কিবোর্ডে F এর কাজগুলো দেখে নিন ।

0 108

কম্পিউটার বা ল্যাপটপের কিবোর্ডে F1, F2, F3 এভাবে F12 পর্যন্ত ১২টি ফাংশন কি আছে। একেকটি ফাংশন কি মূলত আলাদা আলাদা প্রোগ্রাম রান করে। এর প্রথম ৬টি কি-এর কাজ ৬ রকম।

F1 : এটি মূলত সাহায্যকারী কি হিসেবেই ব্যবহৃত হয়। কোনো প্রোগ্রামে কাজ করার সময় F1 চাপলে ওই প্রোগ্রামের তথ্য সহায়তা মেন্যু হাজির হয়।

F2 : কোনো ফাইল অথবা ফোল্ডারকে রিনেম করার জন্য এ ফাংশন কি কাজ করে। যে ফাইলটির নাম পরিবর্তন করতে হবে প্রথমে সেটি নির্বাচন করে F2 চাপলে রিনেম করার অপশন আসবে। মাইক্রোসফট ওয়ার্ডে কাজ করার সময় Ctrl+F2 চাপলে ওয়ার্ড ফাইলের প্রিভিউ দেখাবে।

F3 : Shift+F3 চেপে মাইক্রোসফট ওয়ার্ডের লেখা ক্যাপিটাল লেটার থেকে স্মল লেটার বা প্রত্যেক শব্দের প্রথম অক্ষর ক্যাপিটাল লেটার করা যায়।

F4 : F4 চেপে মাইক্রোসফট ওয়ার্ডের সর্বশেষ কাজে ফিরে যাওয়া যায় (Undo করা যায়)। Alt+F4 চেপে সক্রিয় প্রোগ্রাম বন্ধ করা যায়।

F5 : F5 চেপে মাইক্রোসফট উইন্ডোজ, ইন্টারনেট ব্রাউজার ইত্যাদি Refresh করা হয়। পাওয়ার পয়েন্টের স্লাইড শো প্রেজেন্টেশন আরম্ভ করা হয় এ কি চেপে। মাইক্রোসফট ওয়ার্ডের find, replace, go to উইন্ডোও খোলা যায় এই কি ব্যবহার করে।

F6 : এ বাটনটি চেপে কার্সরকে ইন্টারনেট ব্রাউজারের অ্যাড্রেসবারে নিয়ে যাওয়া যায়।

Ctrl+Shift+F6 চেপে মাইক্রোসফট ওয়ার্ড ডকুমেন্টে খোলা অন্য ফাইল সক্রিয় করা হয়।

উত্তর দিন