লিনাক্সে ফাইল ও ডিরেক্টরি মুছে ফেলার উপায়

0 2,282

লিনাক্সে ফাইল ও ডিরেক্টরি মুছে ফেলতে হলে কমান্ড ব্যাবহার করতে হয়। কমান্ড লাইনে এই কমান্ড ব্যাবহার করা হয়। ফাইল ও ডিরেক্টরি মুছে ফেলতে rm কমান্ড ব্যাবহার করতে হয়।

যে ফাইল বা ডিরেক্টরি মুছে ফেলতে চান file/directory এর জায়গায় সেই ফাইল বা ডিরেক্টরির লিখতে হবে।

rm কমান্ডের কিছু অপশন আছে। এখন এসব অপশন দেখা যাকঃ

অপশনলং অপশনঅর্থ
-i–interactiveএটি ব্যবহার করলে প্রত্যেক ফাইল মুছে ফেলার পূর্বে আপনার অনুমতি চাইবে।
-r–recursiveএটি ব্যবহার করে ডিরেক্টরির ভিতরে থাকা সব ফাইল ও সাব ডিরেক্টরি সহ মুছে ফেলা যাবে। প্রকৃতপক্ষে কনটেন্ট সহ ডিরেক্টরি মুছে ফেলতে এটি ব্যবহার করা হয়।
-f–forceকোনো কোনো ফাইল ও ডিরেক্টরি মুছে ফেলার সময় শেল আপনাকে সতর্ক করবে। ফাইল ও ডিরেক্টরি গুলো মুছে ফেলা ঠিক হবে না তাই মুছে ফেলা হচ্ছে না এমনটা জানাবে। এই অপশন ব্যবহার করে সমস্তকিছু মুছে ফেলা সম্ভব। এটি ব্যবহার করলে –interactive অপশন কাজ করবে না।
-v–verboseমুছে ফেলার প্রক্রিয়া বিস্তারিত দেখাবে।

ফাইল ও ডিরেক্টরি মুছে ফেলার সময় সতর্ক থাকতে হবে!

টাইপ করতে গিয়ে ভুল হওয়াটা খুব স্বাভাবিক ব্যাপার। তাই এই কমান্ড ব্যাবহারের সময় অবশ্যই সতর্কতা অবলম্বন করতে হবে। নয়তো আপনার কাঙ্খিত ফাইল ও ডিরেক্টরি ছাড়াও অন্য কিছু মুছে যেতে পারে।

ধরা যাক একটা ফোল্ডারে বেশকিছু ফাইল আছে। তারমধ্যে হয়ত অপ্রয়োজনীয় .png ফাইল আছে। ওয়াইল্ডকার্ড ব্যবহার করে সব .png ফাইল একবারে মুছে ফেলার জন্য একটি কমান্ড দেওয়া হল। যেমনঃ

কমান্ডটি সম্পূর্ণরূপে লিখে থাকলে ঠিকভাবে কাজ করবে। কিন্তু যদি ভুল হয়? যদি নিচের ছবির মতন হয়!

অর্থাৎ * এবং .png এর মধ্যে একটি স্পেস দেওয়া হলে প্রথমে ওই ডিরেক্টরির ভিতরে থাকা সবকিছু মুছে ফেলবে, তারপর হয়ত একটি এরর দেখাবে যে .png বলে কোনো ফাইল পাওয়া যায়নি। এখন বুঝতেই পারছেন rm কমান্ড ব্যাবহারের সময় কেন সতর্কতা অবলম্বন করতে হবে।

তাই মুছে ফেলার পূর্বে ls কমান্ড ব্যাবহার করে নিদ্রিষ্ট ডিরেক্টরির ভিতরে থাকা সকল ফাইল ও ডিরেক্টরি দেখে নেওয়া উচিৎ। ls কমান্ড নিয়ে অন্য একদিন বিস্তারিত লিখবো।

আজ এই পর্যন্তই। সবাই ভালো ও সুস্থ থাকবেন।

নিজে জানুন, অন্যকে জানান

উত্তর দিন