কালতো SSC Result 2019 দেবে, সবার আগে রেজাল্ট দেখার নিয়ম গুলো জানেন তো?

0 2,164

হ্যালো বন্ধুরা নিশ্চই সবাই ভালো আছেন। কিছু দরকারী টিপস দেবো বলে অনেক দিন পরে লিখতে বসলাম। আশা করছি কাজে দেবে। আগামী কাল সকাল থেকেই শুরু হয়ে যাবে রেজাল্ট দেখার প্রতিযোগীতা। কেউ গুগলো সার্চ দেবে, কেউ সরকারী ওয়েব সাইটে খুঁজে বেড়াবে আবার কেউ কেউ অন্য উপায়ে রেজাল্ট দেখার চেষ্টা করবে। এমনিতেই সবার মাথায় টেনশন থাকবে বলে রেজাল্ট দেখার সকল নিয়ম হয়তো অনেকেই ভুলে যায়। ভুলে গেলেও আজ আমি আপনাদের সকল নিয়মগুলো মনে করিয়ে দেয়ার চেষ্টা করছি। লেখাটা শেষ পর্যন্ত পড়ুন আর প্রয়োজনে এই পোষ্টটি আপনার ফেসবুক ওয়ালে শেয়ার করে রাখুন। তাহলে ভুলে যাওয়ার কোন চান্স থাকবে না। চলুন কথা না বাড়িয়ে নিয়মগুলা জেনে নেয়া যাক।

এস এস সি রেজাল্ট ২০১৯ দেখার ৫টি উপায়

১। Educationboard.gov.bd সরকারী ওয়েব সাইট থেকে রেজাল্ট দেখার নিয়ম।
২। Eboardresult.com সরকারী ওয়েব সাইট থেকে রেজাল্ট দেখার নিয়ম।
৩। SMS -এর মাধ্যমে রেজাল্ট দেখার নিয়ম।

চলুন রেজাল্ট দেখার ৫টি নিয়ম বিস্তারিত দেখি

। Educationboard.gov.bd সরকারী ওয়েব সাইট থেকে রেজাল্ট দেখার নিয়ম।
এই ওয়েব সাইটের সবচেয়ে খারাপ দিক হলো, প্রয়োজনে কাছে পাওয়া যায় না। মানে হলো, রেজাল্টের দিন সার্ভার বিজি থাকে। তাই ওখান থেকে রেজাল্ট দেখা বেশ কঠিন। তাই আপনাদের কাছে পরমর্শ হলে ১ নং পদ্ধতি অনুসরন করা। অযথা সময় অপচয় না করে রেজাল্ট কিটের উপরেই না হয় ছেড়ে দিন।
যাই হোক, নিয়ম বলে দিচ্ছি।

প্রথমে সরকারী ওয়েব সাইট এ যেতে এখানে ক্লিক করুন
সেখানে নিচের মতো একটা ফর্ম পাবেন।

resultkit

সঠিক ভাবে ফর্মটি পুরোন করে সাবমিট বাটনে ক্লিক করুন। পেয়ে যাবেন আপনার রেজাল্ট।

এখানে একটা বিষয় ক্লিয়ার করছি। অনেকেই সিকুরিটি কোরসেনের মানে বোঝে না তাই তাদের একটু ধকল পোহাতে হয়। অনেক সময় দেখতে পাবেন। 8+1 = একটি খালি ঘর। এটার মানে হলো। ৮ এবং ১ যোগ করলে উত্তর কতো হবে তা খালি ঘিরে লিখুন। এটা যোগ বিয়োগ গুন ভাগ যে কোন কিছু হতে পারে। খেয়াল করুন ভালো ভাবে। সঠিক উত্তরটি খালি ঘরে লিখুন।

২। Eboardresult.com সরকারী ওয়েব সাইট থেকে রেজাল্ট দেখার নিয়ম।
রেজাল্ট দেখার অন্য সরকারী ওয়েব সাইট হলো, ইবোর্ড রেজাল্টস্ ডট কম। প্রথমে আপনাকে এখানে অথবা এখানে ক্লিক করতে হবে। এর পর নিচের মতো একটা ফর্ম আসবে।

resultkit

সেখানে আপনার পরীক্ষার ধরন, পরীক্ষার সন, বোর্ড ও রেজাল্ট টাইপ ইন্ডিবিজুয়াল দিতে হবে। সাথে সাথেই আপনি আরো কিছু অপশন পেয়ে যাবেন। রোল, রেজিস্ট্রেশন নম্বর ও ক্যাপচা বা সিকুরিটি কি লিখে গেট রেজাল্ট এ ক্লিক করতে হবে। তাহলেই পেয়ে যাবেন আপনার রেজাল্ট।

সিকুরিটি কি সম্পর্কে দু একটা কথা না বললেই নয়। Security Key লেখার ডানেই যে লেখাটি দেখতে পাবেন সেটাই সিকুরিটি কি। ভালো করে খেয়াল করুন। ওখানে বড় বা ছোট হাতের লেখা ও সংখ্যা থাকতে পারে। যেভাবে দেখবেন ঠিক সেভাবেই লিখতে হবে।

৩। SMS এর মাধ্যমে রেজাল্ট দেখার নিয়ম।
এটা একটি সহজ পদ্ধতি। প্রথমে আপনার মোবাইলের মেসেজ অপশনে যান। এর পর টাইপ করুন

জেনারেল বোর্ডের জন্য

SSC<স্পেস দিন>আপনার বোর্ডের প্রথম তিন অক্ষর লিখুন<স্পেস দিন>রোল নম্বর লিখুন<স্পেস দিন>সাল 2019 লিখুন এবং পাঠিয়ে দিন 16222 নম্বরে।

দাখিল রেজাল্টের জন্য

Dakhil<স্পেস দিন>মাদ্রাস বোর্ডের প্রথম তিন অক্ষর লিখুন<স্পেস দিন>রোল নম্বব দিন<স্পেস দিন>সাল 2019 লিখুন এবং পাঠিয়ে দিন 16222 নম্বরে।

ভকেশনাল রেজাল্টের জন্য

SSC<স্পেস দিন>টেকনিক্যাল বোর্ডের প্রথম তিন অক্ষর লিখুন<স্পেস দিন>রোল নম্বর লিখুন<স্পেস দিন>সাল 2019 লিখুন এবং পাঠিয়ে দিন 16222 নম্বরে।

উদাহরন- SSC BAR 286435 2019 পাঠিয়ে দিন 16222 নম্বরে।

education board short code

৫টি উপায় লিখে দিলাম। কোন কিছু বুঝতে অসুবিধা হলে টিউমেন্ট করেন। আর আগামী কালের জন্য লেখাটি আপনার ওয়ালে শেয়ার করে রাখতে পারেন। এস এস সি পরীক্ষায় অংশগ্রহনকারী সকল শিক্ষার্থী বন্ধুদের অগ্রিম শুভ কামনা জানিয়ে আজকের মতে এখানে বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।

উত্তর দিন