sign করবেন। তারপর আবার তাকে self sign sis করবেন। একটু জটিল হলেও একবার করতে পারলে পরবর্তীতে খুব সহজ মনে হবে। আর যদি এর পরেও ৫ নং সমস্যা দেখা দেখা দেয় তবে এটি সমাধান করার জন্য আপনাকে অবশ্যই আমার পরবর্তী পোস্টের দিকে নজর রাখতেই হবে।

আমার এই পোস্টটি আপনাদের অনেকের কাছে পুরোনো হতে পারে। তবে আমার পরবর্তী পোস্টটি কিন্তু একদম নতুন। সেটি হলো আমার দ্বিতীয় পদ্ধতি, কিভাবে নকিয়া C5 এর মত নতুন সেট গুলো হ্যাক করবেন। তো চোখ রাখুন পিসিহেলপলাইনবিডির পর্দায়। পর্ব – ২

6 মন্তব্য
  1. শাহীন আলম বলেছেন

    ভাইয়া ফাইলটার লিংকে গেলে Invalid or deleted file বলে প্লিজ কিছু করেন ।

  2. Ashikbd3041 বলেছেন

    vai link ta kaj krte ce na

  3. দিপু রায়হান বলেছেন

    ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য।

  4. সিহাব সুমন বলেছেন

    thanks for share

  5. আব্দুল বারী বলেছেন

    nice post thanks for share with us

উত্তর দিন