কিভাবে হার্ডডিক্স বিষয়ে এক্সপার্ট হবেন এবং সমস্যা সম্মুখিন করবেন

0 1,326

হ্যালো বন্ধুরা,
কেমন আছেন সবাই? আশা করি ভাল আছেন। আজকে আমি আলোচনা করব কিভাবে আপনি হার্ডডিক্স বিষয়ে এক্সপার্ট হবেন অর্থাৎ হার্ডডিক্স এর খুটিনাটি বিষয়াদী অথবা সমস্যা হলে কি করবেন বা কি সমস্যা হয়েছে এই ধরনের একটি সফটওয়্যার নিয়ে আলোচনা করব।
আমরা সবাই জানি একটা পিসি(CPU/PC) অথবা কম্পিউটার সিস্টেমের সবচেয়ে গুরুত্বপূর্ণ যে উপাদান/যন্ত্র সেটি হচ্ছে হার্ডডিক্স। এর কারণ হলো হার্ডডিক্স আমাদের প্রয়োজনীয় ইনফরমেশন বা তথ্য সংরক্ষন করে থাকে। এই কারণে একটি কম্পিউটারের অন্যান্য যন্ত্রাংশ নষ্ট হয়ে গেলেও সেগুলো পরিবর্তন করা যায় কোন সমস্যা হয় না। কিন্তু হার্ডডিক্স যদি নষ্ট হয়ে যায় সেক্ষেত্রে আমাদের ডাটা পুনরুদ্ধার করা সমস্যা হয়ে যায়। এই জন্য আমাদেরকে সব সময় হার্ডডিক্স চেকআপ করতে হবে এবং ছোটখাটো সমস্যাগুলো মাথায় রাখতে হবে যাতে কিছু হওয়ার আগেই আমরা প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহন করতে পারি এবং হার্ডডিক্স এর একটা ব্যাকআপ রাখতে পারি।

প্রধান সমস্যা হলো আমরা অনেক সময় হার্ডডিক্স এর ওই সময়ের অবস্থা জানতে পারি না, যদি হার্ডডিস্কটা স্টার্টিং এর সময় ফেইল(failure) করে অথবা এর টেম্পারেচার(Temperature) অনেক বেশি থাকে। এই জন্য আমরা যদি দ্রুত হার্ড ডিস্কটিকে রিপ্লেস করি অথবা এর ব্যাকআপ নিয়ে রাখি তাহলে আমরা এই সমস্যাটি এড়াতে পারি। এইজন্য আপনি ব্যবহার করতে পারেন এইচডিডিএক্সপার্ট(HDDExpert), একটি মুক্ত সফ্টওয়্যার(Open Source Software), খুব হালকা এবং সহজে ব্যবহারযোগ্য, যা উইন্ডোজের সর্বশেষ সংস্করণগুলির সাথে ব্যবহার উপযোগী। আমরা এর মাধ্যমে আমাদের হার্ডড্রাইভ থেকে সমস্ত প্রয়োজনীয় তথ্য এক নজরে দেখতে পারব, এবং এইভাবে একটি স্পষ্ট ধারণা খুব অর্জন করতে পারব যে ড্রাইভটি কি ঝুঁকিপূর্ণ নাকি না। সফটওয়ারটি খুব দ্রুত আপনার ড্রাইভটি স্ক্যান করবে এবং তার সমস্ত ফলাফল আপনার সামনে তুলে ধরবে।

 

কিভাবে হার্ডডিক্স বিষয়ে এক্সপার্ট হবেন এবং সমস্যা সম্মুখিন করবেন

উপরে আপনারা একটি স্ক্রিনশট দেখতে পাচ্ছেন। প্রথমে সফটওয়ারটি ওপেন করে স্ক্যান করুন হার্ডড্রাইভটি। তারপর যেই স্ক্রিনটি দেখতে পাচ্ছেন সেখানে সমস্ত প্রাসঙ্গিক তথ্য হার্ডডিক্স সম্পর্কিত দেখানো হয়েছে। এছাড়াও হার্ডডিক্স এর তাপমাত্রা এবং অন্যান্য মেমোরি রেজিস্টার এর তথ্য দেখানো হয়েছে যাতে করে আপনি কোনটার কি অবস্থা সেটি মূল্যায়ন করতে পারেন।

এই সফটওয়্যারটি আপনার হার্ডডিক্স এর কোনো ত্রুটি আছে কিনা সেটিকে স্ক্রীনশটের উদাহরণে  দেখানো হয়েছে। আপনারা ডান দিকে উপরে চিহ্নিত অংশে যে মেসেজগুলো দেখতে পাচ্ছেন সেটা হচ্ছে আপনার হার্ডডিক্স এর সেই সময়ের অবস্থা। যেখানে দেখানো হয়েছে যে, এই হার্ডডিক্স এর তাপমাত্রা খুব বেশি হয়ে যায় এবং এর ব্যাকআপ নেওয়া খুবই জরুরী এবং এটি যে কোনো সময় নষ্ট হতে পারে। যেই তথ্যগুলো এই সফটওয়ারটি প্রদর্শন করবে তার মাধ্যমে আপনি সিদ্ধান্ত নিতে পারবেন যে আপনার হার্ডডিক্সটির রিপ্লেস করার প্রয়োজনীয়তা কতটুকু। তাই এখনি আপনি সফটওয়্যারটি ডাউনলোড করুন এবং ইন্সটল করে আপনার হার্ডডিক্স এর অবস্থা মনিটর করুন যাতে করে হার্ডডিস্ক খারাপ হওয়ার আগেই আপনি প্রয়োজনীয় ব্যাকআপ নিতে পারেন। কমপক্ষে প্রতি ১৫ দিন পর পর এই সফটওয়ারটি চালিয়ে আপনি হার্ডডিক্সের হেলথ চেক আপ করুন এবং দেখুন যে আপনার হার্ডডিক্স এর কোনো সমস্যা আছে কি-না। যদি থাকে তাহলে নষ্ট হওয়ার পূর্বেই প্রয়োজনীয় ব্যাকআপ নিয়ে নিন। ডাউনলোড এখানে

আশা করি আমার এই পোস্টটি আপনাদের কিছুটা হলেও সাহায্য করবে। যদি কোন প্রশ্ন অথবা সাজেশন থাকে তাহলে অবশ্যই বলবেন।

উত্তর দিন