প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ছাড়াই ভর্তির দারুন সুযোগ!

0 1,674

“বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি ” ঢাকার গাজীপুরে অবস্থিত বাংলাদেশের প্রথম ডিজিটাল বিশ্ববিদ্যালয়। এটা নতুন পাবলিক বিশ্ববিদ্যালয়। এটি দেশের ৪১ তম পাবলিক বিশ্ববিদ্যালয়।

এই বছর ভর্তি পরীক্ষা ছাড়াই এসএসসি ও এইচএসসি রেজাল্টের ভিত্তিতে ছাত্র ভর্তি করাবে!

সাবজেক্ট ও সময় উপযোগী!

1. BSc in I.O.T (Internet of Things)
2. BSc in ICT in Education

এমন সুযোগ বার বার আসে না…….

যাদের কোথাও চান্স হয়নি + জিপিএ ভালো + ঢাকায় থাকার ইচ্ছা তাদের জন্য ট্রাম্প কার্ড বলা যায়….

ভর্তি আবেদন শুরু হয়েছে ১০ জানুয়ারী থেকে এবং চলবে আগামী ৩০ জানুয়ারী পর্যন্ত।

আবেদনের নূন্যতম যোগ্যতা :

২০১৪/২০১৫/২০১৬ সালের বিজ্ঞান বিভাগ হতে উত্তীর্ণদের এসএসসি/সমমান পরীক্ষায় নূন্যতম জিপিএ ৩.৫ এবং ২০১৭/২০১৮ সালের এইচএসসি/সমমান পরীক্ষায় ৪র্থ বিষয়সহ(গণিত, পদার্থ ও ইংরেজী বিষয়ে জিপিএ ৩.০) নূন্যতম ৩.৫ সহ মোট ৭.৫ পেতে হবে।

চলতি ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষ থেকে গাজীপুরের কালিয়কৈরে দুটি অনুষদ এবং একটি ইনস্টিটিউট চালু করে শিক্ষা কার্যক্রম পরিচালনার অনুমোদন পেয়েছে দেশের প্রথম ডিজিটাল বিশ্ববিদ্যালয় Bangabandhu Sheikh Mujibur Rahman Digital University.

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, বিজ্ঞান, প্রকৌশল প্রযুক্তি এবং উচ্চতর প্রযুক্তির সঙ্গে সম্পর্কিত যেমন, ডিজিটাল ডেভেলপমেন্ট, ডিজিটাল টেকনোলজি, বায়োটেকনোলিজি, ন্যানো টেকনোলজি, অ্যাডভ্যান্সড টেকনোলজি, ইন্সট্রাকশনাল টেকনোলজি, রোবোটিকস, ক্লাউড কম্পিউটিং, সাইবার নিরাপত্তা, ই-কমার্স, টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, ই-বর্জ্য ব্যবস্থাপনার বিষয়ে স্নাতক-স্নাতকোত্তর পর্যায়ে শিক্ষাদান, গবেষণা করার জন্য Bangabandhu Digital University প্রতিষ্ঠা করা হয়।

সদ্য অনুমোদন পাওয়া দুটি অনুষদ হলো প্রকৌশল অনুষদ, শিক্ষা ও গবেষণা অনুষদ এবং একটি ইনস্টিটিউিট হলো ইনস্টিটিউিট ফর অনলাইন এন্ড ডিস্টেন্স লার্নিং।

২০১৮-২০১৯ শিক্ষাবর্ষ থেকে প্রাথমিকভাবে প্রকৌশল অনুষদের অধীনে ব্যাচেলর অব সায়েন্স ইন আইওটি ইন এডুকেশন এবং শিক্ষা ও গবেষণা অনুষদের অধীনে ব্যাচেলর অব সায়েন্স ইন আইসিটি ইন এডুকেশন কোস চালু করতে পারবে বিশ্ববিদ্যালয়টি।

এছাড়া ইনস্টিটিউিট ফর অনলাইন এন্ড ডিস্টেন্স লার্নিং এর অধীনে ডিজিটাল লার্নিং এবং সাইবার সিকিউরিটি সার্টিফিকেট কোর্সে শিক্ষার্থী ভর্তি করে শিক্ষাকার্যক্রম পরিচালনার অনুমোদন পেয়েছে বিশ্ববিদ্যালয়টি।

ইনস্টিটিউিট ফর অনলাইন এন্ড ডিস্টেন্স লার্নিং এর অধীনে ডিজিটাল লার্নিং এবং সাইবার সিকিউরিটি সার্টিফিকেট কোর্সে শিক্ষার্থী ভর্তি করার বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর বলেন, এটাই বাংলাদেশের পাবলিক/ প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের মধ্যে একমাত্র বিশ্ববিদ্যালয় যেখানে দেশের এবং দেশের বাইরের শিক্ষার্থীদের অনলাইনের মাধ্যমে পাঠদানের ক্ষমতা রাখে। এর ফলে দেশের ও দেশের বাইরের শিক্ষার্থীরা সহজ পদ্ধতিতে এবং স্বল্প খরচে বিভিন্ন কোর্সে অংশগ্রহন করে সার্টিফিকেট অর্জন করতে পারবে যা বাংলাদেশকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে আরো এক ধাপ সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে।

উপাচার্য আরো বলেন, নতুন অনুমোদন পাওয়া কোর্সগুলোর মাধ্যমে শিক্ষার্থীর খুব সহজেই দক্ষতার উন্নয়ন ঘটাতে পারবে এবং নতুন নতুন উদ্যোক্তা হয়ে দেশে চাকরির বাজার সম্প্রসারিত করতে পারবে, যা প্রধানমন্ত্রীর ভিশন ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে সহায়ক হবে।

উত্তর দিন