আসছে নতুন চমক! আইফোন ৮ [iPhone 8]

0 230

সময়টা ২০০৭। ৯ জানুয়ারি বিশ্বে মোবাইলের ধারণা বদলে দেওয়া একটি ফোনের আবির্ভাব ঘটে। নাম আইফোন। বাজারে আবির্ভাব হওয়ার পর খুব দ্রুতই মোবাইলের বাজার দখল করে নেয় আইফোন। i এসেছে iPod থেকে আর মোবাইল ফোন থেকে Phone। কি ছিল সেই আইফোনে যার জন্য সবাই সব সময় অধীর আগ্রহে অপেক্ষা করে? একটু দেখে নিই।

এ ফোন ছিল প্রথম ৩জি যুক্ত ফোন। এটি ছিল প্রথম মাল্টি টাচস্ক্রিন ফোন। যাতে আঙ্গুলে ছোঁয়ায় চালানো যেত। তখন এমন কোন ফণ ছিল না যাতে সরাসরি স্পর্শে নিয়ন্ত্রণ করা যেত। এ ফোনে ছিল প্রথম কী-বোর্ড। শুনতে অদ্ভুত লাগলেও তখন ফোনের মধ্যে কী-বোর্ড সংবলিত কোন ফোন ছিল না। আলাদা করে কী-বোর্ড লাগাতে হতো। এরপর থেকেই প্রতিটি আইফোনেই রয়েছে নতুনতের চমক। অ্যাপ স্টোর, ফেসটাইম, ফিঙ্গারপ্রিন্ট রিডার, ভার্চয়াল সহকারী, ডুয়াল ক্যামেরা এমন আরো অনেক কিছুই আইফোনেই প্রথম এনেছিল। যার হাত ধরে অন্যরাও এখন সাফল্যের উচ্চশিখরে।

আগামী সেপ্টেম্বর মাসে আইফোনের ১০ বছর পূর্তিতে অ্যাপেল বাজারে আনতে যাচ্ছে আইফোন ৮। বিভিন্ন নতুন ফিচার নিয়ে বেশ দাপিয়ে বেড়াচ্ছে আইফোন ৮। ধারণা করা হচ্ছে, আইফোন ৮ বাজারে ছাড়ার পর কয়েক মাসেই অ্যাপেল হয়ে যাবে বিশ্বের প্রথম টিলিনিয়র কোম্পানি। কি আছে তাদের এই ফোনে? একটু দেখে আসি।

OLED & Edge to Edge Display

অ্যাপেলের আইফোনের এই সংস্করণে থাকছে OLED ডিসপ্লে। এটি আমাদের দেখা LCD বা LED থেকে কয়েক কদম এগিয়ে। LED স্ক্রিনের ভিতরে ব্যাকলাইট থাকে যার ফলে ব্লাক কালার সম্পূর্ণভাবে দেখা যায় না। কিন্তু OLED এ ব্লাকলাইট না থাকায় সব রকমের কালারের একটি দারুণ, দৃষ্টিনদন্দন ছবি দেখতে পাবেন। তাছাড়াও এবারের আইফোনের ডিসপ্লে হবে Edge to Edge। অর্থাৎ পুরোটা জুড়ে স্ক্রিন থাকবে। যা সত্যিই আকর্ষণীয়।

No Home Button

হ্যাঁ, ঠিকই দেখেছেন। এবারের আইফোনে কোন হোম বাটন থাকছে না। OLED প্রযুক্তি ফলে এখানে ট্রান্সপারেন্টভাবে এই বাটনের ব্যবস্থা করা হবে।

Touch Id

ফেসিয়াল রিকোগনেশনের পরিবর্তে এবারে পাচ্ছে টাচ আইডি সুবিধা। স্ক্রিন Edge to Edge হওয়ায় এ সুবিধা যুক্ত করতে হয়েছে।

Wireless Charging

আর চার্জারে ঝামেলায় পড়তে হবে না। এবারের আইফোনে থাকছে ওয়্যারলেস চার্জিং সুবিধা।

Faster Processor & Smart Siri

এবারে আইফোনে প্রসেসর এ১১ যুক্ত করা হয়েছে। যা আরো শক্তিশালী। আর সিরি হয়ে উঠেছে আরো স্মার্ট। আপনার পার্সোনাল সহকারী হয়ে উঠার যোগ্য হবে তো?

Glass Body

আগের আইফোন সংস্করণগুলোতে ফোনের বডি ছিল অ্যালুমিনিয়ামের। কিন্তু এবার তা গ্লাসের করা হয়েছে।

আরো জানতে ভিডিওটি দেখতে পারেন।

[youtube https://www.youtube.com/watch?v=QsADcyelBWw?feature=oembed]

আমার আগের টিউনঃ

  1. প্রথম সপ্তাহেই ১০,০০০ ভিউয়ার্স লুফে নিন ইউটিউবে (Youtube Backlinking)

উত্তর দিন