WordPress 5.0 রিলিজ হয়ে গেলো!

0 311

ওয়ার্ডপ্রেস এর সর্বশেষ ভার্সন WordPress 5.0 ডিসেম্বর ৬, ২০১৮-তে রিলিজ হয়ে গেলো। এই ভার্সনের নাম জাজ সঙ্গীতশিল্পী বেবো’র নাম অনুযায়ী “Bebo” রাখা হয়েছে।

WordPress 5.0 ভার্সনের সাথে ব্লক এডিটর গুটেনবার্গ ডিফল্ট ভাবে যুক্ত করা হয়েছে। এর ফলে আগের ক্লাসিক এডিটর আর ডিফল্ট ভাবে ব্যাবহার করা যাবে না।

প্লাগিনের মাধ্যমে ক্লাসিক এডিটর ব্যাবহার করা যাবে। ওয়ার্ডপ্রেস থেকে ২০২১ সাল পর্যন্ত ক্লাসিক এডিটর প্লাগিনের সাপোর্ট দিবে। এরপর ওয়ার্ডপ্রেস থেকে ক্লাসিক এডিটর প্লাগিনের সাপোর্ট দেওয়া বন্ধ করবে। তখন ব্লক এডিটর গুটেনবার্গ ব্যাবহার করা ছাড়া আর কোন উপায় থাকবে না।

WordPress 5.0 আপডেট করার পুর্বে আপনাকে অবশ্যই সিদ্ধান্ত নিতে হবেঃ

  • এখন আপডেট করার জন্য সঠিক সময়?
  • আপনার সাইট এর জন্য গুটেনবার্গ উপযোগী?
  • WordPress 5.0 কি আপনার প্রয়োজন?

এখন কি আপডেট করার জন্য সঠিক সময়?

WordPress 5.0 স্টেইবল হলেও সম্ভবত জানুয়ারি ২০১৯-এ আরো স্টেইবল হবে। নতুন ভার্সনকে আরো স্টেইবল করতে ইতিমধ্যে একাধিক প্যাচ রিলিজ করার পরিকল্পনা করেছে ওয়ার্ডপ্রেস।

আপনার সাইট এর জন্য গুটেনবার্গ উপযোগী?

ওয়ার্ডপ্রেস পার্সোনাল সাইট অথবা ব্লগিং সাইটের জন্য বেশী ব্যাবহার করা হয়। আপনি অথবা আপনার সাইটের লেখকগন যদি গুটেনবার্গ ব্যাবহার উপযোগী না হয়ে থাকেন তাহলে নতুন ভার্সন-এ আপডেট করার প্রয়োজন নেই। মনে রাখবেন ওয়ার্ডপ্রেস এর নতুন ভার্সনের জন্য সকল প্লাগিন এখনো প্রস্তুত নয়।

WordPress 5.0 কি আপনার প্রয়োজন?

গুটেনবার্গ ব্যাবহার করতে চাইলে WordPress 5.0-এ আপডেট করতে পারেন। ওয়ার্ডপ্রেস ৫.০-এ আপডেট করে ক্লাসিক এডিটর ব্যাবহার করতে চাচ্ছেন। তাহলে প্লাগিনের মাধ্যমে ক্লাসিক এডিটর ব্যাবহার করুন।

আপনি কখন WordPress 5.0-এ আপগ্রেড করবেন?

আমাদের পরামর্শ হল, আপনি যদি অপেক্ষা করতে পারেন তাহলে অপেক্ষা করুন। ওয়ার্ডপ্রেস ৫.০ সম্ভবত জানুয়ারিতে আরো স্টেইবল হবে, তাই তখন আপগ্রেড করা উচিৎ। আপগ্রেড করার পূর্বে অবশ্যই ফুল ব্যাকআপ নিয়ে আপগ্রেড করা উচিৎ।

উত্তর দিন