ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট কী, কেন ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট শিখবেন?

0 77

ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট হচ্ছে বর্তমানে সর্বাধিক জনপ্রিয় ব্লগ পাবলিশিং অ্যাপলিকেশনস এবং শক্তিশালী কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম  যা পিএইচপি ও মাইএসকিউএল দ্বারা তৈরি একটি বিশেষ অনলাইন টুল যার সাহায্যে যেকোন ধরণের ওয়েবসাইট তৈরি করা যায়।

বর্তমান বিশ্বে সর্বাধিক জনপ্রিয় ও ব্যবহৃত ব্লগ পাবলিশিং প্লাটফর্ম হচ্ছে ওয়ার্ডপ্রেস। ব্যক্তিগত ব্লগ থেকে শুরু করে কর্পোরেট সকল ক্ষেত্রেই ব্যবহার দিন দিন বেড়েই চলেছে। তৈরী হয়েছে অসংখ্য ওয়েবসাইট, সেই সাথে পাল্লা দিয়ে ওয়ার্ডপ্রেস ডেভেলপারদের চাহিদাও বেড়েছে প্রায় বহুগুণ । গত কয়েক বছরে যা ছিল চোখে পড়ার মত এবং বিভিন্ন সংকট থাকার পরও প্রতিনিয়ত এ চাহিদা দিন দিন বেড়েই চলেছে।

আপনি ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট কেন শিখবেন

কারন একটাই, আপনার জ্ঞানের পরিসর বৃদ্ধি অর্থাৎ জানার সীমাবদ্ধতা থেকে বেড়িয়ে আসতে চাই,  যেমন এইচটিএমএল, সিএসএস, পিএইচপি  না জানলেও আপনি খুব সহজে কম সময়ে ওয়ার্ডপ্রেস ব্যবহার করে ওয়েবসাইট তৈরি করতে পারবেন । তবে  যদি আপনি সময়ের  সাথে না শিখে নেন তবে ছোট  থেকে শুরু করে এক সময় বড় ধরনের সমস্যায় পড়তে পারেন । সে ক্ষেত্রে পূর্ব প্রস্তুতি হিসেবে ধীরে ধীরে ওয়ার্ডপ্রেস শিখে নিতে পারেন।

ওয়ার্ডপ্রেস ব্যবহারের সুবিধা সমুহঃ

১)সফটওয়্যারটি ওপেনসোর্স হওয়ায় বিনামূল্যে ডাউনলোড করে ব্যবহার করা যায় ।

২)এছাড়াও বিনামূল্যে থিম এবং প্লাগইন্স পাওয়া যায়।

৩)কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (সিএমএস) হবার ফলে যেকোন তথ্য সহজেই পরিবর্তন, সংযোজন বা কর্তন করা যায়। অর্থাৎ আপনি স্বাধীন ভাবে কাজ করতে পারবেন।

৪)ওয়ার্ডপ্রেস ব্যবহার বান্ধব এবং এর ব্যবহার প্রণালী খুবই সহজ ।

ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে এই লিংকে ক্লিক করুন।

উত্তর দিন