যেভাবে অনলাইনে সিম নিবন্ধন করবেন

0 168

সিম নিবন্ধন বাধ্যতামূলক করার পর অনলাইনে সিমের তথ্য হালনাগাদের সুবিধা চালু করেছে দেশের মোবাইল অপারেটররা। সরাসরি মোবাইল অপারেটর কোম্পানির কাস্টমার কেয়ারে গিয়ে নিবন্ধনের ঝক্কি এড়াতে চাইলে অনলাইনে নিবন্ধন করে নেওয়া যাচ্ছে। এরই মধ্যে মুঠোফোনে বার্তা পাঠিয়ে গ্রাহকদের ব্যক্তিগত তথ্য হালনাগাদ ও যাচাই করার সুবিধা চালু করেছে বাংলালিংক।

এছাড়া চলতি সপ্তাহেই এই সেবা চালু করতে যাচ্ছে গ্রামীণফোন। আর আগামী ১৫ অক্টোবর একই সেবা চালু করবে রবি। একই সময়ে অন্য অপারেটররাও অফলাইনের পাশাপাশি অনলাইনে নিবন্ধিত সিম হালনাগাদ করার প্রক্রিয়া শুরু করতে যাচ্ছে। প্রত্যেক অপারেটরই তাদের অফিসিয়াল হোম পেজে বিশেষ লিংক ব্যবহার করে এই সুবিধা চালু করছে। এরই মধ্যে গ্রাহকদের কাছে খুদে বার্তা পাঠিয়ে নিবন্ধিত সিমের তথ্য অনলাইনে হালনাগাদ করতে একটি লিংক দেওয়া হয়েছে।

বাংলালিংক ওয়েবসাইটের http://www.banglalink.com.bd/bn/customer-care/banglalink-self-care/update-your-information/ ঠিকানায় গিয়ে গ্রাহকরা নিবন্ধন করতে পারবেন।

সংশ্লিষ্ট লিংকটিতে ক্লিক করতেই গ্রাহকের তথ্য যাচাইয়ের জন্য প্রথমে তার মোবাইল নম্বর জানতে চাওয়া হয়। বক্সটিতে মোবাইল নম্বর প্রবেশ করানোর পর মোবাইলে ই-টোকেনসহ একটি এসএমএস আসবে। ই-টোকেন দিয়ে ওয়েবসাইটের পরবর্তী পেজে প্রবেশ করতে পারবেন, যেখানে বিস্তারিত তথ্য প্রবেশ করানোর অপশন থাকবে।

নিয়ম অনুযায়ী এখানে মোবাইল গ্রাহকের নাম, জন্ম তারিখ ও জাতীয় পরিচয়পত্রের নম্বর নিবন্ধনের পর তার একটি প্রোফাইল ছবি এবং জাতীয় পরিচয়পত্রের উভয় পিঠের স্ক্যান কপি অ্যাটাচ করতে হবে। এ ক্ষেত্রে ইমেজ ১০০ কিলোবাইটের মধ্যে হতে হবে। এভাবে সিমের তথ্য হালনাগাদ করার অনলাইন ফরমটিতে সব তথ্য সঠিকভাবে প্রবেশ করিয়ে নির্দেশনা অনুসরণ করলেই তথ্য হালনাগাদ হয়ে যাবে।

তথ্য সরবরাহের পর কর্তৃপক্ষ তা যাচাই করে গ্রাহককে একটি কনফারমেশন বার্তা পাঠাবে। অবশ্য নতুন করে করপোরেট ও এসএমই গ্রাহকদের তথ্য হালনাগাদের প্রয়োজন হবে না।

এই সুবিধা এখন পর্যন্ত শুধুমাত্র বাংলালিংক গ্রাহকদের জন্য প্রযোজ্য।

উত্তর দিন