Ransomware এর মতো নতুন ভাইরাস, আপনার ডাটা হারাতে না চাইলে সবাই সর্তক থাকুন! বিস্তারিত

0 207

কেমন আছেন সবাই, আশা করি ভালো। কিন্তু এই খবরটি শোনার পর হয়তো ভাল থাকবেন না। কারন খবরটা দুশ্চিন্তার! বেশ কিছু দিন আগে আমরা অনেকে Ransomware ভাইরাস দারা আক্রান্ত হয়েছিলাম। পরে আমরা সর্তক হয়ে যাওয়ার কারনে রক্ষা পেয়েছিলাম। কিন্তু দুশ্চিন্তার ব্যাপার হলো Ransomware আপডেট ভার্সন বের করেছে হ্যাকাররা তার নাম Puma Ransomware। Puma Ransomware এর মতই একটি ভাইরাস, যা আপনার কম্পিউটার কিংবা ল্যাপটপে আক্রমন করে আপনার সকল ডেটা গুলো encrypt করে দিবে। সম্প্রতি Malware Security Researcher Marcelo Rivero এর দারা এটির খোঁজ পাওয়া যায়।

Puma কম্পিউটারের Task Manager কে Disable করে দেয় যেন Pama প্রতিরোধ করা সম্ভব হয় না। এটি Windows Update এর নকল উইন্ডো তৈরি করে, এতে ব্যবহারকারী মনে করেন উইন্ডোস আপডেট হচ্ছে। এবং এই নকল উইন্ডোজ আপডেট এর সময় ব্যবহার কারীর সকল ডেটা encrypt করে দেয় এবং ফাইলের নাম এর সাথে.puma /.pumas অথবা.pumax যুক্ত করে দেয়।

অর্থাৎ
Photo.jpg কে Photo.puma তে encrypt করে
এর পরেই Ransomware এর মত মুক্তিপণ দাবি করে।
Puma ডেভেলোপারদের বানানো Decrypt Tool ব্যবহার করেই ভিক্টিম তাদের ডেটা গুলো ফিরে পেতে পারে। এজন্যে ভিক্টিমদের তাদের ডেভেলোপারদের নিকট থেকে টুলটি কিনে নিতে হবে। এর পরেই তারা তাদের ডেটা Decrypt করতে পারবে।

কিভাবে ভাইরাসটি ছড়াচ্ছেঃ

মূলত Fake Os update, Email, Third Party Software, Fake Software Updating Tools, Torrent এবং Trojans এর মাধ্যমে ভাইরাসটি ছড়াচ্ছে। এছাড়াও Microsoft Office Documents, RAR, PDF, এবং exe এর মাধ্যমেও এই ভাইরাসটি দ্রুত ছড়িয়ে পড়ছে।

প্রতিকার :আসলে সর্তক হওয়া আর Windows 10 এর Latest Version ব্যবহার করা ছাড়া আপাতত কোন প্রতিকার নাই। নতুন ভাইরাস তাই এন্টিভাইরাস দিয়েও রক্ষা পাওয়া যাবে না। থার্ড পার্টি অ্যাপ ব্যবহার থেকে সাবধান থাকুন।Windows activator ও Windows loader দিয়ে উইন্ডোজ একটিভ করা থেকে বিরত থাকুন। কারন এইভাবে একজনের একটিভ করতে নিয়ে ভাইরাস ধরেছে।

এইরকম ফেক আপডেট থেকে সাবধান থাকুন। এইরকম ওএস আপডেট নোটিফিকেশন আসলে ক্লিক করবেন না।

ভুল ক্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। সবাই ভাল থাকুন।

উত্তর দিন