নিজের ফেইসবুক কভার ইমেজ নিজেই ডিজাইন করেন অ্যাডবি ফটোশপ দিয়ে।সাথে গ্রাফিক্স ডিজাইন শিখুন

0 396

নিজের ফেইসবুক কভার ইমেজ নিজেই ডিজাইন করেন অ্যাডবি ফটোশপ দিয়ে। সাথে গ্রাফিক্স ডিজাইন শিখুন (ভিডিও)

হ্যালো বন্দুরা,আশা করছি ভালো আছেন

আজ আমি সোসাইল মেডিয়ার ফেইসবুক কভার ইমেজ কিভাবে অ্যাডবি ফটোশপ দিয়ে ডিজাইন করতে হয় তা আপনাদের কে জানবো এবং দেখাব।অনেক বন্দুরা আছেন যারা ফেইসবুক টাইমলাইন অথবা ফেইসবুক কভার ফটো বলে থাকেন।

প্রথমে সাইজ নিয়ে কথা বলি।যে কোন ডিজাইন করার আগে তার সম্পর্কে গুগল মামার কাছে জানতে চাইবেন।মামাই আপনাকে বলে দিবে ভাগ্নে এভাবে সামনে এগোও।তার পর নেমে পরবেন মাঠে।

ফেইসবুক কভার ইমেজ সাইজ(৮৫১*৩১৫ পিক্সেল)|তারপর ফটোশপ টি ওপেন করেন এবং নিউ ডুকুমেন্ট টি তে ক্লিক করেন।তাহলে ফটোশপে একটি ডুটিউমেন্ট আসবে যাতে আপনি কাজ করার জন্য যা ইচ্ছে তাই করতে পারবেন।

তারপর (rectangle tool) ক্লিক করে একটি সেইপ আসবে তাতে ফেইসবুক কভার ইমেজ সাইজ (১৫০০*৫০০) টা দিয়ে দেন।এবং সেট করে বসিয়ে নিন।

পরু সাইজ টা কে দুই ভাগে ভাগ করে নেন।ডান সাইট একটা সেইপ ও বাম সাইটে আরেকটা সেইপ নিয়ে নিবেন।ভাল আকটা ছবি গুগল থেকে ডাউনলোড করে নিবেন।ডান সাইটে ছবি টা কে সেট করে নিবেন।তারপর আমি এখানে ছবিটাকে সেইপের উপর ক্লিপিং মাস্ক করছি।যারা ক্লিপিং মাস্কিং আগে করেন নাই তাদের কে বলি যে লেয়ার টাকে মাস্কিং করবেন সে লেয়ার টা নিচে থাকবে এবং যাকে দিয়ে মাস্কিং করবেন সেই লেয়ার টা উপর থাকবে।

একটা কাজ করলে পারেন,যে টা আমি করে থাকি,টেক্স গুলি আগে লিখে নিবেন।তাহলে আপনার জন্য সহজ হবে।কাজের সময় আর্ধেক কমে যাবে।তারপর গ্রেডিয়েন্ট তৈরি করে নিন সবার পরে।আমি কালার কোড গুলি দিয়ে দিচ্ছি#0d2746,# 01010b

আমি ফেইসবুক কভার/টাইমলাইন ইমেজ ডিজাইন নিয়ে একটা টিউটরিয়াল বানিয়েছি।বিস্তারিত আমার এই টিউটরিয়াল টা দেখতে পারেন।

আশা করি ভিডিও টা দেখে আপনি সহজে ফেইসবুক কভার/টাইমলাইন ইমেজ ডিজাইন করতে পারবেন সহজে।এবং টুউটার আকাউন্টের হেডার ফটো ও আপনি ডিজাইন করতে পারবেন।

আরেকটি কথা বলি প্লিজ আমার ইউটিউব চানেল টা সাবস্ক্রাইব করবেন।এবং আমাকে উৎসাহ দিবেন যাতে আমি আরো বেশি বেশি টপিক্স অথবা ভিডিও  আপনাদের সামনে নিয়ে আস্তে পারিআমার ইউটিউব চেনেলের নাম হচ্ছে (design studio 4 online). এই চেনেলে আরো শিখতে পারবেন,ভিজিটিং কার্ড,লগো ডিজাইন,ফেইসবুক কভার ফটো,ওয়েভ বেনার,ফ্লায়ার, বেনার,ক্যালেন্ডার,এবং নতুন্দের জন্য ফটোশপ  টিউটরিয়াল।

শুধু মাত্র ফেইসবুক কভার ফটোর সাইজ টা জানলেই হবে।(১৫০০*৫০০ পিক্সেল)

আশা করি আপনারা বুঝতে পারছেন।ভুল হলে টিউমেন্ট করে জানাবেন।কারন আমি নিজে এখন ও শিখি ভুল গুলো ধরে দিলে আমার জন্য খুব ভাল হবে।এবং বেশি খারাপ লাগলে ক্ষমার চোখে দেখবেন।

ভাল থাকবেন।দোয়া করবেন যেন সামনে আরো ভাল ভাল ভিডিও আপনাদের সামনে নিয়ে আসতে পারি।

উত্তর দিন