মুঠোফোনে সেকেন্ডে ২ গিগাবিট!

0 944

বিশ্বের সবচেয়ে বড় মুঠোফোন নেটওয়ার্ক সেবাদাতা প্রতিষ্ঠান এটিঅ্যান্ডটি যুক্তরাষ্ট্রে পঞ্চম প্রজন্মের নেটওয়ার্কে সেকেন্ডে ২ গিগাবিটের বেশি গতি অর্জন করেছে। এক ব্লগ পোস্টে প্রতিষ্ঠানটি জানিয়েছে, নেটগিয়ার নাইটহক ফাইভ-জি মোবাইলে হটস্পট ব্যবহার করে এ মাইলফলক পাওয়া গেছে। অথচ মাসখানেক আগেই বিভিন্ন শহরে পরীক্ষা চালিয়ে সেকেন্ডে সর্বোচ্চ ১ গিগাবিট পর্যন্ত গতি পাওয়া গিয়েছিল।

ফাইভ-জি নেটওয়ার্কে যদি ২ গিগাবিট গতি বজায় থাকে, তবে ২ ঘণ্টার একটি উচ্চ রেজল্যুশনের চলচ্চিত্র ডাউনলোড করতে মাত্র ১০ সেকেন্ড সময় লাগবে। তবে খাতা-কলমে হিসাবটা সহজ হলেও বাস্তবায়ন অত সহজ নয় বলে মনে করেন বিশেষজ্ঞরা।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট এনগ্যাজেটের মতে, এই উচ্চ গতি অর্জন এবং তা বজায় রাখা এখন পর্যন্ত কোন প্রতিষ্ঠানের পক্ষে সম্ভব হয়নি। কারন, এর জন্য মিলিমিটার তরঙ্গের নেটওয়ার্ক সংযোগ থাকতে হবে, যা ঘরের ভেতর থেকে পাওয়া আরও কঠিন। তা ছাড়া এই গতি বিশেষ হটস্পট ব্যবহার করে পাওয়া গেছে।

এটিঅ্যান্ডটির পক্ষ থেকে বলা হয়েছে, ‘ফাইভ-জি পৌঁছে দিতে আমরা সম্ভাব্য সব দিক চেষ্টা করে দেখছি’। ২০২০ সালের মধ্যে একটি সন্তোষজনক অবস্থায় আনা যাবে বলে মনে করছে প্রতিষ্ঠানটি। আর ২০১৯ সালের শেষ নাগাদ ২১টি অঙ্গরাজ্যে ফাইভ-জি নেটওয়ার্ক পৌঁছানো সম্ভব।

উত্তর দিন