ফটো এডিট করার জন্য কিছু ভালো সফটওয়্যার এর নাম !

2 4,195

আমি উইন্ডোস (Windows) সিস্টেম ব্যবহার করি। যার ফলে আমার উত্তর উইন্ডোসের এপলিকেশন নির্ভর হবে এটাই স্বাভাবিক। আর আমি যা যা সফটওয়ার ব্যবহার করেছি সেই গুলোর উপর ভিত্তি করেই দেব উত্তর।

  • প্ৰথমে Picasa ব্যবহার করতাম। নবাগতদের জন্য খুবই ভালো সফটওয়ার। এখানে খালি ফটো এডিট করাও নয়, ছবি দিয়ে নিজের পছন্দ মত গান যোগ করে ভিডিও-ও বানানো যায়।
  • পরে কোরেলড্র (Corel Draw) ব্যবহার করেছি। খুব একটা ভালই লাগেনি।
  • তারপরে ব্যবহার করি এডোবি ফটোশপ (Adobe Photoshop)। এটা পুরোপুরি প্রো-লেভেলের জন্যে। ফটো manipulation এবং ক্রিয়েটিভ কাজের এর জন্যে এর জুড়ি মেলা ভার। কিন্তু এটার জন্যে আপনাকে দক্ষিনা দিতে হবে। যদিও বাজারে এর অনেক “জালি” (Crack) ভার্শন পাওয়া যায়। একটু খাটাখাটনি করতে হবে আর কি। এতেও ওই ভিডিও বানানো থেকে শুরু করে “টাইম স্ল্যাপ” সব কিছুই বানানো যায়।
  • পরে বর্তমানে ব্যবহার করি এডোবি এরই লাইটরুম (Lightroom)। এতে ফটোশপের মত মানিপুলাশন করা সহজ নয় ( মানে আমি জানি না করতে)। কিন্তু কেবলমাত্র colour manipulation এর জন্যে এটা সেরা (আমার ব্যক্তিগত মতামত)। কিন্তু এটাও ফ্রী নয়, মানে ওই কিনতে হবে আর কি- নাহলে তো গুগল সার্চ করে… বুঝতেই তো পারছেন।
  • আর একটা সফটওয়ার এর নাম শুনেছি- GIMP। এটা লিনাক্স/উনিক্স (Linux/Unix) বেসড ফ্রী সফটওয়ার। এতেও সাধারণ ফটো মানিপুলাশন নাকি সহজ। যদিও আমার কখনো ব্যবহার করা হয়ে উঠেনি।

মতামত জানাতে ভুলবেন না।

2 মন্তব্য
  1. roton বলেছেন

    welcome bro

  2. nuralamislam বলেছেন

    সফটওয়্যার গুলো শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ

উত্তর দিন