যেভাবে স্মার্টফোন নতুন রাখবেন

0 388

নকিয়ার ফিচার ফোনগুলো যতো শক্তিশালী ছিলো, স্মার্টফোনগুলো ততটাই দুর্বল এমন অভিযোগ স্মার্টফোন ব্যবহারকারীদের। একে তো টেকসই কম, তার উপর যত্ন-আত্তিও বেশি লাগে স্মার্টফোনের।

স্মার্টফোন কেনার পর যে চাকচিক্য থাকে, কয়েক মাসের মধ্যেই সেটি হারিয়ে যায়। কিছু নিয়ম মেনে চলতে পারলে সবসময় ফোনটি নতুনের মতোই থাকবে।

ফোন কেইস ও স্ক্রিন প্রোটেক্টর

যেকোনো স্মার্টফোনের স্থায়িত্ব নিশ্চিত করতে ফোন কেইস ও স্ক্রিন প্রোটেক্টরের বিকল্প নেই। একবার স্ক্রিন ভেঙে গেলে তা ঠিক করাতে কয়েক হাজার টাকা খরচা যেতে পারে। তাই অল্পের উপর দিয়ে রক্ষা পেতে চাইলে ফোন কেইস ও স্ক্রিন প্রটেক্টর ব্যবহার করতে হবে। পুরানো স্ক্রিন প্রোটেক্টর বদলে ফেলেও ফোনটিকে নতুন রূপে ফিরে পাওয়া যাবে।

পরিচ্ছন্নতা

ফোন কেইস ও স্ক্রিন প্রোটেক্টর ব্যবহার করার পাশাপাশি ডিভাইসটির যত্নে ছোট আকারের মাইক্রো ফাইবার কাপড় সঙ্গে রাখা উচিত। তবে ফোনের স্ক্রিন পরিষ্কার করতে কখনওই ভেজা টিস্যু বা ভেজা কাপড় ব্যবহার করা ঠিক না। এতে ফোনের ওপরে স্যাঁতস্যাঁতে অবস্থার সৃষ্টি হতে পারে।

অ্যান্টিম্যালওয়্যার অ্যাপ

প্লে স্টোরে অসংখ্য অ্যান্টিভাইরাস অ্যাপ পাওয়া যায়। এগুলো ইন্সটল করলে সহজেই ম্যালওয়্যার প্রতিরোধ করা যায়। এর পাশাপাশি ফোনের গতিও বৃদ্ধি পায়। এর মধ্য দিয়ে আগের গতি ফিরে পাওয়া যাবে।

হিস্ট্রি

ইন্টারনেট ব্রাউজ করার পর যেসব পেইজে ভিজিট করেছেন সেসব পেইজের তথ্য ফোনের মেমোরিতে গিয়ে জমা হতে থাকে। এতেও ফোনের গতি কমে যায়।

লাইভ ওয়ালপেপার

স্মার্টফোনে সবাই আকর্ষণীয় ওয়ালপেপার সেট করতে চান। অনেকেই লাইভ ওয়ালপেপার সেট করতে বেশি পছন্দ করেন। তবে লাইভ ওয়ালপেপার যতোই আকর্ষণীয় হোক না কেন কখনোই তা ব্যবহার কার উচিত না। এ ফোনের ব্যাটারির ওপরে চাপ পড়ে।

উত্তর দিন