পাঁচটার বেশি অ্যাপ আপনার ফোনে রয়েছে? ব্রেনের ক্ষতি থেকে সাবধান!

0 123

সারাক্ষণ মোবাইলে টুকটাক। বাসে, ট্রামে, অটো কিংবা হাঁটা পথেও মোবাইলেই চোখ। অফিসে, ঘরে, ক্লাসরুমে, আড্ডাতেও সেই মোবাইলের দিতেই তাকিয়ে থাকা। ইদানিং এই ছবি দেখা যায় সব জায়গায়, মোবাইলে হাজারটা অ্যাপ ডাউনলোড। আর সেই অ্যাপেতেই মন ! কিন্তু জানেন কী? এই অ্যাপের অভ্যাস আপনাকে ধীরে ধীরে কঠিন রোগের দিকে ঠেলে দিচ্ছে।

ডাক্তারদের কথায়, মোবাইলে বেশি অ্যাপ থাকা মানেই দীর্ঘক্ষণ মোবাইলে ব্যবহার করা। আর অতিমাত্রায় মোবাইল ব্যবহার করায় মানসিক অবসাদে চলে যাওয়ার সম্ভাবনা থাকে সবচেয়ে বেশি। শুধু তাই নয়, বেশি মাত্রায় মোবাইল ব্যবহার করলে, ক্ষতি হয় আমাদের ব্রেনেরও।

এতদিন মনে করা হতো, শুধুমাত্র মোবাইলে কথা বললেই ব্রেনের ক্ষতি হয়। কিন্তু নতুন গবেষণায় পাওয়া গিয়েছে, মোবাইল স্ক্রিনে বেশিক্ষণ তাকিয়ে থাকলে, বেশি সময় ধরে অ্যাপ ব্যবহার করলে মস্তিষ্কে সমস্যা হতে পারে। একাগ্রতা কমে যেতে পারে। দৃষ্টিশক্তি দুর্বল হতে পারে।

কিন্তু ডিজিটাল অগ্রগ্রতির যুগে সত্যিই কী অ্যাপ ছাড়া থাকা যায় ? চিকিৎসকরা বলছেন, ফোনে রাখুন কম সংখ্যক অ্যাপ। যেগুলো অতি প্রয়োজন সেগুলোকেই গুরুত্ব দিন। শুধুমাত্র সময় কাটানোর জন্য অদরকারি অ্যাপ না রাখাই ভালো।
মোবাইলের ব্রাইটনেস কমিয়ে স্ক্রিনে চোখ রাখুন।

বিছানায় শুয়ে বা ঘাড় নিচু করে বেশিক্ষণ মোবাইল অ্যাপ ব্যবহার করা উচিত নয়।

– ইন্টারনেট

উত্তর দিন