গুগল সার্চ ইঞ্জিনের ফলাফলগুলি থেকে কীভাবে পেজ এর ঠিকানা অপসারণ করা যায়

আজ আমি আলোচনা করবো কীভাবে গুগল সার্চ ইঞ্জিনের ফলাফলগুলি থেকে পেজ এর ঠিকানা অপসারণ করা যায়। এখন প্রশ্ন হল কেন বা কখন পেজ এর ঠিকানা অপসারণ করতে হবে। যদি ওয়েবসাইটের কোন একটি পেজ মুছে ফেলা হয়। তাহলে স্বয়ংক্রিয়ভাবে সার্চ ইঞ্জিনের ফলাফলগুলি থেকে সেই পেজ এর ঠিকানাটি অপসারিত হয় না। সার্চ ইঞ্জিনের ফলাফলগুলিতে সেই পেজ এর ঠিকানাটি থেকে যায়। এতে ওয়েবসাইটের এসইও এর উপর প্রভাব পরে। এসইও এর উপর যেন প্রভাব না পরে, এজন্য প্রথমে ওয়েবসাইট থেকে পেজটি মুছে ফেলতে হয়। এরপর সার্চ ইঞ্জিনের ফলাফলগুলি থেকে পেজটির ঠিকানা অপসারণ করতে হয়।

চলুন তাহলে জেনে নেওয়া যাক কীভাবে গুগল সার্চ ইঞ্জিনের ফলাফলগুলি থেকে পেজ এর ঠিকানা অপসারণ করতে হয়।

  • প্রথমে এখানে ক্লিক করে গুগল ওয়েব মাস্টার এর রিমুভ আউটডেটেড কনটেন্ট পেজে যেতে হবে। এরপর নিচের মত পেজ দেখতে পাওয়া যাবে। যে পেজ এর ঠিকানাটি অপসারণ করতে চান, বক্সের ভিতরে সেটি প্রবেশ করতে হবে এবং REQUEST REMOVAL লেখা বাটনে ক্লিক করতে হবে।

  • এরপর গুগল পেজ এর ঠিকানাটি বিশ্লেষণ করে দেখবে। কিছুক্ষন পর যদি “This content is no longer live on the website.” বার্তাটি দেখায় তাহলে আবার REQUEST REMOVAL লেখা বাটনে ক্লিক করতে হবে।

  • আর যদি “We think the image or web page you’re trying to remove hasn’t been removed by the site owner.” বার্তাটি দেখায় তাহলে Yes অপশনটি নির্বাচন করে Next লেখা বাটনে ক্লিক করতে হবে।

  • এরপর “The entire page or image has been removed.” অপশনটি নির্বাচন করে Submit feedback লেখা বাটনে ক্লিক করতে হবে।

  • যদি সবকিছু ঠিক থাকে তাহলে নিচের মতন দেখাবে।

  • OK লেখা বাটনে ক্লিক করলে অপসারণের জন্য অনুরোধ করা পেজ গুলোর লিস্ট দেখাবে।

ফলাফল

এখন ২৪ থেকে ৭২ ঘন্টা অপেক্ষা করতে হবে। এর মধ্যে গুগল সার্চ ইঞ্জিনের ফলাফলগুলি থেকে পেজ এর ঠিকানাটি অপসারিত হয়ে যাবে।

Leave a Reply